Fire on dark background.

অতিথী কলাম

ক্রোধ

By মেহেরপুর নিউজ

April 18, 2024

 -ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন

গজব (غضب) শব্দটি আরবী। যার আভিধানিক অর্থ ক্রোধ, রাগ, রোষ, কোপ, কোজ, ক্রুদ্ধ ইত্যদি। পরিভাষায় গজব হচ্ছে, তীব্র অসন্তোষের বহিঃপ্রকাশ। কেউ কেউ বলে থাকেন, প্রতিশোধ গ্রহণের জন্য শরীরে মধ্যে যে উত্তেজনার সৃষ্টি হয় তাকে ক্রোধ বলে।

অহেতুক ক্রোধ মানুষের জীবনের অত্যন্ত খারাপ একটি আত্মিক ব্যাধি, ভয়ানক শত্রু। মানুষ যখন ক্রোধান্বিত হয় তখন তার মস্তিষ্ক স্বাভাবিক প্রক্রিয়ায় কাজ করে না, তার স্বাভাবিক জ্ঞান লোপ পায়; ফলে সে জ্ঞান, বিবেক ও ধর্মের পথ থেকে বিচ্যুত হয়ে যেতে পারে। এ কারণে মারামারি ঝগড়াঝাটি, গালাগালি, খুনাখুনি পর্যন্ত সংঘটিত হয়। ফলে ধ্বংস হতে পারে তার জীবন, সম্পদ, সম্মান এবং পারিবারিক ও সামাজিক সম্পর্ক।

ইমাম গাযযালী রহমাতুল্লাহি আলাইহি বলেছেন, ক্রোধ হচ্ছে একটি অগ্নি স্ফুলিঙ্গ। পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেন, ‘আল্লাহর প্রজ্জলিত অগ্নি, যা হৃদয়ের উপর উকি মারে।’ অগ্নি যেমন ভস্মের মধ্যে আত্মগোপন করে থাকে, তেমনি ক্রোধের হুতাশন অন্তরের ভাজে ভাজে প্রচ্ছন্ন থাকে। চকমকি পাথরে ঠোকা লাগতেই যেমন অগ্নি প্রকাশ হয়ে পড়ে, তেমনি অহঙ্কারের সামান্যতম আঘাতেই ক্রোধের অগ্নিও অন্তরে দাউ দাউ করে জ্বলে ওঠে। (এহইয়াউ উলুমিদ্দীন)

অহংকার, আত্মগর্ব, হিংসা-বিদ্বেষ, পরিহাস, অনর্থক হাসি ঠাট্টা, ব্যর্থতা, অযৌক্তিক প্রত্যাশা, জেদ করা, প্রতারনা করা ও অন্যের দোষ খুঁজে বেড়ানোর মতো কিছু অভ্যাস ও ঘটনার পাশাপাশি অবিচার, জুলুম, প্রতিপত্তির লোভ ও দারিদ্রের মতো সামাজিক অসঙ্গতিগুলো মানুষের ক্রোধের কারণ হয়ে দাঁড়ায়। এধরনের রাগ থেকে রসূলাল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদেরকে সর্তক করেছেন।

এক সাহাবী রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে এসে বললেন, ইয়া রসূলাল্লাহ, আমাকে অল্প কথায় কিছু নসিহত করুন, রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ক্রোধ বর্জন করো। সাহাবী কয়েকবার বললেন, আরো নসিহত করুন। প্রত্যেকবারই রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ক্রোধ বর্জন করো। (বুখারি)

এ থেকে বোঝা যায়, ক্রোধ বর্জন করার গুরুত্ব কতখানি। দ্বীনের পথে চলতে হলে ক্রোধ হজম করা অত্যন্ত জরুরি। কারণ ক্রোধ অসংখ্য মন্দের উৎসমূল । এজন্য রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এটাকেই নির্বাচন করেছেন।

আবু হুরায়রা রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রসূলাল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেন, কুস্তি লড়ে পরাজিত করতে পারলেই শক্তিশালী হওয়া যায় না; বরং শক্তিশালী তো সেই, যে ক্রোধের (দুনিয়াবী স্বার্থ বিষয়ক ক্রোধের) সময় নিজেকে নিয়ন্ত্রন করতে পারে। সুতরাং দৈহিক শক্তি দিয়ে মানুষকে পরাভূত করতে পরলেই তাকে বলবান বা শক্তিমান বলা যায় না; বরং প্রকৃত বলবান তাকেই বলা যাবে যে ক্রোধের (দুনিয়াবী স্বার্থ বিষয়ক ক্রোধের) সময় নিজের উপর কর্তৃত্বশালী হয়, সে সময় নাহক বা বেঠিক কোন কথা ও কাজ থেকে নিজেকে বিরত রাখতে সক্ষম হয়। ক্রুদ্ধাবস্থায় প্রবৃত্তির অনুসরণে সীমালংঘন করে কাউকে গালি গালাজ করা, অপবাদ দেয়া, আঘাত জনিত কথা বলা, প্রহার করা, সম্পদের ক্ষতি করা ইত্যাদি থেকে নিজেকে মুক্ত রাখাই প্রকৃত শক্তিমানের পরিচয়।

আল্লাহ তা’য়ালা পবিত্র কুরআনে কারীমের এক আয়াতে বর্ণনা করেছেন, ‘যারা সচ্ছলতায় ও অভাবের সময় ব্যয় করে, যারা নিজেদের রাগ সংবরণ করে আর মানুষের প্রতি ক্ষমা প্রদর্শন করে, বস্তুত আল্লাহ সৎ কর্মশীলদেরই ভালোবাসেন।’ (সূরা আল ইমরান; ১৩৪)

