অতিথী কলাম

গণহত্যা, নির্যাতন ও প্রতিরোধযুদ্ধ: মেহেরপুর জেলা (২য় পর্ব)

By মেহেরপুর নিউজ

December 07, 2019

আবদুল্লাহ আল আমিন:

২৫ মার্চ কালোরাত্রিতে ‘অপারেশন সার্চ লাইটের’ মাধ্যমে ঢাকাসহ দেশের প্রধান প্রধান শহরে গণহত্যা শুরু হয়। পাকহানাদার বাহিনী পরিচালিত এই গণত্যার খবর মেহেরপুরে পৌঁছায় প্রাদেশিক পরিষদের সদস্য নুরুল হক সাহেবের মাধ্যমে মহকুমা প্রশাসক তৌফিক ই-ইলাহী চৌধুরীর কাছে।

খবর পাবার পর মহকুমা প্রশাসক তৎক্ষণাৎ জাতীয় পরিষদ সদস্য ছহিউদ্দিন ও মেহেরপুরের আওয়ামী লীগের নেতৃবৃন্দকে অবহিত করেন। ২৫ মার্চের গভীর রাতেই পাক হানাদার বাহিনীর বর্বরতা,অগ্নিসংযোগ,গণহত্যার খবরটি মাইকে প্রচার করে মেহেরপুর শহরসহ পার্শ্ববর্তী অঞ্চলের মানুষকে জানিয়ে দেয়া হয় সেই সাথে জনগণকে প্রতিরোধযুদ্ধের জন্য প্রস্তুতি গ্রহণ করতে আহবান জানানো হয়।

মহকুমা প্রশাসক তৌফিক ই ইলাহীর নির্দেশনা মোতাবেক আমঝুপি, রাজনগর, বারাদি প্রভৃতি গ্রামের আওয়ামী লীগের নেতাকর্মীসহ মুক্তিকামী জনগণ পাকবাহিনীর সম্ভাব্য আক্রমণ মোকাবেলার সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করে। পাকবাহিনীর আক্রমণ থেকে মেহেরপুরের জনগণকে রক্ষার জন্য ২৫ মার্চের রাতেই মেহেরপুর-কুষ্টিয়া সড়কের মাথাভাঙ্গা নদীর ওপরের খলিশাকুন্ডির ব্রিজ ভেঙ্গে ফেলা হয় এবং মেহেরপুর-চুয়াডাঙ্গা সড়কে বড় বড় গাছের গুড়ি ফেলে ব্যারিকেড সৃষ্টি করা হয়।

সেইসাথে প্রশিক্ষণপ্রাপ্ত আনসার, মুজাহিদ, ইপিআর, অবসরপ্রাপ্ত সেনাসদস্যদের একত্রিত করে সশস্ত্র প্রতিরোধযুদ্ধের প্রস্তুতি গ্রহণ করা হয়। প্রশিক্ষণ প্রদান, সশস্ত্র প্রস্তুতি ও সামরিক আয়োজনের সঙ্গে যুক্ত ছিলেন এস এম আল আমিন, বশির আহমেদ, আনসার এ্যাডজুটেন্ট হাশেম খান প্রমুখ। যুদ্ধকালীন সময়ে জ্বালানি তেলের প্রায়োজনীয়তার কথা বিবেচনায় রেখে পার্শ্ববর্তী চুয়াডঙ্গা ও পশ্চিমবঙ্গের করিমপুর পেট্রোল পাম্প থেকে জ্বালানি তেল আনিয়ে রাখা হয়।

