অতিথী কলাম

আশুরাঃ ঐতিহাসিক গুরুত্ব, ফজিলত ও তাৎপর্য

By মেহেরপুর নিউজ

August 30, 2020

ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন

মহররম অর্থ মর্যাদাপূর্ণ, তাৎপর্যপূর্ণ। হিজরি সনের প্রথম মাস মহররম। ফজিলতের দিক থেকে এ মাসটি যেমন অনেক মর্যাদাপূর্ণ তেমনি ঐতিহাসিক দৃষ্টিকোণ হতেও তাৎপর্যপূর্ণ। ইসলামপূর্ব জাহেলি যুগে এ মাসটিকে বিশেষ মর্যাদা ও সম্মানের চোখে দেখা হতো। এর পবিত্রতা ও মর্যাদার কথা বিবেচনা করেই যুদ্ধপ্রিয় আরবরা এ মাসে সব ধরনের যুদ্ধবিগ্রহ থেকে বিরত থাকত। তাই এ মাসের নামকরণ করা হয়েছে ‘মহররম’ বা ‘মর্যাদাপূর্ণ’।

ইসলামি শরী’আতের দৃষ্টিতে হিজরি বর্ষপঞ্জির চারটি মাস যেমন, জিলক্বাদ, জিলহজ, মহররম ও রজব সর্বাধিক সম্মানিত ও গুরুত্বপূর্ণ । এদের মধ্যে মহররম হচ্ছে অন্যতম।

পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেছেন,- ‘নিশ্চয়ই আল্লাহর বিধান ও গণনায় মাসের সংখ্যা বার। যেদিন থেকে তিনি সব আসমান ও পৃথিবী সৃষ্টি করেছেন। তন্মধ্যে চারটি হলো সম্মানিত মাস। এটাই সুপ্রতিষ্ঠিত বিধান। সুতরাং তোমরা এ মাসগুলোর সম্মান বিনষ্ট করে নিজেদের প্রতি অত্যাচার করো না।’(সুরা তাওবা ; ৩৬)

অর্থাৎ সৃষ্টির সূচনালগ্ন থেকে মহান আল্লাহ্ তা’য়ালা বার’টি মাস নির্ধারণ করে দিয়েছেন। তন্মধ্যে চারটি মাস বিশেষ গুরুত্ব ও তাৎপর্য বহন করে। রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, এক বছরে বার মাস। এর মধ্যে চার মাস বিশেষ তাৎপর্যের অধিকারী। এর মধ্যে তিন মাস ধারাবাহিকভাবে (অর্থাৎ জিলক্বাদ, জিলহজ ও মহররম) এবং চতুর্থ মাস মুজর গোত্রের রজব মাস।(বুখারী)

এই মহররম মাস সম্মানিত হওয়ার জন্য বিশেষ একটি কারণ রয়েছে আর তা হচ্ছে,‘আশুরা’। ‘আশুরা’ শব্দটি আরবী। ‘আশারা’ শব্দমূল থেকে নির্গত। অর্থ দশ। শরী’আতের পরিভাষায় মহররমের দশম দিবসকে ‘আশুরা’ বলা হয়।

