টপ নিউজ

কারাবন্দীদের পরিবারের জন্য জেলা প্রশাসনের মানবিক সহায়তা 

By মেহেরপুর নিউজ

April 11, 2021

মেহেরপুর নিউজ :

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর যথার্থই বলেছেন “দন্ডিতের সাথে দন্ডদাতা কাঁদে যাবে সমান আঘাতে, মানুষ হিসেবে মানুষের প্রতি রয়েছে দায় ও দায়িত্ব। কারাবন্দীদের সাথে মানবিক আচরণ করা ও মানুষের একান্ত কর্তব্য। এই শ্লোগানকে সামনে রেখে মেহেরপুর জেলা প্রশাসন এবং অপরাধীর সংশোধন ও পুনর্বাসন সমিতির উদ্যোগে ১০০ জন কারাবন্দীর পরিবারকে আর্থিক সহায়তা প্রদান কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

কারাবন্দীদের পরিবারের সদস্য থাকেন। তাঁরা কারও ভাই-বোন বাবা-মা আত্মীয়-স্বজন। অনেক পরিবারে বন্দি নিজেই পরিবারের একমাত্র উপার্জনক্ষম সদস্য থাকেন। কারাবন্দি থাকা অবস্থায় অনেকের বিচার প্রক্রিয়া চলতে থাকে, আবার অনেকে সাজা ভোগ করতে থাকেন। এসময় স্বাভাবিকভাবেই তাদের পরিবারের সদস্যরা মানসিক ও আর্থিক সমস্যার সম্মুখীন হন। বিশেষ করে কারাবন্দীর অসহায় স্ত্রী নাবালক শিশু কন্যা এবং বৃদ্ধ বাবা-মায়েরা চরমভাবে দুর্দশায় পতিত হন। দুর্দশায় পতিত কারাবন্দীদের পরিবারের সদস্যদের পাশে মানবিক ও সামান্য আর্থিক সহায়তা নিয়ে দাঁড়ানোর উদ্দেশ্যে জেলা প্রশাসন মেহেরপুরের এই উদ্যোগ।

রবিবার বিকেলে মেহেরপুর জেলা প্রশাসনের কার্যালয় মিলনায়তনে সভাপতির বক্তব্যে মেহেরপুরের জেলা প্রশাসক ডঃ মোহাম্মদ মনসুর আলম খান বলেন, “ কারাবন্দি ও দণ্ডপ্রাপ্ত আসামির সাথে আইনানুগ আচরণ করা যেমন আমাদের কর্তব্য তেমনি তাদের প্রতি আমাদের মানবিক আচরণ প্রদর্শন ও কর্তব্য।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মেহেরপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হাফিজ আল আসাদ, মেহেরপুর জেলা পাবলিক প্রসিকিউটর পল্লব ভট্টাচার্য, জেল সুপার মোখলেসুর রহমান, অপরাধী সংশোধন ও পুনর্বাসন সমিতির সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন।

অন্যদের মধ্যে মেহেরপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইয়ানুর রহমান, মেহেরপুর সদর থানার ওসি অপারেশন সামদানী রসুন প্রমূখ। মেহেরপুর জেলা প্রশাসন এবং অপরাধী সংশোধন ও পুনর্বাসন সমিতির উদ্যোগে জেলার প্রাথমিকভাবে ১০০ জন( মেহেরপুর সদর-৪৭ জন, গাংনী-২৯ জন, মুজিবনগর-১৭ জন) কারাবন্দীর পরিবারের মাঝে ৩০ কেজি চাল, ১ কেজি ডাল, ১ কেজি চিনি, ১ কেজি ছোলা, ১ কেজি খেজুর, ২ কেজি সয়াবিন তেল, এবং ১ কেজি পেঁয়াজে সহায়তা প্যাকেজ বিতরণ করা হয়েছে। বর্তমান উদ্যোগ সফল হলে ভবিষ্যতের কর্ম পরিধি বাড়ানো হবে বলে জানান মেহেরপুরের জেলা প্রশাসক ডঃ মোহাম্মদ মনসুর আলম খান।