বর্তমান পরিপ্রেক্ষিত

কুষ্টিয়ায় দিনব্যাপী যক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

By মেহেরপুর নিউজ

February 25, 2024

মেহেরপুর নিউজঃ

জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় কুষ্টিয়ায় গ্রাজ্যুয়েট প্রাইভেট প্রাকটিশনার ও শিশু বিশেষজ্ঞদের নিয়ে যক্ষ্মা বিষয়ক এক দিনের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার খেয়া রেস্তোরা কুষ্টিয়ার সভাকক্ষে কুষ্টিয়া জেলার সিভিল সার্জন ডা. মো: আকুল উদ্দিনের সভাপতিত্বে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো: রফিকুল ইসলাম। এই সময় যক্ষ্মরোগ বিষয়ে মূল আলোচনা করেন ডিস্ট্রিক্ট সার্ভিলেন্স মেডিকেল অফিসার (ডিএসএমও) ডাঃ নওরীন আলম সিজা ও শিশু যক্ষা রোগের উপর মূল প্রেজেন্টেশন পরিচালনা করেন কুষ্টিয়া ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট (শিশু) ডাঃ মোঃ রকিউর রহমান।

এই সময় স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক কুষ্টিয়ার জেলা সমন্বয়কারী অমরেশ চন্দ্র দাস। কর্মশালাটি পরিচালনা করেন ব্র্যাক কুষ্টিয়ার জেলা ব্যবস্থাপক (টিবি) মোঃ আবু হানিফ মোড়ল।

অনুষ্ঠানে কুষ্টিয়ার সকল উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা,মেডিকেল অফিসার ও শিশু বিশেষজ্ঞ গ্রাজুয়েট ডাক্তারগন অংশগ্রহণ করেন। বক্তারা কুষ্টিয়া জেলার যক্ষ্মা কার্যক্রম জোরদার করনের উপর গুরুত্ব আরোপ করেন বিশেষ করে শিশু যক্ষ্মা রোগী চিহ্নিত করনের উপর সমাজের সকল পর্যায়ে প্রচার প্রচারনা বাড়াতে হবে।

উল্লেখ্য, যক্ষ্মা একটি জীবাণুঘটিত সংক্রামক ব্যাধি। বায়ুবাহিত রোগ ও হাঁচি-কাশির মাধ্যমে সংক্রমিত হয়ে থাকে। প্রধানত ফুসফুস আক্রান্ত হয়। এই রোগে আক্রান্ত হলে সঠিক সময়ে চিকিৎসা গ্রহণ করা জরুরি। অন্যথায় রোগীর মৃত্যুও হতে পারে।