জাতীয় ও আন্তর্জাতিক

উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজের একনেক সভায় অনুমোদন

By মেহেরপুর নিউজ

January 26, 2020

মেহেরপুর নিউজ ডেক্স: 

উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন (২য় পর্যায়ে)” শীর্ষক প্রকল্পটি ২১/০১/২০২০ খ্রি. তারিখে একনেক সভায় অনুমোদনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন স্বাধীনতার পরপরই স্বাধীনতার স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারিগরি শিক্ষা অর্জনের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেছিলেন।

তারই ধারাবাহিকতায় জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারিগরি শিক্ষার প্রচার-প্রসার ও উন্নয়নকে অপরিসীম গুরুত্ব প্রদান করছেন।

মাননীয় প্রধানমন্ত্রীর সানুগ্রহ দিকনির্দেশনার ফলে আজকে কারিগরি শিক্ষার এনরোলমেন্টের হার ১% (২০০৯ সাল) থেকে প্রায় ১৭%-এ উন্নীত হয়েছে (২০১৯) । আধুনিক বিশ্বের শ্রমবাজারের প্রতিযোগীতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ৪র্থ শিল্প বিপ্লবের চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি ও সানুগ্রহ নির্দেশনায় বর্তমান সরকার কাজ করে যাচ্ছে যা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখবে।

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের মেগা প্রকল্প “উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন” অনুমোদন কারিগরি শিক্ষার ইতিহাসে এক অনন্য মাইলফলক। প্রকল্পটি মোট বিশ হাজার পাঁচশত পঁচিশ কোটি ঊনসত্তর লক্ষ(২০৫২৫.৬৯ কোটি) টাকা ব্যয়ে ০৫ বছরে বাস্তবায়িত হবে।

প্রকল্পটির মাধ্যমে প্রতিটি প্রতিষ্ঠানে ১০৮০জন শিক্ষার্থী হিসেবে মোট ৩,৫৫,৩২০ জন শিক্ষার্থী কারিগরি শিক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। প্রতিটি প্রতিষ্ঠানে ৬ষ্ঠ-৭ম-৮ম শ্রেণিতে ৩৬০জন, ৪টি ট্রেডে এসএসসি (ভোকেশনাল)-এ ২৪০ জন, এইচএসসি (ভোকেশনাল)-এ ২৪০ জন ও ৪টি শর্ট কোর্সে ২৪০ জনসহ মোট ১০৮০জন শিক্ষার্থী অধ্যয়নের সুযোগ পাবে। এই অর্জিত দক্ষতার মাধ্যমে দেশে-বিদেশে তাদের কর্মসংস্থান হবে বা আত্মকর্মসংস্থানে নিয়োজিত হবে।

৩২৯টি প্রতিষ্ঠানে রাজস্বখাতে মোটট ২৪,০১৭ জন শিক্ষক-কর্মচারী কর্মসংস্থানের সুযোগ পাবে। ৬ষ্ঠ-৭ম-৮ম শ্রেণির পাঠ্যক্রমে একটি করে কারিগরি বিষয় অন্ত্রর্ভুক্ত থাকবে। এ প্রকল্পের বিশেষ বৈশিষ্ট্য হলো উপজেলা পর্যায়ে ২০০ আসনের একটি ছাত্রী হোস্টেল রয়েছে। এতে করে গ্রামাঞ্চলের মেয়েরা হোস্টেলে থেকে কারিগরি শিক্ষা গ্রহণ করতে পারবে। মুক্তিযোদ্ধাদের স্মৃতি রক্ষার্থে ও পরবর্তী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করার জন্য প্রতিটি টিএসসিতে একটি করে মুক্তিযুদ্ধা স্মৃতিস্তম্ভসহ একটি শহীদ মিনার স্থাপন করা হবে। প্রস্তাবিত প্রকল্পটি অনুমোদনের মাধ্যমে বাংলাদেশের প্রতিটি উপজেলায় অন্ততঃ একটি করে মানসম্পন্ন কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান স্থাপন নিশ্চিত হলো।

দেশের কারিগরি শিক্ষার ইতিহাসে বৃহত্তম প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে দেশের প্রতিটি জনগণের দোরগাড়ায় কারিগরি শিক্ষা পৌঁছে দেওয়া সম্ভব হবে এবং কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা অধিকতর জনপ্রিয় হবে। মাননীয় প্রধানমন্ত্রী কারিগরি শিক্ষার উন্নয়নের জন্য আরও যেসকল প্রকল্প অনুমোদন দিয়েছেন: ১) ১০০টি উপজেলায় ১টি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ ২) ২৩ টি জেলায় ১টি করে পলিটেকনিক ইনস্টিটিউট, ৩) বরিশাল সিলেট-রংপুর ও ময়মনসিংহ বিভাগে ১টি করে মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট, ৪) চট্টগ্রাম-খুলনা-রাজশাহী এবং রংপুর বিভাগে ১টি করে ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন, ৫) কুমিল্লা-রাজশাহী-যশোহরে ও পটুয়াখালীতে সার্ভে ইনস্টিটিউট স্থাপন, ৬) বিদ্যমান ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউটসমূহের অবকাঠামো উন্নয়ন, ৭) বিদ্যমান ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের সক্ষমতা বৃদ্ধি- প্রকল্পগুলো বিশেষভাবে উল্লেখযোগ্য।

কারিগরি শিক্ষায় এনরোলমেন্ট বৃদ্ধি ও ঝরে পড়া শিক্ষার্থীদের সংখ্যা কমানোর জন্য দরিদ্র, অনগ্রসর, নারী ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী সরকারি-বেসরকারি পর্যায়ের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীদের মাসিক উপবৃত্তি প্রদানের জন্য নির্দেশনা দিয়েছেন। কারিগরি শিক্ষার পরিধি বৃদ্ধির জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বছর নতুন করে ৫২০টি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার সানুগ্রহ সম্মতি প্রদান করেছেন।

এর ফলে বর্তমানে মোট ২১৭৪টি এমপিওভুক্ত ও ৭৫৮৫টি নন এমপিওভুক্ত কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম চলমান। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১৬-২০২০) এবং এসডিজি (২০১৬-২০৩০) এর লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ সরকার কর্তৃক ২০২০ সালের মধ্যে কারিগরি শিক্ষা ক্ষেত্রে এনরোলমেন্ট ২০% এবং ২০৩০ সালের মধ্যে ৩০% লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সরকারের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন (২য় পর্যায়ে)” শীর্ষক প্রকল্পটি ২১/০১/২০২০ খ্রি. তারিখ এর একনেক সভায় অনুমোদনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে জানাই আন্তরিক ধন্যবাদ ও গভীর কৃতজ্ঞতা।

এই মেগা প্রকল্প অনুমোদন করে দেশকে কারিগরি শিক্ষায় সমৃদ্ধ ও অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ করার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার পথে আরও এক ধাপ এগিয়ে নেওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবারও আন্তরিক ধন্যবাদ ও অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি। তারিখ: ২৬.০১.২০২০খ্রি: মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষক-কর্মচারীবৃন্দ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। টেকনিক্যাল স্কুল ও কলেজ, মেহেরপুর। মাধ্যম: জেলা প্রশাসক, মেহেপেুর। সদয় অবগতির জন্য অনুলিপি: ১। মহাপরিচালক, কারিগরি শিক্ষা অধিদপ্তর, এফ-৪/বি, আগারগাও, ঢাকা-১২০৭। ২। পরিচালক(ভোকেশনাল), কারিগরি শিক্ষা অধিদপ্তর, এফ-৪/বি, আগারগাও, ঢাকা-১২০৭।