বিশেষ প্রতিবেদন

কাঁচামালের দুস্প্রাপ্যতা ও আর্থিক অভাব অনটনের কারণে হারিয়ে যাচ্ছে চুন শিল্প

By মেহেরপুর নিউজ

November 25, 2012

শুক্রবারের বিশেষ প্রতিবেদন আবু আক্তার,মেহেরপুর নিউজ ২৪ ডট কম,২৫ নভেম্বর: কাঁচামালের দুস্প্রাপ্যতা ও পেশায় সংশ্লিষ্টদের আর্থিক অভাব অনটনের কারণে হারিয়ে যাচ্ছে মেহেরপুরের পান খাওয়ার কাজে ব্যবহত চুন শিল্প। পাশাপাশি স্থানীয়ভাবে চুন তৈরীতে ব্যবহত কাঁচামাল (ঝিনুক-শামুক) পাওয়ার কেন্দ্রস্থল নদ-নদী,খালবিল শুকিয়ে যাওয়ায় সংগ্রহ করতে পাচ্ছেনা চুন তৈরীর সাথে যুক্ত ব্যক্তিরা। যার ফলে এ পেশার সাথে জড়িত বেশিরভাগ মানুষ বেঁচে থাকার তাগিদে পেশা ছাড়তে অনেকটা বাধ্য হয়েছে। আর যে কয়টি পরিবার শিল্পটিকে টিকিয়ে রাখার সংগ্রামে রয়েছে তাদের দিন কাঁটছে অতিকষ্টে। চুন তৈরীর কারীগর হাড়িয়াদহ গ্রামের সবিতা রাণী বলেন,চুন তৈরীর জন্য ঝিনুক-শামুক যশোর থেকে কিনে আনতে গিয়ে খরচ বেড়ে যাওয়ায় এখন

আর আগের মতন লাভ হয়না। যা আয় হয় সেটা দিয়ে কোনমতে দিন যায়। মেহেরপুর জেলার গাংনী উপজেলার হাড়িয়াদহ গ্রাম। জয়দেব কুমার,উপেলচন্দ্র ও সবিতা রানীর মতো কয়েক’শ পরিবারের আদি পেশা ছিল চুন তৈরী। এই গ্রামের কারিগররা পূর্বে প্রতি সপ্তাহে ৪ থেকে ৫ মন চুর তৈরী করতো। কিন্তু বর্তমানে তৈরী করে মাত্র ১ মন চুন। কারণ- প্রথমত: খাল-বিলে পানি না থাকায় ঝিনুক-শামুক সংগ্রহ করতে পারছেনা তারা। দ্বিতীয় যশোর থেকে ১ হাজার টাকা কেজি দরে চুন তৈরীর কাঁচামাল কিনে নিয়ে এসে তাদের লাভ না হওয়া। তৃতীয়ত:আর্থিক অনটন। এসব নানাবিধ কারণে অনেকে তাদের আদি পেশা ত্যাগ করে চলে গেছে অন্য পেশায়। এ অবস্থা চলতে থাকলে একসময় বিলীন হয়ে যাবে জেলার চুন শিল্পটি। চুন তৈরীর কারীগর শ্রী জয়দেব কুমার বিশ্বাস বলেন,এলাকার সব খালবিল, নদীনালা শুকিয়ে যাওয়ায় এখন আর আগের মতন মাঠ ঘাটে ঝিনুক-শামুক পাওয়া যায়না। বাইরে থেকে মোটা অংকের টাকার বিনিময়ে ঝিনুক-শামুক কিনে নিয়ে আসায় তেমন একটা লাভ হয়না।

গৃহিনী আন্নাবেলা বলেন,চুন তৈরী করে দিই। স্বামী সহ পরিবারের লোকজন হাটবাজারে বিক্রি করে। এই থেকে যে আয় হয় সেটা দিয়ে কোনমতে চলি। বৃদ্ধ পার্ততিমালা দাসী বলেন,এটা আমাদের পৈতৃক ব্যবসা। আগে শ্বশুর,স্বামী করতো। এখন ছেলে করে। এ ব্যবসা থেকে যে আয় হয় তা দিয়ে আমাদের সংসার চলেনা। চুন ব্যবসায়ী উপেল চন্দ্র বিশ্বাস বলেন,সরকারী সহযোগীতা পেলে এই শিল্পটা আরো বেগবান হবে।স্থানীয় সাংবাদিক সাজু জানান,বর্তমানে এ পেশার সাথে জড়িতরা অভাব অনটনের মধ্য দিয়ে দিন পার করছে। গাংনী ৯ নং রাইপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলফাজউর্দ্দিন বলেন,গাংনীর হাড়িয়াদহ গ্রাম পান খাওয়ার জন্য ব্যবহত চুন তৈরীর জন্য বিখ্যাত। একসময় এই এলাকায় চুন বিক্রির হাট বসতো। কিন্তু এখন আর বসেনা। কারণ উৎপাদন কমে গেছে। এদিকে মেহেরপুর জেলায় বংশানুক্রমে গড়ে তোলা ঝিনুক-শামুকের কারুকাজে চুন শিল্পটিকে বাঁচিয়ে রাখতে হলে সরকারি সহযোগীতার বিকল্প কোন পথ নেই বলে মনে করছে এখনকার সর্বস্তরের মানুষ।