এক ঝলক

আর কত দিন ভোটাধিকার বঞ্চিত হয়ে থাকবে আমদহ ইউনিয়ন বাসী ?

By মেহেরপুর নিউজ

July 10, 2019

সীমানা সংক্রান্ত জটিলতার অজুহাতে মেয়াদ শেষ হওয়ার তিন বছর পার হলেও নির্বাচন হয়নি মেহেরপুর সদর উপজেলার আমদহ ইউনিয়ন পরিষদ নির্বাচন। অথচ একই জটিলতায় নির্বাচন বন্ধ থাকলেও মেহেরপুর পৌরসভার নির্বাচন হয়েছে দুই বছর আগে।

ফলে ওই ইউনিয়ন পরিষদের ভোটাররা নানা হয়রানির শিকার হচ্ছে। তাদের দাবি নির্বাচনে জয়লাভ যেই করুক না কেন নির্বাচন করে নতুন পরিষদ গঠন হোক। তা না হলে ইউনিয়ন বাসীর ভোগান্তি দিনের পর দিন বাড়তেই থাকবে এমন আশংকা তাদের। এদিকে নির্বাচনের দাবিতে ক্ষমতাসীন আওয়ামীলীগ ও বিরোধী দল বিএনপির নেতাকর্মীরা চাচ্ছেন গণতন্ত্রের ধারা ফিরিয়ে আনতে নির্বাচনের বিকল্প নাই। দ্রুত এ পরিষদের নির্বাচন না হলে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন তারা।

মেহেরপুর সদর উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ২০১১ সালের ৯ জুন আমদহ ইউনিয়ন পরিষদের নির্বাচন সম্পন্ন হয়েছে। একই বছরের ২৮ জুলাই ওই নির্বাচনে বিজয়ী পরিষদের প্রথম সভা অনুষ্ঠিত হয়। সে মোতাবেক গত ২০১৬ সালের ২৭ জুলাই এই পরিষদের মেয়াদ শেষ হয়েছে। ওই সময় দেশের অন্যান্য পৌরসভা ও ইউনিয়ন পরিষদে নির্বাচন হলেও সীমানা জটিলতা সমস্যা দেখিয়ে মেহেরপুর পৌরসভা ও আমদহ ইউনিয়ন পরিষদের নির্বাচনের তফশিল ঘোষনা স্থহিত রাখে নির্বাচন কমিশন।

পরবর্তিতে মেহেরপুর পৌরসভার নির্বাচনের দাবিতে বিভিন্ন রাজনৈতিক দলগুলো আন্দোলন কর্মসূচী পালন করলে মেহেরপুর পৌরসভার নির্বাচন তফশিল ঘোষনা করা হয় এবং ২০১৭ সালের ২৫ এপ্রিল পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। একই সাথে প্রথমবার তফশিলে ২৩ এপ্রিল আমদহ ইউনিয়ন নির্বাচন এবং ২৫ এপ্রিল মেহেরপুর পৌরসভার নির্বাচনী তফশিল ঘোষনা করা হয়। কিন্তু অদৃশ্য সুতার বলে পরে আমদহ ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত করা হয়।

আমদহ গ্রামের মহাসিন আলী জানান, চেয়ারম্যান মে¤^ার যেই হোক না কেন আমরা ভোটের মাধ্যমে আবার নতুন করে দেখতে চাই। তা নাহলে পরিষদের সেবা থেকে বঞ্চিত হচ্ছি। কোন কাজ করতে গেলে অতিরিক্ত টাকা দিতে হচ্ছে। দির্ঘদিন ধরে একই চেয়ারে থাকায় সাধারণ মানুষদের তেমন মূল্য দিচ্ছেন না চেয়ারম্যান মেম্বাররা।

একই গ্রামের ফজলু নামের আরো এক জানান, মেয়াদ শেষ হয়েছে আমরা ভোট চাই। ভোটে জিতে আবার তারাই আসুক আমাদের আপত্তি নাই। তবে আমাদের ভোটের অধিকার চাই।

মেহেরপুর জেলা আওয়ামীলীগের উপ-দপ্তর সম্পাদক গোলাম কিবরিয়া বুলু জানান, সীমানা সংক্রান্ত জটিলতার দোহাই দিয়ে নির্বাচন স্থগিত থাকলেও এটি তেমন জটিল কিছু না। আমি দির্ঘদিন ধরে শারিরীকভাবে অসুস্থ থাকার কারণে পরে খোঁজ নিতে পারিনি। তবে আমার দলের নেতাকর্মীরা চায় দ্রুত নির্বাচন দেওয়া হক। জেলা আওয়ামীলীগ মনোনয়ন দিলে আমারও চেয়ারম্যান পদে নির্বাচন করার ইচ্ছা আছে।

জেলা স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহসভাপতি আবদুল্লাহ আল আমিন জানান, আমার পিতা মরহুম আলাউদ্দিন এই ইউনিয়নের এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন। গত তফশিলে আমি চেয়ারম্যান পদে নির্বাচন করার জন্য মনোনয়ন পত্র জমা দিয়েছিলাম। এখনো জমা রয়েছে। দুষ্ট পক্ষের কুট কৌশলে নির্বাচনটি স্থগিত রয়েছে। অচিরেই নির্বাচনের দাবি জানাচ্ছি।

মেহেরপুর পৌর সভার মেয়র মাহফুজুর রহমান রিটন জানান, একই জটিলতায় পৌরসভার নির্বাচন বন্ধ রাখা হয়েছিল। নির্বাচন বন্ধ রাখার একটি সিন্ডিকেট রয়েছে। যারা নির্বাচনকে ভয় পান। যেহেতু সেই জটিলতা কাটিয়ে পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। পৌরসভা সংলগ্ন ইউনিয়ন হিসেবে আমরাও চাই নাগরিকরা তাদের ভোটের অধিকার ফিরে পাক।

আমদহ ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আনারুল ইসলাম বলেন, আমার বিরুদ্ধে কিছু লোক অপপ্রচার করছে। আমি সুন্দর ভাবে ইউনিয়নবাসীর সেবা করে যাচ্ছি। নির্বাচন ঠেকানোর কোন ক্ষমতা আমার নাই। এটা সরকারের ব্যাপার। সরকার চাইলেই নির্বাচন হবে।

সদর উপজেলা নির্বাচন অফিসার কবির আহমেদ জানান, তফশিল ঘোষনার পরও সীমানা সংক্রান্ত জটিলতা দেখিয়ে নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। পুনরায় আদেশ এলেই নির্বাচন পরিচালনা করার জন্য আমরা প্রস্তুত আছি।

মেহেরপুর জেলা প্রশাসক মো: আতাউল গনি জানান, শুনেছি সীমানা সংক্রান্ত জটিলতায় আমদহ ইউনিয়নের নির্বাচন স্থগিত রয়েছে। যা নাগরিকদের মৌলিক অধিকার হরণ করার শামিল। গণতন্ত্রের চর্চায় আমদহ ইউনিয়নের নির্বাচন হওয়া জরুরি। দ্রুত যাতে ওই ইউনিয়নের নির্বাচন হয় সেক্ষেত্রে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। # নিজস্ব প্রতিবেদক #