অতিথী কলাম

কৃপণতা

By মেহেরপুর নিউজ

January 14, 2024

ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন:

একবারের ঘটনা, রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কা’বার তওয়াফ করছিলেন। এমন সময় দেখতে পেলেন, এক ব্যক্তি  কা’বার গেলাফ জড়িয়ে ধরে বলছে, ইলাহী, এই ঘরের ইয্যতের খাতিরে আমার গোনাহ মাফ কর। রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে জিজ্ঞেস করলেন, তোমার গোনাহ কী, আমার কাছে বল। সে আরয করল, আমার গোনাহ বর্ণনাতীত। তিনি বললেন, তোমার গোনাহ বেশী, না পৃথিবী তার সপ্ত স্তর সহ বেশী? সে বলল, আমার গোনাহ বেশী। রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জিজ্ঞেস করলেন, তোমার গোনাহ বেশী, না পাহাড়-পর্বত বেশী? সে বলল, আমার গোনাহ বেশী। রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জিজ্ঞেস করলেন, তোমার গোনাহ বেশী, না সমুদ্র বেশী? সে বলল, সে বলল, আমার গোনাহ বেশী। আবার জিজ্ঞাসা করা হল, তোমার গোনাহ বেশী, না সকল আকাশ বেশী? উত্তর হল, আমার গোনাহ বেশী। তিনি জিজ্ঞেস করলেন, তোমার গোনাহ বড়, না করুণাময় আল্লাহ তা’য়ালা বড়? লোকটি বলল, আল্লাহ তা’য়ালা অনেক বড়। রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তাহলে তুমি তোমার গোনাহ আমার কাছে বল। লোকটি আরয করল, ইয়া রসূলাল্লাহ! আমি ধনী ব্যক্তি। কিন্তু যখন ভিক্ষুক এসে ভিক্ষা চায়, তখন মনে হয় যেন একটি অগ্নিস্ফুলিঙ্গ আমার সামনে রয়েছে। রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তুমি আমার কাছ থেকে দূরে থাক। তোমার আগুনে আমাকে জ্বালিয়ো না। সেই আল্লাহর কসম, যিনি আমাকে হেদায়েত ও সত্যসহ পাঠিয়েছেন, যদি তুমি রোকন ও মাকামে ইব্রাহীমের মাঝখানে দাঁড়িয়ে দশ লক্ষ বছর নামায পড়, অতঃপর তত বছর ক্রন্দনের ফলে তোমার অশ্রুতে নদী-নালা প্রবাহিত হয়, বৃক্ষ সিক্ত হয়, এরপর কৃপণ অবস্থায় তোমার মৃত্যু হয়, তবে আল্লাহ পাক তোমাকে উপুড় করে দোযখে নিক্ষিপ করবেন। তোমার সর্বনাশ হোক – তুমি কি জান না যে, কৃপণতা কুফরের একটি অংশ এবং কুফর দোযখে যাবে? তোমার কি জানা নেই যে, আল্লাহ তা’য়ালা বলেন, ‘যে দান করে না, সে নিজেকেই দান করে না।’

কৃপণতা হচ্ছে, সম্পদের প্রতি মহব্বতের কারণে, আল্লাহর দ্বীনের প্রচার, প্রসার ও প্রতিষ্ঠার জন্য, নিজের, পরিবার পরিজন, আত্মীয স্বজন, সমাজ ও মানবতার কল্যাণের জন্য এবং ভদ্রতার খাতিরে যা দান করা উচিত তা দান করতে কুণ্ঠিত হওয়া।

ইমাম গাযযালী রহমাতুল্লাহি আলাইহি ‘এহইয়াউ উলুমিদ্দীন’ এ বলেছেন, কৃপণ তাকে বলা হয়, যে সম্পদকে এমন জায়গায় ব্যয় করা থেকে আটকে রাখে, যেখানে শরীয়তের নির্দেশে অথবা ভদ্রতার দাবীর কারণে আটকে রাখা উচিত নয়।

আলেমগণ কৃপণতার সীমারেখার ব্যাপারে কয়েকটি মত উল্লেখ করেছেন, যদি সম্পদের মহব্বত এই পরিমান বৃদ্ধি পায় যে, তা শরীয়তের ওয়াজিব ও ভদ্রতার ওয়াজিব আদায় করতে বাধা দেয়, তবে তা কৃপণতা। যেমন, যার উপর যাকাত প্রদান করা ফরজ সে যদি যাকাত আদায় না করে তবে সে কৃপণ আর যে যাকাত আদায় করল সে ব্যক্তি কৃপণতার অভিধা থেকে রেহাই পেল। আবার কেউ যদি যাকাত প্রদান করে কিন্তু অন্য ফরয খরচ যেমন, তার স্ত্রী ও সন্তানদের জন্য প্রচলিত রীতি অনুযায়ী ব্যয় না করে তাহলে তাকে কৃপণ হিসেবে গণ্য করা হবে।

