বিশেষ প্রতিবেদন

কাউসার আলীর দেশী হাঁসের খামার

By মেহেরপুর নিউজ

January 31, 2013

সপ্তাহের বিশেষ প্রতিবেদন আবু আক্তার, মেহেরপুর নিউজ ২৪ ডট কম,৩১ জানুয়ারী: মেহেরপুরের সিংহাটি গ্রামে ব্যক্তি উদ্যোগে দেশী হাঁসের খামার গড়ে তুলেছেন কাউসার আলী। ৬০ বিঘার পুকুরের ওপর মৎস চাষের পাশাপাশি হাঁস পালন করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি। জেলা শহরের এক জনপদ সিংহাটি গ্রাম। গ্রামটির কোল ঘেঁষে চলে গেছে পাটাপোকা নামের একটি বিল। এই বিলের ৬০ বিঘা জমির মালিক গ্রামের কাওসার আলী। ২০১০ সালে ওই ৬০ বিঘা জমির ওপর একটি বাড়ি একটি খামারের আদলে তিনি গড়ে তুলেছেন সমন্বিত হাঁসের খামার। খামারের প্রধান আয়ের উৎস দেশী হাঁস।

বর্তমানে তার খামরে হাজারের বেশি হাস রয়েছে। গত দু‘মাস থেকে ৫শ হাঁসে ডিম দিচ্ছে। হাঁস ছাড়াও এই খামের রয়েছে মুরগি, গরু, কবুতর, ভেড়া এবং ৬টি পুকুর। সব মিলিয়ে ওই খামার থেকে বর্তমানে প্রতিমাসে তার আয় এক লাখ টাকা। খামার মালিক  কাউসার আলী বলেন, আমার এখানে ২০ একর জমি আছে ৩০ বিঘার উপরে পুকুর আছে সেখানে মাছ চাষ করি।এর সাথে ১১’শ হাঁস আছে । এখন আমার প্রতি মাসে হাস থেকে ১ লক্ষ টাকা আয় আসছে। ১৫ থেকে ২০ জন লোকের কর্মসংস্থান হয়েছে। তিনি আরোও বলেন,এখান থেকে প্রতিদিন ডিম কিনে গ্রামে ফেরি করে বিক্রি করে সংসার চালাচ্ছে অনেকে।

ডিম ক্রেতা আকবর জানান, এই খামার থেকে প্রতিদিন আমরা ২০০-২৫০   ডিম কিনে নিয়ে যায়। আর এই ডিম বিক্রয় করে আমাদের সংসার চলে। খামারে কর্মরত শ্রমিক মুচা কলিম জানান, আমরা এই খামার থেকে প্রতিমাসে ৫ হাজার টাকা করে বেতন পায় তাই দিয়ে আমার সংসার চলে। জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. শশাঙ্ক কুমার মন্ডল জানান, এব্যাপারে প্রাণী সম্পদ বিভাগ খামার মালিককে বিভিন্ন পরামর্শ দিচ্ছে। এমন খামার গড়ে তুলতে এলাকার ধনাঢ্য ব্যক্তিরা এগিয়ে আসলে সে নিজে যেমন আর্থিকভাবে লাভবান হবে পাশাপাশি অনেক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।