করোনাভাইরাস

কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশকে ভারতের সহযোগিতার দ্বিতীয় চালান দেশে

By Enayet Akram

April 27, 2020

বিশেষ প্রতিনিধি : বাংলাদেশের প্রতি ভারতের প্রতিশ্রুতি বাস্তবায়নে হাই কমিশনার শ্রীমতী রীভা গাঙ্গুলি দাস এক লাখ হাইড্রক্সিক্লোরোকুইনট্যাবলেট এবং ৫০ হাজার জীবাণুমুক্ত সার্জিকাল ল্যাটে· গ্লাভস সমন্বিত জরুরী চিকিৎসা সহায়তার দ্বিতীয় চালানটি বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করেন। এর আগে ভারতের ’প্রতিবেশী প্রথমে’ নীতির অংশ হিসেবে এবং কোভিড-১৯ এর বিস্তার রোধে একটি সহযোগিতামুলক আঞ্চলিক প্রচেষ্টার লক্ষ্যে ১৫ মার্চ ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী সার্ক নেতাদের নিয়ে একটি ভিডিও সম্মেলন করেছিলেন ।

বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহেদ মালেক প্রয়োজনীয় চিকিৎসা সরবরাহ, প্রতিরক্ষামুলক সরঞ্জাম এবং সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে ভারতের অব্যাহত সহায়তার প্রশংসা করেন। তিনি আরো বলেন, সঙ্কটের সময়ে প্রতিবেশী বন্ধুর সহায়তাকে আমরা স্বাগত জানাই। হাই কমিশনার এই লড়াইয়ে বাংলাদেশ সরকারকে ভারতের অব্যাহত সহায়তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন ।

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর ঘোষণায় ভারতের ১০ মিলিয়ন ডলার প্রাথমিক সহায়তা নিয়ে সার্ক কোভিড-১৯ জরুরী তহবিল গঠিত হয় । এই তহবিলের অধীনে ৩০ হাজার সার্জিকাল মাস্ক এবং ১৫ হাজার হেড কভার সমন্বিত জরুরী চিকিৎসা সহায়তার প্রথম চালানটি গত ২৫ মার্চ পররাষ্ট্র মন্ত্রী ড. এ.কে.আব্দুল মোমেনকে হস্তান্তর করা হয়।

এই সহায়তার মাধ্যমে উভয় দেশ বিশ্বাস করে যে, বন্ধু ও প্রতিবেশী হিসেবে প্রতিকুল সময়ে ভারত বাংলাদেশের পাশে আছে এবং ঐক্যবদ্ধভাবে কোভিড-১৯ সংক্রমণে সৃষ্ট পরিস্থিতি কাটিয়ে উঠতে পারবে ।