বিশেষ প্রতিবেদন

“আমি ভাল আছি মা”

By মেহেরপুর নিউজ

August 22, 2012

জুলফিকার আলী কানন/আবু আক্তার,মেহেরপুর নিউজ ২৪ ডট কম,২২ আগস্ট: ভাই তুই কেমন আছিস, মা কেমন আছে, বাড়ির সবাই কেমন আছে। আমি ভাল আছি।আমার কোনো কিছুর অভাব নেই। অভাব তোদেরকে কাছে না পাওয়ার। ভাই-বোন, ছেলে-মা-মেয়ের এমন আর্তনাদে মিলন মেলা রূপ নেনয় কান্নার মেলাই। ঈদের দিন ও পরের দিন  মেহেরপুর জেলার গাংনী উপজেলার রংমহল সীমান্ত এবং ভারতের নদীয়া জেলার করিমপুর থানার ধাড়া সীমান্তে এমন দৃশ্য কিছুটা সময়ের জন্য সীমান্তবাসীকে বাকরুদ্ধ করে দিয়েছিল। ভারত সরকারের উদ্যোগে দুই বাংলার সম্পর্ক সুদৃঢ় করতে ঈদের দিন ও পর দিন সীমান্তে তার কাঁটার গেইট  খুলে দেয় বিএসএফ। এখবর ছড়িয়ে পড়লে

ভারত-বাংলাদেশের শত শত নারী পুরুষ বৃষ্টি বাদল উপেক্ষা করে সীমান্তে ছুটে যান আত্মীয় স্বজনদের সাথে দেখা করতে। দেখা করতে এসে ঈদ আনন্দের পরিবর্তে সৃষ্টি হয় এক হৃদয় বিদারক দৃশ্য। ২০-৩০ বছর পর একে অপরের সাথে দেখা। এতোদিন পর একে অপরের সাথে দেখা হওয়ায় আবেগআপ্লুত হয়ে কান্নায় ভেংগে পড়ে অনেকে। নদীয়া জেলার করিমপুর থানার শিশা গ্রাম থেকে আসা আশরাফ সিদ্দিকি বাংলাদেশের মেহেরপুর সদর উপজেলার ঝাউবাড়িয়া গ্রামে বসবাসরত ছোট ভাই  মো:আমিরুল ইসলাম এর সঙ্গে ৩০ বছর পরে দেখা হবার সময়  কান্না ও আবেগে আপ্ল­ুত হয়ে যান। তিনি মেহেরপুর নিউজের প্রতিনিধিকে বলেন, ১৯৪৯ সালে আমি বিনিময় চুক্তির মাধ্যমে ভারতে থেকে যায় এবং ছোট ভাই বাংলাদেশে ফিরে যায় । সীমান্তে অনেকে স্বজনের জন্য চাতক পাখির মত চেয়ে আছে কখন স্বজনের সঙ্গে দেখা হবে। আবার অনেকে তারকাটার বেড়ার এপারে ওপার থেকে একে অপরকে দেখে কান্না কাটি করছে। ভারতের নদীয়া জেলার মুরুঠিয়া গ্রামের হামিদুল ইসলাম জানালেন, কাটাতারের বেড়া আমাদের স্বজনদের কাছ থেকে আলাদা করে রেখেছে। বাংলাদেশে বসবাসরত ছোট ভাই আসলামকে কাছে পেয়ে আবেগ প্রকাশ করতে গিয়ে বলেন ঈদের চাঁদ হাতে পেয়েছি। এবারের ঈদের সব চেয়ে বড় আনন্দ নিকটজনদের সাথে দেখা করতে পারা।

ভারতের ধাড়া গ্রামের মালতি রানি দাস এসেছিলেন, ছোট মেয়ে সমাপ্তি রানী দাসকে দেখতে। মেয়ের বিয়ে হয়েছে বাংলাদেশের কোদাইলকাটি গ্রামে প্রায় ৮ বছর পূর্বে। বিয়ের পর একবার নিয়ে যাওয়ার সৌভাগ্য হয়েছিল। তার পর আর তার সাথে দেখা হয়নি। সাথে ৬ মাস বয়সি নাতনীকে কাছে পেয়ে ভাললাগার অনূভূতিটুকু প্রকাশ করলেন চোখের জল ফেলে। আবার অনেকে ভারত সীমান্ত থেকে স্বজনদের না দেখে হতাশ হয়ে বাড়ি ফিরে যান। গাংনী উপজেলার কোদাল কাটি গ্রাম থেকে  ছুটে আসা ছহিরুদ্দিন তার ছোট ভাই মহিরুদ্দিন কে দেখতে না পেয়ে কান্নায় ভেংগে পড়েন। তিনি জানান গত ২৫ বছর ছোট ভাইয়ের সাথে দেখা নেই। বড় আশা করে এসছিলাম ভাইয়ের সাথে দেখা করতে কিন্তু দেখা পেলাম না। জানিনা আর দেখা হবেকিনা। এই বিষয়ে বর্ডার সিকিউরিটি ফোর্স অব ইন্ডিয়া (বিএসএফ)’র সদস্য সমীর বমর্ণ বলেন,দুই দেশের মানুষকে আমরা দেখা করতে দিয়ে আমাদের ভিতর সম্পর্ক আরো ভাল হচ্ছে। সরকারের নির্দেশে প্রতিবছর দুই ঈদের মধ্যে যেকোনো একটি ঈদে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই সীমান্ত চৌকি খুলে দেওয়া হবে।