এক ঝলক

এক ফেসবুক পোস্টে সাজার বদলে, বাড়ি পেলেন ভ্যান চালক ইসলাম শেখ

By Enayet Akram

April 19, 2020

 আবু আক্তার করন :

সাজা দেবো, নাকি সাজা নেবো। মেহেরপুরের মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তার এমন একটি ফেসবুক পোস্টে বদলে গেল ভ্যান চালক ইসলাম শেখের জীবন। প্রধানমন্ত্রীর বরাদ্ধকৃত জমি আছে ঘর নেই প্রকল্পের আওতায় তাকে একটি ঘর বরাদ্ধ সহ বিভিন্ন সহযোগীতার আশ্বাস দেন জন প্রশাসন প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন।

শনিবার দুপুরে মুজিবনগর উপজেলার সোনাপুর গ্রামের এই বাড়িতে মোবাইল কোর্টের অভিযানে গিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার মনে হয় তাকে সাজা দেওয়াতো দূরে থাক, বরং কিছু টাকা এই পরিবারকে দিয়ে আসা উচিত। কথাগুলো ব্যক্তিগত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সন্ধ্যায় লেখেন মেহেরপুরের মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি ।

শনিবার বিকালে মুজিবনগর উপজেলার সোনাপুর গ্রামে ইসলাম শেখের বাড়িতে মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি ভ্রাম্যমান আদালত পরিচালনা করতে উপস্থিত হন। সেখানে গিয়ে ইসলাম শেখের বসত বাড়ি ও তার পরিবার দেখে তার কাছে মনে হয় সাজা দেবো, নাকী সাজা নেবো। ইসলাম শেখের স্ত্রী ও তিন ছেলে-মেয়েসহ পাঁচ সদস্যের সংসার। ছোট্ট এই কুঁড়ে ঘরে একটি মাত্র ছোট খাট। এই ঘরের মধ্যেই রান্না, খাওয়া ও পাঁচজন মানুষের বসবাস। ঘরের চাটাইয়ের ভাঙ্গা বেড়ার যে কোনো দিক দিয়ে শিয়াল, কুকুর, সাপ বা মানুষও খুব সহজে প্রবেশ করতে পারে। এই ঘরেই রয়েছে বিয়ের উপযুক্ত দুইটি মেয়ে! দেখে খুব অমানবিক জীবন-যাপন মনে হয় তার কাছে। এসময় তিনি সিদ্ধান্ত নেন এই পরিবারের এ অবস্থার পরিবর্তন খুব জরুরী। এই পরিবারকে সরকারি সহযোগিতা প্রদান করার কথা চিন্তা করেন। পরে তিনি নিজের ফেসবুকে ইসলাম শেখের পরিবারের ছবি সব একটা পোস্ট দেন।

ফেসবুক পোস্টের পরে মেহেরপুর ১ আসনের সাংসদ সদস্য ও জন প্রশাসন প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন পরিবার টি কে প্রধান মন্ত্রীর বরাদ্ধ জমি আছে ঘর নেই প্রকল্পের আওতায় বাড়ি দেওয়ার নিদের্শনা দেন। এছাড়া সরকারী বিভিন্ন প্রকল্প থেকে পরিবারটিকে সহযোগীতা করার নির্দেশও দেন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে।