বর্তমান পরিপ্রেক্ষিত

কোরবানিকে সামনে রেখে মেহেরপুরের কামাররা ব্যস্ত সময় কাটাচ্ছেন

By মেহেরপুর নিউজ

July 04, 2022

মেহেরপুর নিউজ :

আর মাত্র ক’দিন বাকী তাই দিন রাত কঠোর পরিশ্রম করে কোরবানির ঈদ উপলক্ষে মেহেরপুরের কামাররা চাপাতি, দা, ছুরি, বটি,ডাঁসা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন। কামার মেহেরপুর শহরসহ মেহেরপুরের বেশকিছু গ্রামে সকাল থেকে রাত অবধি ঠুং ঠাং শব্দে মুখরিত।

কয়লায় আগুনে লাল টকটকে লোহা গরম করে পাকা লোহার তৈরি হাতুড়ি পিটিয়ে তৈরি করতে ব্যস্ত কোরবানীর পশু জবাই করার হাতিয়ার ।

কামার একটি প্রাচীন পেশা, যার কাজ লোহার জিনিসপত্র তৈরি করা। পেশাগতভাবে গৃহস্থালির কাজে ব্যবহার্য লৌহজাত সামগ্রী তৈরি করেন। অতি প্রাচীনকাল থেকেই হিন্দু সমাজের শূদ্র সস্প্রদায় গ্রামাঞ্চলে কামার পেশায় জড়িত।

আগেকার দিনে অধিকাংশ ঘরবাড়ি এবং কৃষি-যন্ত্রপাতি কামারদের দ্বারা তৈরি হলেও বর্তমান আধুনিক বিশ্বে কামার পেশা দিন দিন বিলুপ্ত হয়ে যাচ্ছে। চারদিকে আধুনিকতার কারণে কামারদের তৈরি ছুরি, দা, বটি খুব একটা বেশি কাজে লাগছে না। শুধুমাত্র কোরবানিকে সামনে রেখেই মেহেরপুরের গ্রাম অঞ্চলে কামারদের ব্যস্ততা বেশি লক্ষ্য করা যায়। মেহেরপুর শহরের ক্যাশব পাড়ায় (বর্তমানে কর্মরত) দীর্ঘ ৪০ বছর যাবৎ কামার পেশায় নিয়োজিত রয়েছেন। কামারের কাজ থেকেই সংসারের ৭ জনের জীবন জীবিকা নির্বাহ করে থাকেন। কিন্তু তার পরবর্তী বংশধরদের কে এই পেশায় আনতে চাচ্ছেন না। কেননা কামার পেশার কোন ভবিষ্যৎ বর্তমানে নেই বলে তিনি জানান। তিনি বলেন হাড়ভাঙ্গা পরিশ্রম করে কেউই এই পেশায় আর আসতে চাচ্ছেনা। একজন সহকারি রাখবো, তারও উপায় নেই।

কেননা বর্তমানে সকাল থেকে বেলা বারোটা পর্যন্ত মাঠের কাজ করলে ৫শ টাকা হাজিরা পাই। কিন্তু কামার পেশায় সহকারীদের সকাল থেকে সন্ধ্যা অবদি হাড়ভাঙা পরিশ্রম করতে হয়। সেই তুলনায় তাদের কে আর্থিক সহায়তা দিতে পারি না। যে কারণে সহকারীদের পাওয়া যায় না। তিনি বলেন কোরবানির ঈদকে সামনে রেখে সকাল থেকে রাত অবধি কঠোর পরিশ্রম করতে হচ্ছে। গরু, ছাগল কোরবানি দেওয়ার জন্য দা, বটি,ছুরি,ডাঁসায় ধার দেওয়ার জন্য মানুষ ভিড় জমান। বছরের বাকি সময়ে দিনের অধিকাংশ সময় বসে থাকতে হয়। তাছাড়া কয়লা এবং লোহার দাম বেড়ে যাওয়ায় মানুষের কাছে অতিরিক্ত পয়সা চেয়েও পাওয়া যায় না। যে কারণে কামার পেসার প্রসার বাড়ানো যাচ্ছে না বলে তিনি মন্তব্য করেন।