২৬ মার্চ জনগণের মধ্যে অভূতপূর্ব প্রাণচাঞ্চল্য দেখা যায়। মহকুমা প্রশাসকের কার্যালয়ে প্রতিরোধযুদ্ধ পরিচালনার জন্যস্থাপন করা হয় কন্ট্রোল রুম । মহকুমা প্রশাসক যুদ্ধের সাংগাঠনিক কাজে ব্যস্ত থাকায় কন্ট্রোল রুমে পর্যায়ক্রমে দায়িত্ব পালন করতেন ইসমাইল হোসেন, এ কে আশকারী পটল, শাহবাজউদ্দিন নিজ্জু, খাদেমুল ইসলাম, মেহেদী বিল্লাহ প্রমুখ। মেহেরপুরের অধিকাংশ বন্দুক মালিকদের নিয়ে হানাদার বাহিনী প্রতিরোধে বন্দুক বাহিনী গঠন করা হয়। ২৬ মার্চ সকালে মহকুমা প্রশাসকের কার্যালয়ের সামনে মহকুমা প্রশাসক তৌফিক ই এলাহী চৌধুরী স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন।

মুজিবনগর সরকারের শপথ গ্রহণের একদিন পর অর্থাৎ ১৮ এপ্রিল দখলদার বাহিনী চুয়াডাঙ্গা থেকে মেহেরপুর অভিমুখে রওনা হয় এবং আমঝুপিতে বর্বরোচিত হামলা চালায়। এই বর্বরোচিত হামলায় ৩৮জন মুক্তিকামী জনতা গণহত্যার শিকার হয় এবং প্রতিরোধ ব্যবস্থা সম্পূর্ণরূপে ভেঙে পড়ে। আক্রান্ত জনসাধারণ ভিটেমাটি, ঘর-বাড়ি ছেড়ে পশ্চিবঙ্গের নদীয়া ও মুর্শিদাবাদ জেলার বিভিন্ন গ্রামে আশ্রয় নেয়। দেশত্যাগী যুবক-তরুণরা প্রশি¶ণের জন্য বেছে নেয় ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া জেলার হৃদয়পুর যুব অভ্যর্থনা ক্যাম্প, বেতাই ক্যাম্প, শিকারপুর ক্যাম্প এবং করিমপুর ক্যাম্পে।

১৯ এপ্রিল মেহেরপুর জেলার মুজিবনগরের নিকটবর্তী পশ্চিমবঙ্গের চাপড়া থানার সীমান্তবর্তীগ্রাম হৃদয়পুরে যে ক্যাম্পটি খোলা হয় সেখানেই মূলত মেহেরপুরসহ বৃহত্তর কুষ্টিয়ার ছাত্র-যুবকরা আশ্রয় নেয়।নদীয়া জেলা প্রশাসকের সার্বিক সহযোগিতায় পরিচালিত এই ক্যাম্পের ইন চার্জ ছিলেন চুয়াডাঙ্গার আওয়ামী লীগ নেতা এডভোকেট ইউনুছ আলী।

মেহেরপুর মহকুমা আওয়ামী লীগের সভাপতি ও জাতীয় পরিষদ সদস্য ছহিউদ্দীন, এ কে আসকারী পটল, রমজান আলী ও খাদেমুল ইসলাম বেতাই-লালবাজার যুব ক্যাম্পের দায়িত্ব পালন করেন।প্রাদেশিক পরিষদ সদস্য ও গাংনী থানা আওয়ামী লীগের সভাপতি নুরুল হক শিকারপুর যুব ক্যাম্প এবং গাংনী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসাবউদ্দীন, জালালউদ্দীন করিমপুর ক্যাম্পের দায়িত্ব পালন করেন।

এরা ছিলেন মেহেরপুর জেলা ও সদর উপজেলা আওয়ামী লীগের নেতা ও মুক্তিযুদ্ধের মূল সংগঠক এবং এদের নেতৃত্বে গড়ে ওঠে বিশাল মুক্তিবাহিনী ।মুক্তিবাহিনীর এই সদস্যরা মেহেরপুর জেলা এবং জেলার বাইরে দূরবর্তী রণাঙ্গণে লড়াই করেছেন, অনেকে শহীদ হয়েছেন।

 

চলবে————