এ সম্পর্কে ইমাম গাযযালী রহমাতুল্লাহি আলাইহি কিমিয়ায়ে সা’দাতে বলেছেন, ‘অধিকাংশের অভিমত এই যে, শরীয়তের বিধান মতে যার উপর কোন মাল দান করা ওয়াজিব, সে তা না দিলেই তাকে কৃপণ বলে গণ্য করা হবে। কিন্তু এই অভিমত ঠিক নয়। আমাদের মতে রুটি এবং গোশত বিক্রেতা ওজনে সামান্য কম দিলে যে ব্যক্তি উহা ফেরত দেয় তাকেই কৃপণ বলে। তদ্রুপ স্ত্রী ও সন্তানাদির ভরণ-পোষণের জন্য নির্ধারিত খরচের অতিরিক্ত যে কিছুই দেয় না সেও কৃপণ। কেউ খাদ্যদ্রব্য সম্মুখে নিয়ে খেতে বসেছে, এমন সময় কোন ফকীর এসে উপস্থিত হলে তাকে না দিয়ে খাদ্যদ্রব্য ঢেকে রাখাও কৃপণতা; কারণ কৃপণ ব্যক্তি যা দিতে সমর্থ তা প্রদান করা হতে বিরত থাকাকেই শরীয়ত কৃপণতার সীমা নির্ধারণ করেছে; যেমন আল্লাহ্ বলেন, ‘যদি তিনি তোমাদের নিকট তা (সেই ধণসমূহ) চান, অনন্তর তোমাদের সমুদয় ধণ নিয়ে নেন তবে তোমরা কৃপণতা করতে থাকবে এবং তোমাদের অসৎ সংকল্প (কৃপণতা) প্রকাশ হয়ে যাবে।’(সূরা মুহাম্মাদ;৪)

সুতরাং সমুদয় ধণ আল্লাহর পথে ব্যয় করার নির্দেশ দেওয়া হয়নি। অতএব অভ্রান্ত অভিমত এই যে, দেওয়ার যোগ্য বস্ত্ত না দেওয়াকেই কৃপণতা বলে। (কিমিয়ায়ে সা’দাত)

কৃপণতার পরিণতি খুবই ভয়াবহ। কৃপণ ব্যক্তি মুমিন হতে পারে না। কৃপণতা মানুষকে হজ্জ, যাকাত, কুরবানী, দান-ছাদাক্বা হতে বিরত রাখে। মানুষকে সীমাহীন লোভ-লালসার শিকারে পরিণত করে। যার ফলে সে যে কোন উপায়ে অর্থ উপার্জনে প্রবৃত্ত হয়। এমনকি অন্যের মাল জোর পূর্বক দখল করার চেষ্টা করে। সম্পদ কুক্ষিগত করতে উদ্বুদ্ধ করে। সমাজে সুদের প্রচলন ঘটে। সামাজিক শোষণ বৃদ্ধি পায়। সামাজে যারা কৃপণ তারাই সাধারণত কায়েমী স্বার্থবাদী হয়ে থাকে। সমাজের মানুষকে শোষণ করতে করতে এরা সম্পদের পাহাড় জমা করে। একদিকে শোষণের ধারাকে অব্যাহত রাখা এবং অন্যদিকে সম্পদের পাহাড়কে ধরে রাখার জন্য এরা কায়েমী স্বার্থবাদীর ভূমিকায় আবতীর্ণ হয়। কৃপণ ব্যক্তি স্ত্রী ও সন্তানদের জন্য প্রচলিত রীতি অনুযায়ী প্রাত্যহিক প্রয়োজনীয় ব্যয় করা হতে বিরত রাখে। কৃপণতার কারণে কৃপন ব্যক্তি আপনজনদের হক আদায়ে অস্বিকার করে ফলে আপনজনের সাথে বিবাদ-বিসম্বাদ সৃষ্টি হয়, সম্পর্ক নষ্ট হয়। পিতা-পুত্রে, ভাইয়ে ভাইয়ে, স্বামী-স্ত্রীতে, ভাই-বোনে, আত্মীয়-স্বজনের মধ্যে মারামারি, হানাহানি, খুনাখুনি, রক্তপাত পর্যন্ত হয়ে থাকে।  কৃপণ ব্যক্তি সম্পদের প্রতি অত্যধিক ভালবাসার কারণে ইয়াতীম-মিসকীন, দরিদ্র, দুস্থ-অসহায়, মেহমান, প্রতিবেশী প্রভৃতি লোকের হক আদায় ও তাদের প্রতি কর্তব্য পালন করা থেকে বিরত রাখে।। এমনকি অন্যের মাল জোর পূর্বক দখল করার চেষ্টা করে। যার ফলে সমাজে অশান্তি ও কলহ-বিবাদ সৃষ্টি হয়।  কৃপণতার কারণে কৃপন ব্যক্তির সম্ভ্রম নষ্ট হয়। কৃপন কোনদিন ধন সম্পদের মালিক হতে পারে না বরং ধনসম্পদই কৃপনের মালিক হয়ে বসে। সর্বপরি কৃপন নিক্ষিপ্ত হবে চূর্ণবিচূর্ণকারী জাহান্নামে ।

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে কৃপণতা হতে হেফাজত করুন।

(আমিন)

সংকলকঃ লেখক ও গবেষক।