আশুরার দিনটিকে কেন্দ্র করে ইতিহাসের বিভিন্ন গ্রন্থে খুঁজে পাওয়া যায় নবী-রসুল আলাইহিমুস সালাম গণের সঙ্গে সম্পৃক্ত মর্যাদাবাহী অসংখ্য ঘটনা। যেমন, এইদিনে আল্লাহ রব্বুল আলামিন হজরত আদম আলাইহিসসাল্লামকে সৃষ্টি করেছেন। এইদিন নুহ আলাইহিসসাল্লামের প্লাবন সমাপ্ত হয়েছিল এবং নুহ আলাইহিসসাল্লামের জাহাজ তুরস্কের ‘জুদি’ নামক পর্বতে গিয়ে থেমেছিল। এইদিন হজরত ইব্রাহিম আলাইহিসসাল্লাম জালিম বাদশাহ নমরুদের অগ্নিকুণ্ড থেকে নিরাপদে মুক্তি পেয়েছিলেন। এইদিন হজরত ইউনুস আলাইহিসসাল্লাম মাছের পেট থেকে মুক্তি পেয়েছিলেন। এইদিনে হজরত আইয়ুব আলাইহিসসাল্লাম রোগমুক্তি লাভ করেছিলেন। এইদিনেই হজরত সুলাইমান আলাইহিসসাল্লাম তাঁর হারানো রাজত্ব ফিরে পেয়েছিলেন। এইদিনে হজরত ইয়াকুব আলাইহিসসাল্লাম হারানো পুত্র হজরত ইউসুফ আলাইহিসসাল্লামকে চল্লিাশ বছর পর ফিরে পেয়েছিলেন। এইদিনে হজরত ঈসা আলাইহিসসাল্লাম জন্মগ্রহণ করেছিলেন এবং এইদিনেই তাঁকে দুনিয়া থেকে আকাশে উঠিয়ে নেওয়া হয়েছিল।(আশুরার ফজিলত ও আমল)

তবে আশুরার প্রকৃত ইতিহাস সম্পর্কে হাদীস শরিফে যে বিষয়টি এসেছে তা হচ্ছে, ‘হজরত ইবনে আব্বাস রাযিয়াল্লাহু আনহুমা বলেন, রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন হিজরত করে মদিনা পৌঁছেন, তখন তিনি দেখলেন যে মদিনার ইহুদি সম্প্রদায় আশুরার দিনে রোজা পালন করছে। তিনি তাদের জিজ্ঞেস করেন, আশুরার দিন তোমরা রোজা রাখ কেন? তারা উত্তর দিল, এটি একটি মহান দিন, এ দিনে মহান আল্লাহ মুসা আলাইহিসসাল্লাম ও বনি ইসরাইলকে ফেরাউনের কবল থেকে রক্ষা করেছিলেন এবং ফেরাউন ও তার বাহিনীকে ডুবিয়ে মেরেছিলেন। এর কৃতজ্ঞতাস্বরূপ হজরত মুসা আলাইহিসসাল্লাম রোজা রাখতেন, তাই আমরাও আশুরার রোজা পালন করে থাকি। তাদের উত্তর শুনে নবী কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, হজরত মুসা আলাইহিসসাল্লামের কৃতজ্ঞতার অনুসরণে আমরা তাদের চেয়ে অধিক হকদার। অতঃপর তিনি নিজে আশুরার রোজা রাখেন এবং উম্মতকে তা পালন করতে নির্দেশ প্রদান করেন।(বুখারী)

অসংখ্য হাদীসে আশুরার রোজার ফজিলত বর্ণিত হয়েছে। রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আশুরার দিনের রোজার ব্যাপারে আল্লাহ পাকের নিকট আমি আশাবাদী যে তিনি এক বছর আগের গুনাহ ক্ষমা করে দেবেন’ (মুসনাদে ইমাম আহমাদ ইবনে হাম্বল রহ.)

হযরতে ওলামায়ে কেরামের মতে, আশুরার রোজা দ্বারা শুধু সগিরা গুনাহ মাফ হবে। কবিরা গুনাহ তাওবা ছাড়া মাফ হয় না। ইমাম নববী রহমাতুল্লাহি আলাইহি বলেন, আশুরার রোজা সকল সগিরা গুনাহ মোচন করে। শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহমাতুল্লাহি আলাইহি বলেন, পবিত্রতা অর্জন, নামায আদায়, রমজানের রোজা রাখা, আরাফার দিন রোজা রাখা, আশুরার দিন রোজা রাখা ইত্যাদির মাধ্যমে শুধু সগিরা গুনাহ মোচন হয়।(আল-ফাতাওয়া আল-কুবরা)

এছাড়াও হযরত আয়েশা রাযিয়াল্লাহু আনহা বর্ণিত হাদীসে আছে, ‘রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘রমজান মাসের রোজার পর সর্বোত্তম রোজা আল্লাহর মাস মহররমের আশুরার রোজা।’(সুনানে কুবরা)

