আইন-আদালত

খুন ও গুমের অভিযোগে মামলা— ৫ বছর পর জীবিত উদ্ধার

By মেহেরপুর নিউজ

February 22, 2022

মেহেরপুর নিউজ:

খুন করে লাশ গুমের অভিযোগের ৫ বছর পর রকিবুজ্জামান রিপনকে জিবিত উদ্ধার করে করেছে পিবিআই। মঙ্গলবার দুপুর ১২ টার দিকে সিনিয়ার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তারিক হাসানের আদালতে তাকে হাজির করে। আদালত রকিবুজ্জামান রিপনকে তার পরিবারের কাছে হস্তান্তর করেছেন। রকিবুজ্জামান রিপন মেহেরপুর সদর উপজেলার বুড়িপোতা ইউনিয়নের গোভীপুর গ্রামের মনিরুল ইসলামের ছেলে।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন(পিবিআই) গত রবিবার বিকালের দিকে গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার রাজেন্দ্রপুর এলাকার ডার্ড কম্পোজিট টেক্সটাইল লিমিটেডের সামনে থেকে রিপনকে উদ্ধার করেন।

জানা গেছে রকিবুল ইসলাম রিপন এর সাথে গাংনী উপজেলার হাটবোয়ালিয়া গ্রামের আকবর আলীর মেয়ে শ্যামলীর সাথে সামাজিকভাবে বিয়ে হয়। বিয়ের পরে রকিবুজ্জামান রিপন শ্বশুরবাড়িতে ঘর জামাই হিসেবে বসবাস শুরু করেন। ঘর জামাই হিসেবে বসবাস করার পর স্বামী-স্ত্রীর মধ্যে বনিবনা না হওয়ায় রিপন হঠাৎ করে নিখোঁজ হন।

ওই ঘটনায় রিপনের পিতা মনিরুল ইসলাম বাদী হয়ে ২০১৮ সালের ১২ অক্টোবর রিপনের স্ত্রীর সহ মোট ৪জনকে আসামি করে মেহেরপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ৩৬৪/১০১ পেনাল কোড ধারায় একটি মামলা দায়ের করেন। আদালতের নির্দেশে থানা পুলিশ দীর্ঘদিন যাবৎ তদন্ত করে রিপনকে জীবিত অথবা মৃত উদ্ধার না করতে পেরে আদালতে চূড়ান্ত রিপোর্ট দাখিল করেন। পরবর্তীতে আদালত পুলিশের দেওয়া চূড়ান্ত রিপোর্ট গ্রহণ না করে কুষ্টিয়ার পিআইবির পুলিশ সুপার কে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। পিআইবির পুলিশ সুপার মনিরুজ্জামানের নেতৃত্বে পিআইবির একটি দল তদন্ত শুরু করেন। একপর্যায়ে রবিবার তাকে গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার রাজেন্দ্রপুর এলাকার ডার্ড কম্পোজিট টেক্সটাইল লিমিটেডের সামনে থেকে রিপনকে উদ্ধার করেন।

রিপন ২০১৭ সালের ৮ জুলাই বাড়ি থেকে নিরুদ্দেশ হওয়ার পর তার নাম ঠিকানা গোপন রেখে শরিফুল ইসলাম পিতা শহিদুল ইসলাম নাম দিয়ে গাজীপুর জেলা আত্মগোপন করেছিল। এদিকে ২০২০ সালের ১০ মার্চ তারিখে রিপন তার নাম পরিবর্তন করে রেশমা বেগম সাথী নামের এক মহিলাকে বিয়ে করে। এবং ওই নামে সেখানে চাকরি করতে থাকে।