টপ নিউজ

ইফতার সামগ্রীর দাম বাড়িয়েছে ব্যবসায়ীরা ইচ্ছামত

By মেহেরপুর নিউজ

April 06, 2022

মেহেরপুর নিউজ:

বিশ্বের অধিকাংশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে রমজান মাসে নিত্যপণ্যের দাম কমে। এতে এক মাস স্বাচ্ছন্দ্যে রোজা রাখতে পারে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। তবে প্রতি বছরই এর উল্টো চিত্র দেখা যায় বাংলাদেশে। রমজান মাসের শুরু বা এর কিছুদিন আগে দাম বাড়তে শুরু করে বিভিন্ন পণ্যের। এবারও তার ব্যতিক্রম হয়নি। এবার রমজান মাসের আগেই বেড়ে গেছে অধিকাংশ নিত্যপণ্যের দাম।  রোজার প্রথমদিন থেকে আরেক দফা বাড়ছে ইফতারে ব্যবহৃত বিভিন্ন সামগ্রীর দাম। বিভিন্ন এলাকা  ঘুরে এসব তথ্য পাওয়া গেছে।

রোজা শুরু হওয়ার পর মেহেরপুরে  ইফতার সামগ্রীর দাম বাড়িয়েছে ব্যবসায়ীরা ইচ্ছামত। অসময়ে আঁখের রস রোজার দিন থেকেই গ্লাস প্রতি ৫ টাকা হারে বাড়িয়েছে। ধুলোবালি মিশ্রিত আঁখের রস খাওয়ার জন্য মেহেরপুর শহরের বিভিন্ন স্থানে আঁখের রস ক্রয় করতে ভিড় করতে দেখা গেছে ক্রেতাদের।

রোজা শুরু হওয়ার ঠিক একদিন আগেও গ্লাস প্রতি আঁখের রস ১০ টাকাতে বিক্রি হতে দেখা গেছে। আর রোজা শুরুর দিন থেকে সেই রস গ্লাস প্রতি ৫ টাকা বাড়িয়ে ১৫ টাকা দরে বিক্রি হচ্ছে। মেহেরপুর শহরের বিভিন্ন এলাকায় রাস্তার দু’পাশে আঁখের রস বিক্রেতারা মেশিন দিয়ে আঁখের রস তৈরি করছে।

আঁখের রস তৈরি করার সময় রস ঢেকে রাখার ব্যবস্থা না থাকায় রাস্তার দু’পাশের ধুলোবালি গিয়ে পড়ছে রসে। ধুলোবালি মিশ্রিত রস খেয়ে অনেকে নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছেন। ইফতারের শরবত তৈরিতে ব্যবহৃত লেবুর দাম প্রতি হালি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা। এই বৃদ্ধি হয়েছে গত কয়েকদিনের ব্যবধানে।

এছাড়াও শহরের বিভিন্ন এলাকায় পবিত্র রমজান মাস উপলক্ষে অস্থায়ীভাবে ইফতার সামগ্রীর পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা। রোজার প্রথম দিনে থেকে দেখা গেল বাজারে পেঁয়াজের কেজি ১৫-২০ টাকা অথচ রোজার প্রথম দিনে পিঁয়াজুর বিক্রি হয়েছে ২৫০ টাকা কেজি, বাজারে বেগুন বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি কিন্তু বেগুনি ১৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।  মেহেরপুর শহর সহ  আশেপাশে এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে রোজার প্রথম দিনে থেকে পিয়াজু কেজিপ্রতি ২৫০ টাকা, ছোলা ১৫০ টাকা, বেগুনি ১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।  দাম শুনেই অনেকেই আঁতকে উঠেছেন।

ব্যবসায়ীরা জানান, বিগত দুই বছর যাবত করোনার প্রদূভাবে কারণে বাজারে ইফতারসামগ্রী তেমন বিক্রি হয়নি। কিন্তু এবার ভিন্ন চিত্র। দাম বেশি হলে বেচাবিক্রি অনেক বেশি বলে ব্যবসায়ীরা জানান। একই সাথে ব্যবসায়ীরা জানান পেঁয়াজের দাম কম হলেও তেলের মূল্য বেশি হওয়ার কারণে পিয়াজু এবং বেগুনের দাম বেশি।