দ্বিতীয় হিজরিতে রমজানের রোজা ফরজ হওয়ার বিধান নাজিল হওয়ার আগ পর্যন্ত আশুরার রোজা উম্মতে মুহাম্মদীর উপর ফরজ ছিল। পরবর্তীতে আশুরার রোজা ঐচ্ছিক হিসেবে বিবেচিত হয়।

হজরত জাবের রাযিয়াল্লাহু আনহু বলেন, ‘রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের আশুরার রোজা রাখার নির্দেশ দিতেন এবং এর প্রতি উৎসাহিত করতেন। এ বিষয়ে নিয়মিত তিনি আমাদের খবরাখবর নিতেন। যখন রমজানের রোজা ফরজ করা হলো, তখন আশুরার রোজার ব্যাপারে তিনি আমাদের নির্দেশও দিতেন না এবং নিষেধও করতেন না। আর এ বিষয়ে তিনি আমাদের খবরাখবরও নিতেন না।(মুসলিম)

হযরত আয়েশা রাযিয়াল্লাহু আনহা বলেন, ‘জাহিলি যুগে কুরাইশরা আশুরার দিনে রোজা পালন করতো। রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও সে কালে রোজা পালন করতেন। মদীনায় এসেও তিনি রোজা পালন করতেন এবং অন্যদেরও নির্দেশ দিলেন। রমজানের রোজার আদেশ নাজিল হলে আশুরা দিবস বর্জন করা হয়। এখন কেউ চাইলে তা পালন করুক, আর চাইলে তা বর্জন করুক।’(বুখারী)

হজরত ইবনে আব্বাস রাযিয়াল্লাহু আনহুমা বলেন, রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আশুরা ও রমজানের রোজা সম্পর্কে যেরূপ গুরুত্ব প্রদান করতেন, অন্য কোনো রোজা সম্পর্কে সেরূপ গুরুত্বারোপ করতেন না।(বুখারী)

হযরত আলী রাযিয়াল্লাহু আনহুকে এক ব্যক্তি প্রশ্ন করেছিল, রমজানের পর আর কোন মাস আছে, যাতে আপনি আমাকে রোজা রাখার আদেশ করেন? তিনি বললেন, এই প্রশ্ন রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট জনৈক সাহাবী করেছিলেন, তখন আমি তার কাছে উপস্থিত ছিলাম। উত্তরে রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘রমজানের পর যদি তুমি রোজা রাখতে চাও, তবে মহররম মাসে রাখো। কারণ, এটি আল্লাহর মাস। এ মাসে এমন একটি দিন আছে, যে দিনে আল্লাহ তা’য়ালা একটি জাতির তওবা কবুল করেছেন এবং ভবিষ্যতেও অন্যান্য জাতির তওবা কবুল করবেন।’(জামে তিরমিজি)

তবে আশুরার রোজা রখার ব্যাপারে ইহুদিদের সাদৃশ্য ত্যাগ করতে বলা হয়েছে। অর্থাৎ শুধুমাত্র  আশুরার দিন একটি রোজা না রেখে এর আগে বা পরে আরও একদিন রোজা রাখার নির্দেশ প্রদান করা হয়েছে।

মুসলিম শরীফে হজরত ইবনে আব্বাস রাযিয়াল্লাহু আনহুমা থেকে বর্ণিত, ‘মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন আশুরার দিনে রোজা রাখেন এবং অন্যদেরও রোজা রাখার নির্দেশ প্রদান করেন, তখন সাহাবীরা অবাক হয়ে বলেন, ইয়া রসুলাল্লাহ! ইহুদি-নাসারারা তো এই দিনটিকে বড়দিন মনে করে। (আমরা যদি এই দিনে রোজা রাখি, তাহলে তো তাদের সঙ্গে সামঞ্জস্য হবে। তাদের প্রশ্নের উত্তরে রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘তারা যেহেতু এদিন একটি রোজা পালন করে) আগামী বছর ইনশাআল্লাহ আমরা এই ১০ তারিখের সঙ্গে ৯ তারিখ মিলিয়ে দুই দিন রোজা পালন করব।(মুসলিম)

এক হাদীসে এসেছে, ‘তোমরা আশুরার রোজা রাখো এবং ইহুদিদের সাদৃশ্য ত্যাগ করো; আশুরার আগে বা পরে আরও একদিন রোজা রাখো।’(মুসনাদে আহমদ)

আশুরার রোজার বিধান প্রসঙ্গে হযরতে ওলামায়ে কেরামের অভিমত হলো, কেউ যদি শুধু মহররম মাসের ১০ তারিখ রোজা রাখেন এবং এর আগে বা পরে একটি রোজা যোগ না করেন, তবে তা মাকরুহ নয়; বরং এতে মুস্তাহাব বিঘ্নিত হবে।

আশুরার দিনে অন্য একটি আমলের কথাও হাদীসে পাওয়া যায়। হজরত আবু হুরায়রা রাযিয়াল্লাহু আনহু বলেন, নবী কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, যে ব্যক্তি আশুরার দিনে আপন পরিবার-পরিজনের মধ্যে পর্যাপ্ত খানাপিনার ব্যবস্থা করবে, আল্লাহপাক পুরো বছর তার রিজিকে বরকত দান করবেন।(তাবরানি)

উল্লিখিত হাদীস সম্পর্কে আল্লামা ইবনুল জাওযি সহ অনেক মুহাদ্দিস আপত্তিজনক মন্তব্য করলেও বিভিন্ন সাহাবী থেকে ঐ হাদীসটি বর্ণিত হওয়ায় আল্লামা জালালুদ্দিন সুয়ুতিসহ অনেক মুহাক্কিক আলেম হাদীসটিকে গ্রহণযোগ্য ও আমলযোগ্য বলে মন্তব্য করেছেন। (জামিউস সগীর)

রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ওফাতের অর্ধশতাব্দী পর ৬১ হিজরিতে আশুরার পবিত্র এই দিনে কারবালার প্রান্তরে এক অসম যুদ্ধে রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রিয়তম দৌহিত্র ও জান্নাতের যুবকদের দলপতি হজরত হুসাইন রাযিয়াল্লাহু আনহু শাহাদতবরণ করেন। যে ঘটনাটির ঐতিহাসিত গুরুত্ব রয়েছে। যা আশুরার দিনে সংঘটিত হওয়ায় ইসলামের ইতিহাসে আরো একটি নতুন মাত্রা যুক্ত হয়েছে। রচিত হয়েছে নিকটবর্তী, মর্মান্তিক, হৃদয়বিদারক ও শোকাভিভূত এক নতুন অধ্যায়। যা মুসলিম জাতির চেতনাবোধকে জাগ্রত করে।

অনেকেই না বুঝে অথবা ভ্রান্ত প্ররোচনায় পড়ে আশুরার ঐতিহ্য বলতে শুধুমাত্র কারবালার এই ইতিহাসকেই বুঝে থাকেন। কিন্তু কুরআন ও সুন্নাহর দৃষ্টিকোণ থেকে এটা সঠিক নয়। এছাড়াও কারবালার এই ঘটনাকে কেন্দ্র করে আমাদের সমাজে কিছু ভ্রষ্টতা, নিষিদ্ধ কর্মকাণ্ড ও কুসংস্কারের প্রচলনও রয়েছে, যার সাথে ইসলামী শরী’আতের কোন সম্পর্ক নেই।

হযরতে ওলামায়ে কেরাম বলেন, আশুরার দিনে সাইয়েদুনা হুসাইন বিন আলী রাযিয়াল্লাহু আনহুর শাহাদাত স্মরণে যে তাযিয়া মিছিল করা হয়, যে মাতম করা হয়, আলোচনা সভার ব্যবস্থাসহ যা কিছু করা হয় এর সাথে ইসলামী শরীয়তের কোন সম্পর্ক নেই।

রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কারো জন্ম বা মৃত্যু দিবস অথবা শাহাদত দিবস পালন করেননি। তারপরে তাঁর সাহাবায়ে কেরাম রাযিয়াল্লাহু আনহুম এ ধরনের কোন আমল করেননি। কেউ বলতে পারেন কারবালার ঘটনা যদি রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবদ্দশায় হত তাহলে তিনি অত্যন্ত মর্মাহত হয়ে এর স্মরনে শোক ও মাতম ইত্যাদির ব্যবস্থা করে যেতেন।

আসলে এ ধারনা একেবারেই ভুল। কারণ রসূলাল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনে অনেক মর্মান্তিক ও হৃদয় বিদারক ঘটনা ঘটেছে। তাঁর প্রিয়তমা সহধর্মীনি খাদিজা রাযিয়াল্লাহু আনহার ইন্তেকাল তাকে সহ্য করতে হয়েছে। সাহাবীয়া সুমাইয়া রাযিয়াল্লাহু আনহার শাহাদত বরণ প্রতক্ষ করতে হয়েছে। তাঁর সামনে তাঁর একাধিক সন্তান ইন্তেকাল করেছেন। উহুদের যুদ্ধে তার প্রিয় চাচা ও দুধ ভাই হামযা রাযিয়াল্লাহু আনহু শাহাদত বরণ করেছেন। তিনি তার যে কত প্রিয় ছিলেন ও তার শাহাদতে তিনি যে কতখানি মর্মাহত হয়েছিলেন সীরাত পাঠক মাত্রই তা অবগত রয়েছেন। তেমনি মুস‘আব বিন উমায়ের রাযিয়াল্লাহু আনহু সহ অনেক প্রিয় সাহাবী শহীদ হয়েছেন। তিনি তাদের জন্য অনেক ক্রন্দন করেছেন। এমনকি ইন্তেকালের কয়েকদিন পূর্বে তিনি উহুদের ময়দানে তাদের কবর যিয়ারত করতে গিয়ে চোখের পানি ধরে রাখতে পারেননি। সেখানে তাদের জন্য দু‘আ করেছেন। কিন্তু তাদের কারো জন্য তিনি শোক দিবস পালন করেননি।

উহুদ যুদ্ধের পর তিনি এক অঞ্চলের অধিবাসীদের দাবীর কারণে তাদেরই দ্বীনে ইসলাম শিক্ষা দেয়ার জন্য তাঁর প্রিয় সাহাবীদের মধ্য থেকে বাছাই করে শিক্ষিত সত্তর জন সাহাবীকে সে অঞ্চলের উদ্দেশ্যে প্রেরণ করেছিলেন। কিন্তু ‘বিরে মাউনা’ নামক স্থানে শক্ররা আক্রমন করে তাদের সকলকে নির্মমভাবে হত্যা করে। তাদের মাত্র একজন জীবন নিয়ে মদীনায় ফিরে এসে এ নির্মম ঘটনার বিবরণ দিয়েছেন। এ ঘটনায় রসূলাল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এত ব্যথিত ও মর্মাহত হলেন যে, রহমাতুললিল আলামীন হয়েও হত্যাকারীদের শাস্তি ও ধ্বংস কামনা করে তিনি বহু দিন যাবত তাদের বিরুদ্ধে আল্লাহর দরবারে প্রার্থনা করতে থাকলেন। কোথায়! তিনি তো এ সকল মহান শহীদানের জন্য কোন দিবস পালন করতে নির্দেশ দিলেন না। প্রতি বছর শোক দিবস পালন করতে বললেন না।

