বিশেষ প্রতিবেদন

কোরবানী ঈদকে সামনে রেখে ব্যাস্ত কামাররা ।। কাঁচামাল সংকট ও চাহিদা না মেটায় জাত পেশা ছাড়ছেন অনেকে

By মেহেরপুর নিউজ

September 30, 2014

মেহেরপুর নিউজ ২৪ ডট কম,৩০ সেপ্টেম্বর: কোরবানী ঈদকে সামনে রেখে ব্যাস্ততা বেড়েছে মেহেরপুরের কামার শিল্পিদের। তবে এ কাজে প্রয়োজনীয় কাচাঁমাল কয়লা ও লোহার সংকট থাকায় পড়তে হচ্ছে বিপাকে। তবে আশানুরুপ চাহিদা না মেটায় এ কাজ ছেড়ে অনেকে যোগ দিচ্ছে অন্য কাজে। মেহেরপুর নিউজের ষ্টাফ রিপোর্টার শহিদুল ইসলামের তথ্য ও চিত্র নিয়ে রিপোর্ট করেছেন বার্তা সম্পাদক ইয়াদুল মোমিন। ছোট একটি ভাঙা চোরা ঘর। ঠুংঠাং লোহা পিটানোর শব্দ। আস্তে আস্তে শিকল টেনে নাড়ানো হচ্ছে হাতিম। হাতিমের বাতাসে জ্বলছে চুল্লি। চুল্লির আগুনে লোহা হচ্ছে নরম। আর সেই নরম লোহাকে নিমনিতে রেখে তার উপর হাতুড়ি দিয়ে পিটিয়ে তৈরি করা হচ্ছে প্রয়োজন মত নানা রকম দেশীয় অস্ত্র। আসন্ন কোরবানীর ঈদ। তাই বছরের অন্যান্য সময়ের চেয়ে দেশীয় অস্ত্র তৈরির কাজ

বেড়ে যাওয়ায় ব্যস্ত সময় কাটাচ্ছেন কামাররা। তবে অস্ত্র তৈরির কাজে ব্যবহৃত কয়লা ও কাচা লোহার সংকট থাকায় পুরোদমে কাজ করতে পারছেন তারা। পাশাপাশি অস্ত্র তৈরিতে খরচ বেশী হলেও আশানরুরপ চাহিদা না মেটায় অনেকেই পেশা ছেড়ে যোগ দিচ্ছেন স্বর্ণকার সহ অন্য পেশায়। ফলে বিলুপ্তি হতে চলেছে কামার শিল্প । মেহেরপুর শহরসহ জেলাজুড়ে শতাধীক কামারশালার মধ্যে বর্তমানে হাতে গোনা ৩০/৩৫ টি কামারশালা আছে বলে জানান এ কাজের সাথে জড়িতরা। তবে সরকারী  বা  বেসরকারী কোনো সংস্থা সহযোগীতা করলে টিকিয়ে রাখা যাবে এ শিল্পকে দাবি কামারদের। কামার সুবল চন্দ্র জানান,কোরবানীর ঈদকে সামনে রেখে ছুড়ি ও ডাসা তৈরির কাজ বেড়ে গেছে। ঈদ আসলে সারাদিন ব্যাস্ত থাকতে হয়। তবে লোহার ওজনের উপর নির্ভর করে অস্ত্রের দাম হয় জানালেন এ কামার। সুবল চন্দ্রের মতো অন্যান্যা কামাররা বললেন একই কথা, তারা বললেন,ঈদ উপলক্ষে কাজের চাপ বেড়ে গেছে। তবে কয়লা  না পাওয়ায় কাজ করেতে খুব বেশী সমস্যয় পড়তে হচ্ছে। তাই এই অবস্থা চলতে থাকলে আমাদের এ জাত ব্যবসা ছেড়ে দিতে হবে। এ ছাড়া কোনে উপায় নেই।

কামারের ছেলে সুজল কর্মকার জানান,আমাদের পূর্ব পুরুষের কাজ কামারের কিন্তু লোহা ও কয়লার দাম বেশী হয়ে যাওয়ায় চাহিদা মত আয় আসছে না। ফলে আমাদের এ পেশায় আর পুষায় না। তাই বাধ্য হয়ে এ কাজ ছেড়ে অন্য কাজে চলে যেতে হচ্ছে। সদর উপজেলার উজুলপুরের শাহিন জানান, বাড়িতে কোরবানী থাকায় মাংস প্রস্তুতে জন্য মেহেরপুর গরুর হাটে দা কিনতে এসেছেন । দাম স্বাভাবিক আছে বলে জানান ক্রেতা। আমঝুপি গ্রামের কামার ও বিক্রেতা মৃত্যঞ্জয় কুমার কর্মকার জানান, কয়েকবছর আগে যেভাবে বেচোকেনা হতো সেই বেচাকেনা কমে গেছে ।  কয়লা ও লোহা না পওয়ায় এ শিল্প বিলুপ্তির পথে যাচ্ছে। কোরবানী উপলক্ষে ডাসা, ছুরি, চাপড়া, দা এ ধরনের অস্ত্রের বেচাকেনা বেশী হচ্ছে বলে জানান তিনি।