বিশেষ প্রতিবেদন

আমের জেলা মেহেরপুরে আমের ফলন বিপর্যয়

By মেহেরপুর নিউজ

May 02, 2014

মিজানুর রহমান,মেহেরপুর নিউজ ২৪ ডট কম, ০২ মে: প্রকৃতির বিরুপ মনোভাবের কারনে আমের জেলা হিসাবে খ্যাত মেহেরপুর জেলায় এ বছরে আমের ফলন বিপর্যয় ঘটেছে। আমের মুকুল দেখে যেসব আম ব্যবসায়ীরা আমবাগান কিনেছিলো তাদের মাথায় হাত ওঠার উপক্রম হয়েছে। গত বছরের ন্যায় এ বছরও মেহেরপুর জেলার আমবাগান গুলোতে প্রচুর পরিমান আমের মুকুল দেখা দেয়। কিন্তু প্রকৃতির বিরুপ মনোভাবের কারনে এ বছর আমের গুটি আসার আগেই মুকুল পুড়ে ও ঝড়ে পড়ে। যে কারনে মেহেরপুর জেলার আমবাগান গুলো এবার আমশুন্য হয়ে পড়েছে।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসার অধিদপ্তর সূত্রে জানা গেছে, মেহেরপুর জেলার ৩ উপজেলায় ২ হাজার ৬৩ হেক্টর জমিতে ১ লাখ ৫৪ হাজার  ৭‘শ ২৫টি আম গাছ রয়েছে। এছাড়াও প্রতি বর্ষা মৌসুমে নতুন নতুন  আমের বাগান তৈরি হচ্ছে।

মেহেরপুর জেলার বিখ্যাত ল্যাংড়া, হিমসাগর ও বোম্বাই আম মেহেরপুর জেলার চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন এলাকায় বিপুল পরিমান বিক্রি করা হয়। আমের মুকুল ধরার পর থেকে আমপাকা পর্যন্ত ঢাকা-চট্রগ্রাম সিলেট বরিশালসহ দেশের বিভিন্ন স্থানের ব্যবসায়ীরা আম বাগান কিনে এখানেই বসবাস শুরু করে দেয়। এবছরও আমের মুকুল দেখে অনেক ব্যবসায়ী আমের বাগান কিনে রাখে। কিন্তু প্রকুতির বিরুপ মনোভাবের কারনে আমের সিংগভাগ মুকুল ঝড়ে পড়ে। কিছু কিছূ আম গাছে আমের দেখা পেলেও অনাবৃষ্টি’র সাথে প্রচন্ড খরতাপ গুটি আম ঝড়ে পড়ছে। অনেক আম ব্যবসায়ী তাদের বাগানে সেচের মাধ্যমে পানি দিয়ে আম টিকে রাখতে পারছেন না। সামান্য বাতাস হলেই আম ঝড়ে পড়ছে। বাগান মালিকরা জানান,  দু’বছর আগে যে সব আম গাছে আমের ভারে ডাল ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছিলো্ সেই সমস্ত গাছে আমের পরিবর্তে নতুন পাতা গজাতে শুরু করেছে।

মেহেরপুর শহরের কোট পাড়া বাসিন্দা আমবাগানের মালিক এনামুল হক জানান, তার প্রায় ৩০বিঘা জমি জুড়ে আমের বাগান রয়েছে। প্রতিবছর আম অাসার পরে বাগান বিক্রি করি। সাথে সাথে আত্মিয় স্বজন এবং বন্ধবান্ধবদের বাড়িতে আম পাঠায়। কিন্তু এবর পরিস্থিতি সম্পূর্নরকম ভিন্ন। কেননা এবার অধিকাংশ গাছই আমশুন্য ।

মেহেরপুর শহরের ঘোষপাড়ার অন্যতম আম ব্যবসায়ি জাহাঙ্গির হোসেন জানান, প্রতিবছরের ন্যায় এ বছরও আমের মুকুল দেখে অর্ধশত আম বাগান কিনেছি কিন্তু এবার লাভ তো দুরের কথা কত লোকসান হয় সেঠা এখন দেখার বিষয়।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক চৈতণ্য কুমার দাস বলেন, অসময়ে কুয়াশার কারনে অধিকাংশ আমগাছের মুকুলে ক্ষতি হয়, যে কারনে আমের গুটি আসার আগেই মুকুল পুড়ে যায়। যার ফলে আমের ফলনে বিপর্যয় হয়।