জাতীয় ও আন্তর্জাতিক

কলকারখানা পরিদর্শন অধিদপ্তরে শ্রমিক-মালিক সমঝোতা শেষে ঘরে ফিরলেন শ্রমিকরা

By মেহেরপুর নিউজ

November 21, 2019

মেহেরপুর নিউজ ডেক্স:

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে প্যারাডাইস ক্যাবলস লিমিটেড-এর মালিকপক্ষ ও শ্রমিকপক্ষের মধ্যে সমঝোতার মাধ্যমে দুইদিনব্যাপী শ্রমিকদের অবস্থান ধর্মঘট শেষ হয়েছে। সমঝোতায় মধ্যস্থতা করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)। বুধবার রাত সাড়ে নয়টায় রাজধানীর বিজয়নগরে শ্রম ভবন থেকে শ্রমিকরা বাড়ি ফিরেছেন।

নারায়ণগঞ্জের কুতুবাইল এলাকায় অবস্থিত প্যারাডাইস ক্যাবলস লিমিটেড কারখানা থেকে বকেয়া বেতন-ভাতার দাবিতে শ্রমিকরা শ্রম ভবনের সামনে আন্দোলনে নামে। এ প্রেক্ষিতে কারখানার মালিকপক্ষকে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের প্রধান কার্যালয়ে তলব করা হয়। পরে মালিক ও শ্রমিকপক্ষের মাঝে দীর্ঘ আলোচনা শেষে বুধবার রাত নয়টায় উভয়পক্ষের মাঝে উক্ত সমঝোতা হয়।

কারখানার শ্রমিক ও মালিক পক্ষের মধ্যে সমঝোতায় মধ্যস্থতা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) জনাব শিবনাথ রায়। সমাঝোতা বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) জনাব মোঃ জয়নাল আবেদীন, যুগ্ম মহাপরিদর্শক (প্রশাসন ও উন্নয়ন) জনাব ডাঃ সৈয়দ আবুল এহসান, যুগ্ম মহাপরিদর্শক (সাধারণ) জনাব মোঃ শামসুল আলম খানসহ দপ্তরের পদস্থ কর্মকর্তাগণ।

ত্রিপক্ষীয় সভায় নিম্নোক্ত বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়:

১. মালিকপক্ষ আগামী ৩০ নভেম্বর, ২০১৯ তারিখের মধ্যে সকল বৈধ শ্রমিকদের এক মাসের পূর্ণাঙ্গ বেতন প্রদান করবেন। কারখানা চালু হলে চলতি প্রতিমাসের বেতনের সাথে বকেয়া প্রতিমাসের বেতনের ২৫% হারে প্রদান করতে বাধ্য থাকবেন।

২. কারখানা কর্তৃপক্ষ আগামী ৩১ শে জানুয়ারি, ২০২০ এর মধ্যে শ্রমিক, মালিক, প্রশাসনসহ সকলের সহযোগিতায় কারখানায় পূর্ণাঙ্গ উৎপাদন শুরু করার ব্যবস্থা করবেন।

৩. আগামী ৩১ শে জানুয়ারি ২০২০ তারিখের মধ্যে সকল বৈধ শ্রমিকদের আরো ০১ (এক) মাসের পূর্ণাঙ্গ বেতন প্রদান করতে বাধ্য থাকবেন।

৪. মালিকপক্ষ যদি ৩১ শে জানুয়ারি ২০২০ এর মধ্যে কারখানাটি চালু করতে না পারেন তাহলে সকল বৈধ শ্রমিকদের মধ্যে যারা চাকুরী থেকে অব্যাহতি নিতে ইচ্ছুক ৩১শে জানুয়ারি ২০২০ তারিখের মধ্যে তাদের স্বাক্ষরিত আবেদন পাওয়া সাপেক্ষে তাদের বকেয়া বেতন, বোনাস, ওভার টাইমের টাকাসহ বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী সকল বকেয়া পাওনাদি আগামী ২৮ ফেব্রুয়ারি ২০২০ তারিখের মধ্যে পরিশোধ করতে বাধ্য থাকবেন।

৫. আগামী ০১ ডিসেম্বর, ২০১৯ তারিখ থেকে সকল বৈধ শ্রমিকদের কর্মস্থলে ইলেক্ট্রনিক ডিভাইসের মাধ্যমে উপস্থিতি নিশ্চিত করতে হবে।