জাতীয় ও আন্তর্জাতিক

আলফাডাঙ্গা উপজেলায় টিটা গ্রামে অবশেষে খুলে দেওয়া হলো ১কিঃমি ভাসমান সেতুটি

By মেহেরপুর নিউজ

April 04, 2020

গোপালগঞ্জ কাশিয়ানী প্রতিনিধিঃ মোঃ ইব্রাহিম মোল্লা:

মানুষের ইচ্ছেশক্তি যেকোনো কঠিন কাজকে সহজ করে তোলে’ এমনটা আবারও প্রমাণিত ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার মধুমতী নদীর উপরে স্থানীয়দের নিজেস্ব অর্থায়নে প্রায় ৭০ লক্ষ টাকা ব্যায়ে ৪ টন ক্ষমতা সম্পন্ন ১কিঃমি ভাসমান সেতু নির্মাণ।

করোনা ভাইরাসের সংক্রমণের কারনে কোন আনুষ্ঠানিকতা ছাড়াই সেতুটি খুলে দেওয়া হয়েছে জনসাধারণের চলাচলের জন্য। তবে মানুষের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণের কোন চিন্তা ধারা নেই। এই ব্রীজে প্রতিদিন সকাল – বিকাল হাজার দর্শনার্থী ঘুরতে আসে। তবে করোনা নিয়ে মানুষের মাঝে কোন সচেতনতা নেই সবাই আনন্দ উপভোগ আার ঘুরাঘুরি নিয়ে ব্যাস্ত।

উল্লেখ্য  ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার মধুমতী নদীর উপরে কোন সেতু না থাকায় আলফাডাঙ্গা উপজেলার টগরবন্দ ইউনিয়নসহ পাশের ছয় ইউনিয়নের প্রায় ১২ হাজার মানুষ প্রতিদিন নৌকায় পার হয়ে মূল ভুখণ্ডে প্রবেশ করেন।

এতে অর্থ ও সময় নষ্ট হওয়ার পাশাপাশি নানা ভোগান্তির শিকার হতে হয় ওই এলাকার নারী, পুরুষ ও শিক্ষার্থীদের। তাই এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি ছিল এখানে একটি সেতু নির্মাণের। বছরের পর বছর চলে যায়। কিন্ত সেই দাবি পূরণ হয় না। অবশেষে টগরবন্দ ইউনিয়নের চেয়ারম্যান মো. ইমাম হাসান শিপনের উদ্যোগে টিটা, পানাইল, শিকারপুর, ইকরাইল ও কুমুরতিয়া গ্রামের লোকজন মিলে একটি ভাসমান সেতু নির্মাণের সিদ্ধান্ত নেন। এ প্রক্রিয়ায় অর্থ সহায়তা দিতে এগিয়ে আসেন এলাকার প্রায় ৫২ জন ব্যক্তি। এছাড়াও অসংখ্য মানুষের সার্বিক সহযোগিতায় ভাসমান সেতু নির্মাণ করা হয়।

প্রায় ৭০ লাখ টাকা ব্যয়ে ৮৮৫২ ফুট দৈর্ঘ্য ও প্রস্থ ১২ ফুট এবং ২৫০ লিটার ধারণক্ষমতা সম্পন্ন ৮৫২টি প্লাস্টিকের ড্রাম ও ৬০ স্টিল পাত দিয়ে এটি নির্মাণ করা হচ্ছে। এটি নির্মাণ করছে যশোরের বিশ্বাস ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ।

এ সেতুর ওপর দিয়ে চার টন ক্ষমতাসম্পন্ন ছোট আকারের যান চলাচল করতে পারবে। এ সেতুর নকশা করেছেন টিটা এলাকার বাসিন্দা মুকুল খান। তিনি রাজধানী ঢাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেন। এ সেতুর অন্যতম বৈশিষ্ট্য হলো এ সেতুর মাঝামাঝি ১২ ফুট চওড়া ও ছয় ফুট উঁচু রাখা হয়েছে। এতে করে সেতুর নিচ দিয়ে বাঁওড়ে যেতে নৌকা চলাচলে কোনো অসুবিধা হবে না। ওই এলাকায় ভাসমান সেতু নির্মাণে খুশি এলাকাবাসী, তাদের আর খেয়া নৌকার জন্য সময় নষ্ট হবে না।