এক ঝলক

কাল মহান বিজয় দিবস; দিবসটি পালনে প্রস্তুত মেহেরপুরবাসী

By Enayet Akram

December 15, 2019

মেহেরপুর নিউজ, ১৫ ডিসেম্বর: আগামীকাল মহান বিজয় দিবস, বাঙালি জাতির বীরত্বের এক অবিস্মরণীয় দিবস। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখন্ডের নাম জানান দেওয়ার দিন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃতে নয় মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের পর ১৯৭১ সালের এই দিনে বিকেলে রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে) হানাদার পাকিস্তানী বাহিনী যৌথবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। বিশ্বের মানচিত্রে অভ্যুদয় ঘটে নতুন রাষ্ট্র বাংলাদেশের।

যে অস্ত্র দিয়ে বর্বর পাকবাহিনী দীর্ঘ নয় মাস ত্রিশ লাখ বাঙালিকে হত্যা করেছে, দু’লাখ মা-বোনের সম্ভ্রম কেড়ে নিয়েছে সেই অস্ত্র পায়ের কাছে নামিয়ে রেখে এক রাশ হতাশা এবং অপমানের গ্লানি নিয়ে লড়াকু বাঙালির কাছে পরাজয় মেনে নেয় তারা। সেই থেকে ১৬ ডিসেম্বর বিজয় দিবস পালিত হয়ে আসছে।

বাংলাদেশের প্রথম রাজধানী মেহেরপুর জেলায় এবছর মহান বিজয় দিবস পালনে সরকারিভাবে গ্রহণ করা হয়েছে নানা কর্মসূচি। কর্মসূচির মধ্যে রয়েছে, সুর্যোদয়ের সাথে সাথে কলেজ মৌড়স্থ শহীদ স্মৃতিসৌধে, সকাল ৭টায় মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ ও সকাল সাড়ে ৭ টায় গণকবর স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ। এরপর সকাল সাড়ে ৮টায় মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে মেহেরপুর জেলা ষ্টেডিয়াম মাঠে শরীরচর্চা ও কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে।

একই দিন সকাল সাড়ে ১০ টায় মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমিতে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হবে। বিকাল ৩ টায় মেহেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে মহিলাদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিকাল ৪ টায মেহেরপুর জেলা ষ্টেডিয়াম মাঠে বিজয় দিবস উপলক্ষে জেলা প্রশাসন একাদশ ও মেহেরপুর পৌরসভা একাদশের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে। সন্ধ্যায় মুক্ত মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এছাড়াও গাংনী ও মুজিবনগর উপজেলায় দিবসটি উপলক্ষে প্রশাসনের উদ্যোগে পৃথক পৃথক কমৃসূচি পালন করা হবে।

অপরদিকে, দিনটি হবে সরকারি ছুটির দিন। সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে এবং গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনাসমূহ আলোক সজ্জায় সজ্জিত করা হবে। ঢাকা ও দেশের বিভিন্ন শহরের প্রধান সড়ক ও সড়কদ্বীপসমূহ জাতীয় পতাকা ও অন্যান্য পতাকায় সজ্জিত করা হবে। ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বিভিন্ন বাহিনীর বাদক দল বাদ্য বাজাবেন। দিবসের তাৎপর্য তুলে ধরে এদিন সংবাদপত্রসমূহ বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে।