অতিথী কলাম

ঈদ উৎসবে বৈশাখের ছোয়া

By মেহেরপুর নিউজ

April 29, 2022

নাদিম মাহমুদ :

গ্রীষ্মের তীব্র তাপদাহ বিপরীতে পাল্লা দিয়ে আসছে পবিত্র ঈদ। বৈশাখের দিনে ঈদ বয়ে আনবে অনাবিল শান্তি এবং আনন্দ। করোনাভাইরাসের মহামারিতে বাঙালির উৎসবের ক্যালেন্ডারে গত চারটি ঈদ আর দুটি বৈশাখের রঙ মুছে দিয়েছিল প্রায়। সংক্রমণ কমে আশায় এবার বৈশাখ আর ঈদ আসছে পুরো মেজাজে উৎসবের সম্ভাবনা নিয়ে। নববর্ষের পর পরই ঈদ উৎসব। বাঙালির বিশেষ দুই উৎসবের মেলবন্ধন দেখা যায় তরুণদের ঈদ পোশাকে।

উৎসবের আমেজে তরুণরাই যে সবচেয়ে বেশি মেতে ওঠে, তা বলার অপেক্ষা রাখে না। তাই বৈশাখ ও ঈদ- দুই উৎসব মিলিয়ে তরুণ-তরুণীদের ঈদ পোশাকে ফ্যাশন ডিজাইনাররা খেলেছেন রঙের খেলা। দেশীয় ব্র্যান্ডের বিভিন্ন দোকান ঘুরে দেখা গেছে, সবখানেই এবারের ঈদে রঙিন পোশাকের প্রাধান্য। ঈদ মুসলমানদের জাতীয় উৎসব।

বিশ্বের সব দেশের ও সব পেশার মুসলমানের সমান অধিকার আছে ঈদের আনন্দ উপভোগের। নির্দিষ্ট কোনো গোষ্ঠী বা সম্প্রদায়ের জন্য ঈদের আনন্দ সীমাবদ্ধ নয়। কিছু লোকের একক আধিপত্যও নেই ঈদের উৎসবে। সব মুসলমান ঈদের আনন্দ উপভোগ করে থাকেন নিজস্বভাবে। ধনীর অট্টালিকায় ও দরিদ্রের জীর্ণ কুটিরে ঈদের আনন্দ প্রবাহিত হয় সমভাবে। কালের পরিক্রমায় প্রতি বছর আনন্দ ও খুশির বার্তা নিয়ে এ উৎসবের আগমন ঘটে। মুসলমানদের মহাসম্মিলন ঘটে পুণ্যময় ঈদ উৎসবে।

ধনী-গরিব, রাজা-প্রজা সব মুসলমানই সমবেত হয় ঈদের ময়দানে। এক কাতারে সারিবদ্ধ হয়ে মহান আল্লাহর কাছে প্রার্থনা করে অবনত মস্তকে। হাতে হাত, বুকে বুক রেখে পরস্পর কোলাকুলি করে পরম মমতা নিয়ে। পুরনো দিনের হিংসা-বিদ্বেষ ভুলে মুসলমানরা পরস্পরে আবদ্ধ হন ভালবাসার বন্ধনে। ঐক্য, সৌহার্দ্য ও ভ্রাতৃত্ববোধ সুসংহত হয় ঈদের উৎসবে। ঈদ মানেই আনন্দ, ঈদ বলতেই চোখের সামনে ভেসে আসে আনন্দময় একটা দিনের ছবি। সকালের সেমাই বা দুপুরে মায়ের হাতে তৈরি পোলাও-কোর্মা। এ আমাদের চিরচেনা ছবি। ঈদকে কেন্দ্র করে বাঙালিদের উৎসাহ-উদ্দীপনার কথা আমরা সবাই জানি। সকালের শুরু হয় মিষ্টি খাবার দিয়ে আর সারা দিনই চলে ভোজনরসিক বাঙালির হরেক রকম পেটপূজা। বিভিন্ন মোগলাই খাবারের পাশাপাশি চটপটি, নুডলস ও বর্তমান সময়ে ফাস্টফুড আইটেমগুলোও ঈদের দিনে পায় সমান জনপ্রিয়তা। এ ছাড়া ঈদের আগে চাঁদরাতের উন্মাদনা তো আছেই। হাতে মেহেদি দেওয়া আর শেষ মুহূর্তের কেনাকাটা—সব মিলিয়ে যে সাজ , তা ছাড়িয়ে যায় ঈদের দিনের উদ্দীপনাও।

ঈদে সবচেয়ে সরব থাকে সম্ভবত শিশুরা আর তাদের ঈদ উদযাপনের বড় অংশজুড়েই থাকে বড়দের দেওয়া উপহার ও সালামি। এখনো ফিরে দেখলে আমরা সবাই কমবেশি ছোটবেলার ঈদগুলোকেই সবচেয়ে আনন্দের ঈদ হিসেবে স্মরণ করি। বৈশাখের ছোয়ায় ঈদের আনন্দ ছড়িয়ে দিই সবার প্রাণে-মনে। বুকে বুক মিলিয়ে আসুন সবাই সবার হয়ে যাই। সবাইকে পবিত্র ঈদুল ফিতরের প্রাণঢালা শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন—‘ঈদ মোবারক আস্-সালাম!’