আইন-আদালত

খোকসার মাহিন হত্যা মামলায় চাচাতো ভাই মানিকের ১০ বছরের কারাদন্ড

By মেহেরপুর নিউজ

May 30, 2023

মেহেরপুর নিউজ:

মেহেরপুর সদর উপজেলার খোকসা গ্রামের মাহিন হত্যা মামলার সাথে জড়িত থাকার অভিযোগে নিহত মাহিনের আপন চাচাতো ভাই হাজ্জাজ বিন মানিক নামের একজনকে ১০ বছর সশ্রম কারাদন্ড, ২৫ হাজার টাকা জরিমান, অনাদায়ে আরও ৬ মাসের কারাদন্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার দুপুরের দিকে মেহেরপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক রিপোতি কুমার বিশ্বাস এ রায় দেন। সাজাপ্রাপ্ত হাজ্জাজ বিন মানিক মেহেরপুর সদর উপজেলার খোকসা গ্রামের আব্দুস সালামের ছেলে। মামলার বিবরনে জানা গেছে,২০১৭ সালের ৯ ফেব্রুয়ারী বিকালে খোকসা গ্রামের মাঠে মানিক এবং তার আপন চাচাতো ভাই আব্দুর রশিদের ছেলে মাহিন ক্রিকেট খেলছিল। ক্রিকেট খেলার একপর্যায়ে মাহিনের ব্যাটে হাজ্জাজ বিন মানিকের আঘাত লাগে। ওই সময় ক্ষিপ্ত হয়ে মানিক মাহিনের ব্যাট কেড়ে নিয়ে তার মাথায় আঘাত করলে মাহিন আহত হয়।

তাকে উদ্ধার করে মেহেরপুর-২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করে। তার অবস্থার অবনতি ঘটলে তাকে কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতাল এবং পরে সেখানে থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। চিকিৎসাধীন অবস্থায় ১৬ ফেব্রুয়ারি মাহিনের মৃত্যু হয়।

এঘটনায় নিহত মাহিনের মামা মাহাবুব হোসেন বাদী হয়ে হাজ্জাজ বিন মানিক ও তার মা হিরাজানকে আসামি করে মেহেরপুর সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। যার সেশন কেস নং ১৭২/১৭। জি আর কেস নং ৭২/১৫। পরে মামলার তদন্তকারী কর্মকর্তা মেহেরপুর সদর থানার উপপরিদর্শক (এসআই) কামাল হোসেন মামলা প্রাথমিক তদন্ত করে মানিকের নামে আদালতে চার্জশিট দাখিল করেন। বাদীপক্ষ চার্জশিটের বিপক্ষে নারাজি দিলে মামলাটি তদন্তের জন্য সিআইডিকে দায়িত্বে দেওয়া হয়। পরে সিআইডি’র পরিদর্শক হাসান ইমাম তদন্ত শেষে আদালতে পুনরায় চার্জশীট দাখিল করেন।

মামলায় মোট ১৩ সাক্ষী তাদের সাক্ষ্য প্রদান প্রদান করেন। এতে আসামি হাজ্জাজ বিন মানিক সন্দেহাতিত ভাবে দোষী প্রমাণিত হওয়ায় বিজ্ঞ আদালত ৩০৪ ধারায় তাকে ১০ বছর সশ্রম কারাদন্ড।২৫ হাজার টাকা জরিমান। অনাদায়ে আরও ৬ মাসের কারাদন্ডাদেশ দেন। মামলার অপর আসামি মানিকের মা হীরার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত না হওশায় আদালত তাকে বেকসুর খালাস দেন। মামলায় রাষ্ট্রপক্ষে অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর কাজী শহিদুল হক। এবং আসামিপক্ষে অ্যাড মিয়াজান আলী কৌশলী ছিলেন।