এক ঝলক

গণপরিবহন চলাচলের ঘোষনায় প্রানচাঞ্চল্য ফিরে এসেছে মেহেরপুরের লিচু চাষীদের মাঝে

By Enayet Akram

May 30, 2020

মিজানুর রহমান: করোনা ও আম্পানে লিচু বাজারজাত নিয়ে মেহেরপুরের বাগানী ও ব্যবসায়ীরা শঙ্কায় থাকলেও ০১ জুন থেকে গণপরিবহন চলাচলের ঘোষনায় তাদের মধ্যে কিছুটা প্রানচাঞ্চল্য ফিরে এসেছে।

লিচু হাটের ব্যবসায়ীরা জানায়,রমজান মাসের শেষের দিকে দাম না পেলেও এখন দাম পাচ্ছেন তারা। ৮০টি লিচু বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকা দরে। তারা বলছে, বাহিরের ক্রেতারা আসা শুরু করলে দাম আরও বেড়ে যাবে।

ব্যবসায়ীরা বলছে, সরকারের এই সিদ্ধান্তের কারণে তারা কিছুটা হলেও লাভবান হবেন। লিচু কিনতে পাইকারি ব্যবসায়ীরা মেহেরপুরে আসা শুরু করবেন। তারা বলেন, লিচু ব্যবসায়ীদের পাশাপাশি আম ব্যবসায়ীরাও লাভবান হবেন।

ব্যবসায়ীরা বলেন, আম্পানের কারণে তাদের অনেক লিচু ঝড়ে পড়েছে। যার কারণে তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। সরকার যদি লিচু ব্যবসার সাথে জড়িতদের প্রণোদনা দিতেন তাহলে ব্যবসায়ীরা তাদের ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারতেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, আম-কাঁঠালের চেয়ে লিচু লাভজনক হওয়ায় এবছর জেলায় ৬৩০ হেক্টর জমিতে লিচুর চাষ হয়েছে। হেক্টর প্রতি ফলন হয়েছে প্রায় ৫ টন করে। আম্পানে ক্ষতিগ্রস্ত হয়েছে মোট উৎপাদনের ৬ শতাংশ।

কৃষি বিভাগ জানায়,অত্যন্ত সুস্বাদু মেহেরপুরে বোম্বাই লিচু, চায়না লিচু, মোজাফফর, আটি বোম্বাই লিচুর ব্যাপক চাহিদা রয়েছে দেশে ও দেশের বাহিরে।