মুতার যুদ্ধে তার তিনজন প্রিয় সেনাপতি সাহাবী শাহাদত বরণ করলেন। যায়েদ বিন হারিসা রাযিয়াল্লাহু আনহু জা‘ফর বিন আবি তালিব রাযিয়াল্লাহু আনহু ও আব্দুল্লাহ বিন রাওয়াহা রাযিয়াল্লাহু আনহু। আরো অনেকে। যায়েদ বিন হারেসা রাযিয়াল্লাহু আনহুকে আল্লাহর রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অত্যন্ত ভালবাসতেন। রসূলাল্লাহর ভালবাসার স্বীকৃতি হিসেবে সকলে তার উপাধি দিয়েছিল ‘হিব্বু রসূলিল্লাহ’। ইসলামের দাওয়াতের শুরু থেকে তিনি সর্বদা আল্লাহর রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে ছায়ার মত থাকতেন। আর জা‘ফর বিন আবি তালিব রসূলাল্লাহর চাচাতো ভাই ছিলেন। তিনি আলী রাযিয়াল্লাহু আনহুর আপন ভাই ও সাইয়েদুনা হুসাইন রাযিয়াল্লাহু আনহুর আপন চাচা ছিলেন। আব্দুল্লাহ বিন রাওয়াহা রাযিয়াল্লাহু আনহু রসূলের ঘনিষ্ঠ সাহাবীদের একজন ছিলেন। তাদের শাহাদাতের খবর মদীনাতে পৌছার পর রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কতখানি শোকাবিভূত হয়ে পড়েছিলেন সীরাত ও ইসলামী ইতিহাসের পাঠক তা ভালভাবে জানেন। রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কি তাদের জন্য শোক দিবস চালু করেছিলেন? না প্রচলন করতে বলেছিলেন? কখনো তা করেননি।

তারা তো ইসলাম প্রতিষ্ঠার লক্ষ্যেই যুদ্ধ করেই জীবন দিয়েছিলেন। এ সকল মহাপ্রাণ সাহাবীদের সাথে তাঁর যেমন ছিল আত্মীয়তার সম্পর্ক তেমনি ছিল দ্বীনে ইসলামের সম্পর্ক। কেউ বলতে পারবেন না যে তিনি তাদের কম ভালবাসতেন। তারপরও তিনি তাদের জন্য প্রতি বছর শোক পালনের ব্যবস্থা করলেন না।

এমনিভাবে রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ইন্তেকালের পর সাহাবায়ে কেরাম কতখানি ব্যথিত ও মর্মাহত হয়েছিলেন তা হাদীস ও ইতিহাসের কিতাবে সবিস্তার বর্ণিত আছে। তারা তো প্রতি বছর দিবস পালনের প্রথা প্রচলন করলেন না। এরপরে উমার রাযিয়াল্লাহু আনহু শহীদ হলেন, উসমান রাযিয়াল্লাহু আনহু শহীদ হলেন, শাহাদত বরণ করলেন হযরত আলী রাযিয়াল্লাহু আনহু। কিন্তু সাহাবায়ে কেরাম কারো জন্য শোক দিবস পালন করলেন না।

কারো জন্ম দিবস বা মৃত্যু দিবস অথবা শাহাদত দিবস পালন ইসলাম অনুমোদন করে না। ইসলামের কথা হল মানুষ মানুষের হৃদয়ে বেঁচে থাকবে, ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে তার আমল বা কর্মের মাধ্যমে। বছরে একবার দিবস পালন করে কাউকে কৃত্রিমভাবে বাঁচিয়ে রাখার কোন প্রয়োজন নেই।

তাইতো দেখবেন কত নবী-রসূল, সাহাবা, ইমামগন, আওলিয়া, ন্যায় পরায়ন বাদশা, মনীষী রয়েছেন যাদের জন্য জন্ম বা মৃত্যু দিবস পালিত হয় না। কিন্তু তারা কি মানুষের হৃদয় থেকে বা ইতিহাসের পাতা থেকে মুছে গেছেন? না, তারা মানুষের হৃদয় দখল করে ইতিহাসের পাতায় অমর হয়ে আছেন এবং থাকবেন।(পবিত্র আশুরা কি এবং কেন)

মনেরাখতে হবে, আশুরা মানেই কারবালার মর্মান্তিক ঘটনা নয়, আশুরার ঐতিহ্য আবহমানকাল থেকেই চলে এসেছে যা ঐতিহাসিক ভাবে প্রমানিত।

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে সঠিক কথার উপর আমাল করার তৌফিক দান করুন। আমিন।

 

–লেখক: বায়োকেমিস্ট, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়, খুলনা।