টপ নিউজ

কোর্ট মসজিদ মার্কেটের ব্যবসা প্রতিষ্ঠান ভেঙ্গে দেওয়া ও নির্যাতনের প্রতিবাদে সাংবাদিক সম্মেলন

By মেহেরপুর নিউজ

June 08, 2022

মেহেরপুর নিউজ:

মেহেরপুর জেলা প্রশাসক কর্তৃক কোর্ট মসজিদ মার্কেটের ব্যবসায়ীদের ব্যবসা প্রতিষ্ঠান ভেঙ্গে দেওয়া, নির্যাতন চালানো ও ক্ষতিগ্রস্থ করার প্রতিবাদ এবং মানবতার জননী প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দৃষ্টি আর্কষন করে মানবিক প্রতিকার পাওয়ার প্রার্থনা করে হোটেল বাজার ব্যবসায়ী সমিতির সাংবাদিক সম্মেলন।

বুধবার বিকালে মেহেরপুর শিল্পকলা একাডেমীর সামনে এ সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। হোটেল বাজার ব্যবসায়ী সমিতির সাথে একাত্ব ঘোষনা করে মেহেরপুর ঔষধ ব্যবসায়ী সমিতির সভাপতি ও সধারণ সম্পাদক সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন।

হোটেল বাজার ব্যবসায়ী সমিতির সিনিয়র সহ-সভাপতি শেখ মমিন সঞ্চালনায় সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন মেহেরপুর ঔষধ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আঃ লতিফ, হোটেল বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক জাহিদ ইকবাল শিমুন।

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন হোটেল বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আঃ হান্নান। এসময় তিনি বলেন, গত ০৭ জুন মেহেরপুর জেলা প্রশাসকের নির্দেশে কোর্ট জামে মসজিদের সামনে প্রায় ১০ বৎসর পূর্বে নির্মিত স্থায়ী মার্কেট যার নাম “কোর্ট জামে মসজিদ” করা হয়েছিল, যা মসজিদ কমিটির পদাধিকার বরে সভাপতি মেহেরপুর জেলা প্রশাসক মহোদয়, সেক্ষেত্রে প্রায় ১০ বৎসর পূর্বে পাকা দালান ( যা কোন ভাবেই অস্থায়ী নয়) করে মার্কেট নির্মাণ হয়েছে। যা জেলা প্রশাসকের জ্ঞাতার্থে তার সভাপতিত্বে অনুষ্ঠিত মসজিদ কমিটির সভায় চুড়ান্ত সিদ্ধান্ত মোতাবেক সে সময় ঘোষনা দিলে বর্তমান যারা ব্যবসায়িক ক্ষতিগ্রস্থ হয়েছেন সকলেই বৈধ দলিল / চুক্তিনামার মাধ্যমে এবং মসজিদ কমিটির দায়েরকৃত জামানত জমা প্রদান করে দোকান ঘরের ভাড়াটিয়া হিসেবে দোকান ঘরের দখল নিয়ে ব্যবসা শুরু করেছিলেন।

কিন্তু জেলা প্রশাসক সাংবাদিকদের জানিয়েছেন ১ নং খতিয়ানভুক্ত জমিতে অনানুষ্ঠানিক আলোচনার ভিত্তিতে বেশ কয়েক বছর আগে মসজিদের উন্নয়নের স্বার্থে বিভিন্ন ধরনের স্থাপনা ও দোকান পাঠ গড়ে উঠে। আমরা এ প্রেক্ষিতে বলতে চাই স্থাপনা একটি হয়েছে এবং তা স্থায়ী পাকা ঢালাই সহ মার্কেট। তিনি আরো বলেন,  আনুষ্ঠানিক বরাদ্দ ছাড়াই শুধু অনানুষ্ঠানিক আলোচনার ভিত্তিতে সরকারের  ১ নং খতিয়ান ভুক্ত জমিতে গড়ে ওঠা স্থাপনা। আমরা এই অসত্য কথার তীব্র নিন্দা জানাচ্ছি। প্রকৃত সত্য যা নন জুডিসিয়াল ষ্ট্যাম্পে মসজিদ কমিটির পক্ষে সাধারণ সম্পাদক প্রথম পক্ষ হয়ে লিখিত চুক্তিনামা করে দিয়েছেন যার প্রমানাদি রয়েছে। জেলা প্রশাসকের নেজারত ডেপুটি কালেক্টর কর্তৃক ব্যাংক একাউন্টের নির্দেশনা ইত্যাদি প্রমানাদি রয়েছে।

