অতিথী কলাম

খালি পেটে অতিরিক্ত লিচুও হতে পারে মৃত্যুর কারণ

By মেহেরপুর নিউজ

May 27, 2019

ডা. এম সজিব উদ্দীন স্বাধীন:  লিচু মৌসুমী ফল হিসেবে বেশ জনপ্রিয় হলেও, ভারত ও বাংলাদেশে কিছু এলাকায় শিশুর মৃত্যুর কারণ হিসাবে লিচু থেকে বিষক্রিয়ার প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, ভারতের বিহার রাজ্য এবং বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে অনেক শিশুর মৃত্যুর অন্যতম কারণ এটি।

সাধারণত লিচু ভালমতো পাকা না হলে, এর মধ্যে হাইপগ্লাইসিন নামে পরিচিত এক রকম রাসায়নিক উপাদান থাকে। খালি পেটে এমন অনেক লিচু খেয়ে ফেললে শরীরে হাইপগ্লাইসিন বিক্রিয়ার মাধ্যমে একরকম বিষ (methylene cyclopropylglycine) তৈরি করে যা রক্তে গ্লুকোজের মাত্রা কমিয়ে দেয়। এর জন্য বিশেষ করে শিশুদের হঠাৎ খিঁচুনি আর বমি শুরু হয়। এমনকি অনেকে অজ্ঞান হয়ে যায়।এভাবে আক্রান্ত হওয়া অর্ধেকেরও বেশী শিশু মারা যায়।

অপরিপক্ব লিচু বা লিচুজাতীয় ফল খেয়ে যে বিষক্রিয়ায় বহু শিশু মারা যায়, সেটা অনেক দিন আগে ক্যারিবিয়ান দ্বীপের বিভন্ন গবেষণায়ও জানা গিয়েছিল। আন্তর্জাতিক চিকিৎসা বিজ্ঞান পত্রিকা ‘ল্যানচেট’-এর সাম্প্রতিক সংখ্যায় প্রকাশিত একটি গবেষণা পত্রে এই তথ্য উঠে এসেছে। ভারতের বিহারে দুইবছর আগে মৌসুমী ফল লিচু খাওয়ার পর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল ৩৯০ টি শিশু। তার মধ্যে ১২২ জনই মারা গিয়েছিল।

লিচু খেয়ে মৃত্যর কারনে বিহারে ‘লিচু রোগ’ বা বাংলাদেশের কোথাও কোথাও ‘অজানা কীটনাশকের প্রয়োগ’-কেই এসব শিশুমৃত্যুর কারণ বলে মনে করা হতো এতদিন। কিন্ত এই সব মৃত্যর কারন কোন কেমিক্যাল বা বিষের জন্য না বরং লিচু নিজেই শরীরে বিষাক্ত অবস্থা তৈরির জন্য দায়ী।

সুতরাং খালি পেটে বেশী লিচু খাওয়ার ব্যাপারে সতর্ক থাকা ভালো বিশেষ করে শিশুদের ক্ষেত্রে আরো সতর্কতা অবলম্বন করা উচিত যেন মধুমাসের প্রিয় ফল লিচুর কারনে আর কোন মৃত্য না ঘটে। লেখক: চিকিৎসক ও সোস্যাল এক্টিভিষ্ট