ইমাম বায়হাকি এই আয়াতের তাফসির প্রসঙ্গে একটি ঘটনা বর্ণনা করেছেন। একবার হজরত আলী বিন হোসাইন রাযিয়াল্লাহু আনহু অজু করছিলেন। তাঁর এক বাঁদী পানি ঢেলে দিচ্ছিল। হঠাৎ পানির পাত্র হাত থেকে ফসকে গিয়ে হজরত হুসাইনের রাযিয়াল্লাহু আনহু পায়ে পড়ে যায়। এতে তার কাপড়-চোপড় ভিজে যায় এবং পায়ে ব্যথা পান। এমতাবস্থায় রাগান্বিত হওয়া স্বাভাবিক। বাঁদী বিপদের আশঙ্কা করে তৎক্ষণাৎ আয়াতটির প্রথম দুই শব্দ ‘ওয়াল কাজিমিনাল গায়জা’ পাঠ করল। আয়াতটির অংশটুকু শোনামাত্রই হজরত হোসাইনের রাযিয়াল্লাহু আনহুর ক্রোধানল একেবারে নিভে গেল। তিনি নিশ্চুপ হয়ে গেলেন। এরপর বাঁদী দ্বিতীয় অংশ পাঠ করল। তখন তিনি বললেন, আমি তোমাকে ক্ষমা করে দিলাম। বাঁদীও সুযোগ বুঝে আয়াতের শেষ অংশ পাঠ করল। হজরত হোসাইন রাযিয়াল্লাহু আনহু শেষাংশ শোনামাত্রই বললেন, ‘যাও আমি তোমাকে আজাদ করে দিলাম।’(রুহুল মায়ানি)

মূলত, ক্রোধ হচ্ছে অগ্নিশিখা সমতুল্য। এটি জাহান্নামের আগুনের একটি প্রভাব। মানবজীবনে এর কুফল সুদূর প্রসারী। ক্রোধের কারণে অন্তর হতে পবিত্র ঈমান দূরীভূত হয়ে যায়। প্রিয় নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ঘোষণায়, ‘ক্রোধ বা রাগ মানুষের ঈমানকে নষ্ট করে দেয় যেমনিভাবে তিক্ত ফল মধুকে নষ্ট করে দেয়। (বায়হাকি, মিশকাত)

শরীয়তের সীমা অতিক্রমকারীর রাগ অধিক মাত্রায় বেড়ে গেলে অন্তরে তা আগুনের মত জ্বলে উঠে এবং এর গরম মস্তিষ্কে প্রবেশ করে মস্তিষ্ককে অন্ধকারময় করে ফেলে। তখন সে ব্যক্তি বিচার-বিবেচনা শক্তি হারিয়ে বসে এবং তার বিষাক্ত উত্তেজনা উক্ত রাগান্বিত ব্যক্তির শিরায় শিরায় প্রবলবেগে প্রবাহিত হয়। সে ব্যক্তি তখন শয়তানের মুখে কথা বলে, শয়তানের চোখে দর্শন করে, শয়তানের কানে শ্রবণ করে এবং শয়তানের নির্দেশ অনুযায়ী তার সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গ নড়াচড়া করে। ফলে তখন সে ব্যক্তির সর্বপ্রকার কাজর্কম শয়তানের দ্বারা পরিচালিত হয়ে থাকে।

ক্রোধের কারনে মানুষ হিতাহিত জ্ঞান শূন্য হয়ে পড়ে, অনেক সময় নিজের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এবং সত্য-মিথ্যা, ভালো-মন্দ বাছবিচার করার ক্ষমতাও হারিয়ে ফেলে। । ফলে বুদ্ধিমান ব্যক্তির বুদ্ধি নির্ভুলভাবে প্রয়োগে প্রতিবন্ধকতা সৃষ্টি হয় এবং উত্তেজনার বশীভূত হয়ে অন্যায়ের নির্দেশ প্রদান করে। অত:পর যখন ক্রোধ থেমে যায়, তখন এর জন্য সে লজ্জিত হয়। যেমন কেউ ক্রোধে অস্থির হয়ে স্ত্রীকে তালাক দিয়ে ফেলল। বা নিজ সন্তানকে অথবা আপনজনকে এমন প্রহার করল যে, সে রক্তাক্ত হয়ে গেল। এহেন ক্রোধের কারণে নিশ্চয় পরবর্তীতে সে লজ্জিত হবে।

আরবীতে প্রবাদে রয়েছে, যার অর্থ হলো, ‘ক্রোধের প্রথম পর্যায়ে মানুষ পাগল হয় এবং পরবর্তী পর্যায়ে অনুতপ্ত হয়।’ ক্রোধান্ধ ব্যক্তি থেকে মানুষ পলায়ন করে, বর্জন করে তার আশপাশ। ফলে সে কখনো মানুষের শ্রদ্ধা ও আন্তরিকতা লাভ করতে পারে না, বঞ্চিত হয় মানুষের সু-দৃষ্টি হতে। বরং সব সময় মানুষের নিকট সে ঘৃণিত হয়ে থাকে। সমাজে বিরাজমান পারস্পরিক আন্তরিকতা ও সৌহার্দ্যকে ভেঙে দিয়ে ঝগড়া-বিবাদ, বিশৃঙ্খলা ও অমানবিকতা সৃষ্টি করে।

এ কারণে ক্রোধ নিবারণ অপরিহার্য, নচেৎ জীবনের সমূহ বিপর্যয় অনিবার্য।

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদের নিন্দনীয় ক্রোধ হতে হেফাজত করুন।(আমিন)

সংকলকঃ লেখক ও গবেষক।