অতিথী কলাম

ঈশ্বর ও শয়তান : বেঁচে থাকার আকুতি

By মেহেরপুর নিউজ

February 06, 2020

আবদুল্লাহ আল আমিন :

নিরীশ্বরবাদীরা যা-ই বলুন না কেন, মানুষকে বাধ্য হয়েই ঈশ্বর নামক এক পরম ও মঙ্গলময় সত্তায় আস্থা স্থাপন করতে হয়। একেশ্বরে বিশ্বাস সেমেটিকরাও করেছে, বহুদেববাদী প্যাগানরাও করেছে। যত যুক্তিই দেখানো হোক না কেন, ঈশ্বর-বিশ্বাস ছাড়া গত্যন্তর নাই! নির্মম হলেও সত্য যে, ঈশ্বরের পাশাপাশি, বিশ্বাসের জগতে ইভল বা শয়তানকেও জায়গা করে দিতে হয়েছে।

ইসলাম, খ্রিস্টান ইহুদি ধর্ম বলছে, ধূর্ত-কপট শয়তানকে পরাজিত করা- মানুষের ধর্ম। এখন প্রশ্ন : যে ঈশ্বর এত মহান, এত মঙ্গলময়-প্রেমময়, সত্য-সুন্দর; সেই ঈশ্বর কেন শয়তানের মত একটি অশুভ -নিকৃষ্ট সত্তা সৃষ্টি করলেন? কি প্রয়োজন ছিলো এমন একটা ধূর্ত-কুশলী সত্তা সৃজনের! তাহলে কি শয়তান ঈশ্বরের নিজ সত্তার-ই অবিচ্ছেদ্য অংশ! নিজের ভেতরের একটি ব্যাপার! নিজের পূর্ণতার জন্যই কি ঈশ্বর শয়তান সৃষ্টি করেছেন! কী জানি, হয়তো তাই। ঈশ্বরের বাইরে তো কিছু নেই!

সব কিছুরই তিনি সৃষ্টিকর্তা ও আধার। তাই শয়তানের অস্তিত্ব খুঁজতে হলে ঈশ্বরের মধ্যেই খুঁজতে হবে। সত্যি বলতে কি, শয়তান এমন এক অশুভ ও অমঙ্গলকর সত্তা, যা দিবানিশি, সদাসর্বদা মঙ্গলময় ঈশ্বরের সঙ্গে দ্বন্দ্বে লিপ্ত। যদিও সে ঈশ্বরের সৃষ্টি এবং সবশেষে সে ঈশ্বরের কাছে পরাজিত হবে। সত্যি বলতে কি, যা কিছু ভালো, কল্যাণকর তা-ই ঈশ্বর। অর্থাৎ সব মন্দ, সব অশুভর আধার হল ভালো।

সব উন্নয়ন, সব শিল্পায়নের মধ্যে লুকিয়ে থাকে প্রকৃতি-বিনাশী অশুভ শক্তির বীজ। স্বাধীনতা উত্তর এই পঞ্চাশ বছরে বাংলাদেশ বিত্ত বৈভবে ফুলে ফেঁপে উঠেছে, বেড়েছে আয় এবং আয়ু। কিন্তু, বিপুল বিত্ত বৈভবের পেছনে পেছনে পরিবেশ দূষণের মতো ‘অশুভ দৈত্য’ হাজির হয়েছে আমাদের জীবনে। এই দৈত্যের সর্বগ্রাসী থাবায় আমাদের নদী, বন,আকাশ, বাতাস, মাটি — সবকিছুই বিপন্ন, বিপর্যস্ত। যেখানেই করুণাঘন ঈশ্বরের স্নেহছায়া, সেখানেই শয়তানের কপট মুখের খিচুনি ।

যেখানেই মঙ্গল, সেখানেই অমঙ্গলের থাবা। নির্বাচিত গণতন্ত্রীদের গর্ভ থেকেই জন্ম নেয় স্বৈরতন্ত্রের বাচ্চা কাচ্চারা। বিত্তের সঙ্গে পাপ ও অন্যায়ের সম্পর্ক খুবই নিবিড়। নবি করিম (সা.) ও আবু জেহেল একই রক্তের লিগ্যাসি বহন করতে হয়।

তাই তো সভ্যতার ইতিহাসে বুদ্ধ, যিশু, মুহাম্মদ (সা.) পেরিয়েও মাঝে মাঝেই চেঙ্গিস, হালাকু খান, হিটলারদের ভয়ংকর মুখের দেখা মেলে। নবাব সিরাজ আর মীরজাফরদের অবস্থান বোধ হয়, খুবই কাছাকাছি। একাত্তরের মুক্তিযুদ্ধে এক ভাইয়ের ছেলে মুক্তিযোদ্ধা, আরেক ভাইয়ের ছেলে রাজাকার। কিংবা বাবা পিচ কমিটির সদস্য আর তার ছেলে বীর মুক্তিযোদ্ধা। বলতে দ্বিধা নেই যে, মুক্তিযোদ্ধা ও রাজাকাররা পরস্পর আত্মীয়।

বঙ্গবন্ধুর মন্ত্রিসভায় ভেতরেই খুনি খোনকার মোশতাকের মতো মোনাফেকরা অবস্থান করে। দালাল, মিথ্যুক, দুরাচারী কপটরা মসনদের আশেপাশেই আনাগোনা করে বন্ধু বেশে। তাদের চেনা যায় না, বোঝা যায় না! এরা বর্ণচোরা। এই নিষ্কৃতিহীন অবস্থা থেকে বেরুনোর পথ কারো জানা নেই। এ থেকে মুক্তির কোনো পথ নেই।

জেনেশুনেই মানুষকে বিষ পান করতে হয়। এছাড়া উপায়ও নেই। তবে খারাপ আছে বলেই মানুষ ভালো কিছুর জন্য লড়াই-সংগ্রাম করে। শয়তান আছে বলেই আমরা ঈশ্বরের শরণ প্রার্থনা করি।

আল্লাহর কাছে আত্মসসমর্পিত হই। শয়তানকে পরাজিত করা যায় না। অমঙ্গলের ওপর মঙ্গল আধিপত্য বিস্তার করে চলেছে যুগের পর পর। প্রতিরোধের পরও শয়তানি শক্তি মরে না। কিন্তু এত কিছুর পরও মানুষের বেঁচে থাকার আকুতি কমে না। কমবেও না। আমার বিশ্বাস, জয়ী হবে মানুষের বেঁচে থাকার স্বপ্ন ও আকুতি। খর্ব হবে শয়তানের সর্বগ্রাসী প্রভাব।