তারপরও গত ২০ ফেব্রুয়ারী দোকান ছেড়ে দেওয়ার জন্য নোটিশ করা হয়। ২৫ জন ব্যবসায়ীদের এখানে অনেক বিনিয়গ করা আছে। ওই অবস্থায় ২৫টি দোকান পাওয়া যথেষ্ট সময় সাপেক্ষ। তাই সময়ের দাবী করা হয়েছিল। জেলা প্রশাসক তা আমলে না নেওয়ায়, ব্যবসায়ীদের পক্ষ থেকে মামলার মাধ্যমে আদালতে মামলার (মামলা নং ১২৮/২২) আশ্রয় গ্রহন করা হয়েছে। এরই মধ্যে গত ৭জুন বিজ্ঞ আদালতে বিচার চলমান থাকা অবস্থায় কোন নির্দেশনার তোয়াক্কা না করে ভূমি দূস্য-লাঠিয়াল মাস্তানদের মত সকল প্রকার আইনের প্রতি বৃদ্ধাঙ্গল প্রর্দশন করে ব্যক্তি কাউকে খুশি করার জন্য এ কাজটি করেছেন। আমরা তারতীব্র প্রতিবাদ জানাচ্ছি। ব্যবসায়ীদের ক্ষতিপূরন সহ পুনর্বাসন না করা পর্যন্ত ব্যবসায়ীদের জীবন বাঁচানোর জন্য, পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকার প্রয়োজনে উক্ত মার্কেট এলাকায় কাফনের কাপড় পরে আমরণ অনশন ও হরতাল কর্মসূচির দিকে যেতে বাধ্য হবো।

লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, মেহেরপুর পৌরসাভার নির্বাচন ১৫ জুন। জেলা প্রশাসকের হঠকারী সিদ্ধান্তের কারণ বর্তমান সরকারকে এবং মেহেরপুরের মাননীয় সংসদ সদস্য জন প্রশাসন প্রতিমন্ত্রী জনাব অধ্যাপক  ফরহাদ হোসেন দোদুলকে প্রশ্নবিদ্ধ করা হয়েছে। ব্যবসায়ীরা হরতাল, অবরোধ সহ নির্বাচন বয়কট এবং আগামী ১২ তারিখের মধ্যে ব্যবসায়ীদের ক্ষতিপুরণ সহ বিকল্প ব্যবস্থা না করলে ১৩ জুন থেকে মেহেরপুরের সকল ব্যবসা প্রতিষ্ঠনে হরতাল সহ লাগাতার কর্মসূচি ঘোষনা করতে বাধ্য হবো।

ব্যবসায়ীরা পেটের তাগিদে পরিবার পরিজনের মূখে ভাত তুলে দিতে বা কর্মসূচি বাস্তবায়ন করবে তাতে যে কোন দূর্ঘটনার সম্পুর্ন দায় বর্তমান জেলা প্রশাসককে বহন করতে হবে।

বর্তমান সরকারের মানবতাবাদী প্রধান মন্ত্রীর ভাব মুর্তি ও মর্যাদা ক্ষন্নকারী জেলা শাসককে অবিলম্বে অপসারণ করতে হবে। কার নির্দেশে জেলা প্রশাসক পৌরসভা নির্বাচনের এই উৎসব মুহুর্তে বৃহৎ ব্যবসায়ীদের বিদ্দেশের মুখে ফেলেছেন তার চিহিুত করে আইনের আওতায় আনতে হবে। তা না হলে আমরা সামনের ৫ দিনের কর্মসূচি পালন করতে বাধ্য হবো।

৫ দিনের কর্মসূচি মধ্যে রয়েছে, ০৯ জুন  বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় ভিক্ষার থালা হতে জেলা প্রশাসকের কাযালয়ের সামনে অবস্থান। ১০ জুন শুক্রবার কোর্ট জামে মসজিদে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা সহ সাধরণ ব্যবসায়ীরা জুম্মার নামাজ আদায় শেষে বিশেষ মোনাজাত। ১১ জুন সকাল ১১ টায় দোকান বন্ধ করে কলো পতাকা সহ ২৫ মিনিট অবস্থান করবে এ সময় কেতান বেচা কেনা হবে না। ১২ জুন সকাল সাড়ে ১০ টায় কাফনের কাপড় সহ জেলা প্রশাসকের কাযালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ। ১৩ জুন থেকে আমরণ অনশন কর্মসূচি, প্রয়োজনের হরতালের মত কর্মসূচি গ্রহন করা হবে।