এক ঝলক

করোনার প্রভাব: ঈদ আনন্দ থেকে পিছিয়ে পড়ছে মুজিবনগরের বাসিন্দারা

By Enayet Akram

July 26, 2020

শের খান, মুজিবনগর থেকে: করোনার হিংস্র থাবা এবার থমকিয়ে দিয়েছে পর্যটন শহর মুজিবনগরের বাসিন্দাদের ঈদ উৎসবকে। একদিকে করোনা আক্রান্ত অন্যদিকে হাতে নেই অর্থ এই দুইয়ে মিলে হতাশায় কাঁটছে জনজীবন। ঈদের আনন্দ থেকে পিছিয়ে পড়ছে স্বাধীনতার সূতিকাগার খ্যাত মুজিবনগরের আনন্দ প্রিয় জনগণ। তবুও তারা থেমে নেই, প্রতিনিয়ত লড়ে যাচ্ছেন করোনার বিরুদ্ধে।

ঈদুল আযহা,মুসলিম সম্প্রাদয়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। এই দিনে সকলে ব্যাস্ত থাকে কোরবানি দেওয়ার কাজে। ঈদের নামাজ পড়ে গরু কিংবা ছাগল কোরবানি দেওয়া শেষে স্বজনদের বাসায় মাংস দিতে যাওয়ার মজায় আলাদা। কিন্তু এবার করোনার কারনে সেই আনন্দ থেকে অনেকটাই পিছিয়ে পড়েছে মুজিবনগরের সাধারণ জনগন।

অন্যবারের মত কেনাকাটা করতে পারছে না অনেকেই। করোনার কারোনে অনেকই ঘরে বন্দী জীবন পার করছে।

প্রতিবছর ঈদের সময় আত্মীয়-স্বজন আর পরিবার পরিজন নিয়ে সকলে মেতে ওঠে সীমাহীন আনন্দে। তবে এবার হয়ত সেই চিরচেনা ছবি দেখতে পাওয়া যাবে না। সংক্রমণ ঠেকাতে বাধ্যতামূলক করা হয়েছে সামাজিক দূরত্ব রক্ষাকরণ ও নেয়া হয়েছে লক ডাউনের মত পদক্ষেপ। যার ফলে ঈদের আনন্দ ম্লান হবে বলেই ধারণা করা যাচ্ছে।

করোনা কালে ঈদ উৎসব নিয়ে কি ভাবছেন পর্যটন শহরের জনগণ। চলুন জেনে আসি আমাদের মুজিবনগর প্রতিনিধি শের খানের প্রস্তুতকৃত প্রতিবেদন থেকে..

মুজিবনগর অনন্যা পার্কের পরিচালক হাসানুজ্জামান লাল্টু বলেন, অন্য সকল ঈদে আমি আমার পরিবারকে নিয়ে খুব আনন্দে সময় পার করেছি। কিন্তু গত রমজান এর ঈদে হয়েছে তার উল্টা। এবারের ঈদেও হয়তো সেরকম হবে।অন্যবারের মত সেরকম কেনাকাটার বেশি উদ্যেগ নেই।কষ্ট করে হলেও কোরবানি দিচ্ছি। কোরবানির মাংস কাঁটাকুটি ও বিতরণ করে ঈদ শেষ করব। পরিবার নিয়ে বেড়াতে যাওয়ার নেই কোন পরিকল্পনা। ঘরে থেকেই নিজের পরিবার নিয়ে ঈদ পালন করব।

কলেজ শিক্ষার্থী শাহিন উদ্দিন জানান, ঈদের সময় বন্ধুদের সাথে বাইরে ঘুরতে যেতাম, অনেক আনন্দ করতাম। কিন্তু এবার করোনার কারনে সেই আনন্দটা হয়তো করা হবেনা।তাই এবারের ঈদে সেরকম কোন পরিকল্পনা নেই। ঘরে বসেই এবারে ঈদ পালন করবো।

কেদারগন্জ বাজারের চা দোকানদার লাল্টু সর্দার বলেন, করোনার কারণে ২ মাস আমার উপার্জনের একমাত্র সম্বল চায়ের দোকানটি বন্ধ ছিল। সরকারি সাহায্য ও নিজের জমানো টাকা দিয়ে কোনরকম সংসার চালিয়েছি। সরকার দোকান খুলে দেওয়ায় চা বিক্রি করে কোন রকম সংসার চালাচ্ছি। আগে দোকানে অনেক বেচা বিক্রি হত। কিন্তু করোনার কারণে চা খেতে দোকানে লোক খুব একটা আসে না। গত ঈদের মত এবার ঈদেও পরিবারের জন্য কোন কেনাকাটা করব না।

তিনি আরও বলেন, গত বছর একটি ছাগল কিনে ছিলাম। কোরবানির নিয়তে শত অভাবে ছাগলটি বিক্রয় করিনি। সেটি এবার কোরবানি দিব। করোনার কারণে ঈদ আনন্দ বলে কিছু নেয়। অন্যান্য দিনের মত এই দিনটি কেটে যাবে সাদামাঠাভাবে।পরিবার পরিজন নিয়ে কোথাও বেড়ানোর পরিকল্পনা নেয় এবারের ঈদে।

মুজিবনগরের এটিজে বিদ্যালয়ের শিক্ষক আরিফুরজ্জামান আরিফ বলেন, আমাদের নন এমপিও স্কুল বন্ধ থাকার কারণে যা একটু সন্মানি পেতাম সেটিও বন্ধ রয়েছে। বাড়িতে কয়েকজন ছাত্রছাত্রী পড়াতাম সেটিও বন্ধ। এখন পৈত্রিক কিছু জমি জায়গা আছে সেগুলো চাষ আবাদ করে কোন রকম চলে যায়। করোনার কারণে গত ঈদের মত এবার ঈদের কোন বিশেষ পরিকল্পনা নেয়।

কেদারগন্জ বাজারের গার্মেন্টস ব্যাবস্যায়ী হাসানুজ্জামান মন্টু বলেন, করোনার কারনে প্রায় ২মাস যাবত দোকান বন্ধ ছিল। দোকান খোলার পরেও বেচাকেনা ভাল হচ্ছেনা। করোনার কারণে ক্রেতা কম আসছে। ঈদ আসলে বন্ধুবান্ধব নিয়ে খুব মজা করতাম, বিভিন্ন জায়গায় বেড়াতে যেতাম। কিন্তু করোনার কারণে গত ঈদ যে ভাবে পালন করেছি এবারো সেভাবেই পালন করবো।

উল্লেখ্য, ২০২০ সাল সারা বিশ্বের জন্য একটি আতংকের বিষয়। করোনার কারণে সারা বিশ্ব পিছিয়ে পড়েছে। প্রতিদিন বিশ্বে হাজার হাজার মানুষের প্রানহানি হচ্ছে।আর করোনার প্রভাব সারাদেশের মত মুজিবনগরেও প্রভাব পড়েছে।