করোনাভাইরাস

করোনা সচেতনতায় জেলা প্রশাসনের ব্যতিক্রমী উদ্যোগ

By মেহেরপুর নিউজ

April 10, 2021

মেহেরপুর নিউজ:

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দিন দিন বেড়েই চলছে। করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এর বিস্তার রোধকল্পে চলতি মাসের ৫ তারিখ থেকে ১১ তারিখ পর্যন্ত সারাদেশে শর্ত সাপেক্ষে সার্বিক কার্যাবলি চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার।

একইসাথে ৯-১৩ এপ্রিল, ২০২১ মেয়াদে সকাল ৯টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত কঠোর স্বাস্থ্যবিধি প্রতিপালন সাপেক্ষে দোকানপাট ও শপিং মল খোলা রাখা যাবে মর্মে নির্দেশনা দিয়েছে সরকার।

সরকার কর্তৃক জারিকৃত নিষেধাজ্ঞার আজ ষষ্ঠ দিন, এই দিনে সকাল ৯ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে কিনা তা সার্বক্ষণিক নজরদারিতে রেখেছে জেলা প্রশাসন । করোনা ভাইরাসের সংক্রমণ রোধকল্পে মেহেরপুর জেলা প্রশাসনের একাধিক টিম নিয়মিতভাবে মোবাইল কোর্ট পরিচালনা করে যাচ্ছে।

মেহেরপুর জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী মোহাম্মদ অনিক ইসলাম এর নেতৃত্বে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত মেহেরপুর জেলা শহরের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। এ সময় মাস্ক পরিধান না করায় মেহেরপুরের বিভিন্ন ব্যবসায়ীকে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইন) ২০১৮ এর ২৪ এর (১) ধারা লঙ্ঘনের অপরাধে ২৪ এর (২) ধারায় ৩ হাজার ৫শ টাকা অর্থদণ্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত।

উল্লেখ্য, শহরের ঘোষপাড়া এলাকার ভাই ভাই ফার্মেসিকে ২ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।এছাড়াও করোনা সচেতনতায় অনন্যসাধারণ ও ব্যতিক্রমী একটি উদ্যোগ গ্রহণ করেছে মেহেরপুর জেলা প্রশাসন। জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত চলাকালীন সময়ে ১০ জন পথচারীকে মাস্কবিহীন অবস্থায় দেখা গেলে ভ্রাম্যমাণ আদালত উক্ত পথচারীদেরকে শাস্তিস্বরূপ তাদের নিজেদের অর্থ দিয়ে প্রায় ১ হাজার মাস্ক কিনিয়ে প্রান্তিক জনগোষ্ঠী (মূলত যাদের মাস্ক কেনার সামর্থ্য নেই) তাদের মাঝে বিতরণ করেন।মেহেরপুর জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী মোহাম্মদ অনিক ইসলাম বলেন, “করোনাভাইরাস এর সংক্রমণ রোধকল্পে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের ১৮ দফা নির্দেশনা বাস্তবায়ন ও মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা প্রতিপালনে সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে জেলা প্রশাসন । স্বাস্থ্যবিধি প্রতিপালন ও মাস্ক পরিধান নিশ্চিতকল্পে জেলা প্রশাসনের একাধিক টিম নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করে যাচ্ছে।

তিনি আরোও বলেন, “যাদেরকে মাস্ক বিহীন অবস্থায় পাওয়া যাচ্ছে, তাদের নিজেদের টাকা দিয়ে মাস্ক কিনিয়ে প্রান্তিক জনসাধারণের মাঝে উক্ত মাস্ক বিতরণ করা হচ্ছে”। এভাবে আমরা মেহেরপুরের শতভাগ মানুষের মুখে মাস্ক পরিধানের বিষয়টি নিশ্চিত করতে পারব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মেহেরপুর র‍্যাব-৬ গাংনী ক্যাম্পের ডিএডি মোহাম্মদ আলী ও তার সঙ্গীয় ফোর্স ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহযোগিতা করেন।