এক ঝলক

করোনার ধাক্কা: ব্যবসায় মন্দাভাব ও মৌসুমে চামড়ার মূল্য হ্রাস দুই মিলে হতাশ গাংনীর ক্রেতা-বিক্রেতা

By Enayet Akram

July 29, 2020

তোফায়েল হোসেন,গাংনী থেকে: করোনার প্রভাবে এমনিতে চামড়ার ব্যবসা মন্দা তারপর আবার ব্যবসা মৌসুমে (কোরবানির ঈদ বাজার) চামড়ার মূল্য হ্রাস এই নিয়ে হতাশ গাংনীর ক্ষুদ্র চামড়া ব্যবসায়ীরা। তাদের আশংকা,কোভিড-১৯ এর ফলে দেশীয় ও আন্তর্জাতিক বাজারে চামড়ার দরপতন ও স্থানীয় পর্যায়ে চামড়া সংরক্ষণের কোন ব্যবস্থা না থাকায় কোরবানির চামড়া বেচাকেনায় উভয় পক্ষকে বেগ পেতে হবে।

গাংনী বাজারের চামড়া ব্যবসায়ী শামসুজ্জোহা মেহেরপুর নিউজকে বলেন, সরকার চামড়ার মূল্য নির্ধারণ করলেও অনেক তা মানা যায়না। চামড়ার ক্রেতা না থাকায় চামড়ার মূল্য সরকার নির্ধারিত মূল্যেে চেয়ে আরো কমে যেতে পারে। এছাড়াও চামড়া প্রসেসিং করার স্থান গাংনীতে নেই। সে ক্ষেত্রে চামড়া গুদামজাত করে রাখাও সম্ভব নয়। তাই বিক্রেতারা সঠিক মূল্য পায় না।

মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকন বলেন, এবারের ঈদ-উল আযহায় চামড়া ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে কোন রকম সিন্ডিকেট বরদাস্ত করা হবে না।পশুর চামড়া বিক্রেতারা যাতে ন্যায্য মূল্য পায় সে বিষয়টি বিবেচনায় রেখে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা আর এম সেলিম শাহনেওয়াজ বলেন, বাণিজ্য মন্ত্রণালয় থেকে নির্দেশনা পেয়েছি। নির্দেশনাটি বহুল প্রচারের জন্য পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে প্রেরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নির্দেশনা অনুযায়ী চামড়া কেনাবেচা সরকারিভাবে মনিটরিং করা হবে।

গাংনী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক খালেক বলেন, চামড়া বিক্রেতারা যাতে ন্যায্য মূল্য পায় সে বিষয়ে উপজেলা পর্যায়ে আলোচনা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, জেলা ও বিভাগীয় পর্যায়ে লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ২৮ – ৩২ টাকা, যা গত বছর ছিল ৪৫-৫০ টাকা। এ বছর গত বছরের তুলনায় ২৯ শতাংশ দাম কমানো হয়েছে। । খাসির চামড়া ১৩-১৫ টাকা, গত বছরে ছিল ১৮-২০ টাকা। এ ক্ষেত্রে গত বছরের তুলনায় ২৭ শতাংশ কমানো হয়েছে। ও বকরির চামড়ার দাম ১০-১২ টাকা, গত বছরে ছিল ১৩-১৫ টাকা এক্ষেত্রে ২৩ শতাংশ কমিয়ে দাম নির্ধারণ করা হয়েছে।

গত ২৬ জুলাই ২০২০ তারিখ রোববার বাণিজ্য মন্ত্রণালয় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে জুম প্লাটফর্মের মাধ্যমে চামড়াখাত শিল্পের উদ্যোক্তা, ব্যবসায়ী, রপ্তানিকারক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিদের সাথে আলোচনা সাপেক্ষে এ দাম নির্ধারণ করা হয়।