অতিথী কলাম

গণহত্যা, নির্যাতন ও প্রতিরোধযুদ্ধ: মেহেরপুর জেলা

By মেহেরপুর নিউজ

December 10, 2019

আবদুল্লাহ আল আমিন:

পাকবাহিনী ও তাদের দোসররা মাসব্যাপী মেহেরপুর জেলার বিভিন্ন গ্রামে ব্যাপক গণহত্যা, নারীনির্যাতন, অগ্নিসংযোগ ও লুটতরাজসহ নানা রকমের মানবতাবিরোধী কার্যক্রম পরিচালনা করে।

মেহেরপুর শহর থেকে ৬ কিমি পূর্বে অবস্থিত মেহেরপুর জেলার অন্যতম প্রাচীন গ্রাম আমঝুপিতে ১৮ এপ্রিল পাকিস্তানি হানাদারবাহিনী ব্যাপক গণহত্যা চালায়। এদিন ৩৪ জন সাধারণ গ্রামবাসী শহীদ হন, অনেকে চিরদিনের জন্যে পঙ্গুত্ব বরণ করেন। সেদিন সকাল ৮: ৩০ মিনিটে পাকিস্তান সেনাবাহিনীর একটি বিশাল বহর চুয়াডাঙ্গা থেকে মেহেরপুরে আসার পথে আমঝুপি ফার্মের নিকট নেমে বেপরোয়া গুলিবর্ষণ করতে করতে সম্মুখে অগ্রসর হয়। গুলির শব্দ শুনে আতঙ্কিত হয়ে গ্রামবাসী দিগভ্রান্ত হয়ে পালাতে থাকে।

তবে কুষ্টিয়া প্রতিরোধযুদ্ধে (৩১ মার্চ ১৯৭১) বিজয়ী যোদ্ধারা ও মুক্তিকামী সাধারণ জনতা মিলিতভাবে আমঝুপি কৃষি ফার্মের নিকট পাকবাহিনীর বিরূদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। এই প্রতিরোধযুদ্ধে জনতা ¯^ল্প সময়ের জন্য টিকে থাকলেও এক পর্যায়ে পাকবাহিনীর গোলার আঘাতে পিছু হটতে বাধ্য হয়।

এরপর আমঝুপি বাজারের পূর্বদিকে ছেউটি নদীর ওপর দীনদত্ত ব্রিজের পূর্বপার্শ্বে জিপ রেখে পাকসৈন্যরা গ্রামে প্রবেশ করে এবং সামনে যাকে পায় তাকেই নির্বিচারে গুলি চালিয়ে হত্যা করে। সেদিন পাকবাহিনীর নৃশংসতার কাছে নারী-পুরুষ-শিশু কেউ রেহাই পায়নি। গ্রামের ভিতর যারা গণহত্যার শিকার হন তারা হলেন: ১. সলিমউদ্দিন মিয়া, পিতা: দেলবার মন্ডল, ২. নছিমুদ্দিন, পিতা : আফছার উদ্দিন, ৩. নজরুল ইসলাম, পিতা: আমির উদ্দিন, ৪. সিরাজ, পিতা: বদরউদ্দিন, ৫. গোলাম মিয়া, পিতা: ইংরাজ, ৬. দুলালউদ্দিন, পিতা: মফেজউদ্দিন, ৭. আমির আলী, পিতা: সাদের আলী, ৮. সানোয়ার আলী- ছেনু, পিতা : ফকির মোহাম্মদ, ৯. ভিখু মিয়া, পিতা : ফকির মোহাম্মদ, ১০. জবেদ আলী, পিতা: কাদের বকসো, ১১. মফেজউদ্দিন, পিতা : করিম বকসো, ১২. মুরাদ আলী , পিতা: কিয়ামুদ্দিন, ১৩. ইশতেহার পিতা : জাহান মির্যা। নিহতরা সকলেই আমঝুপি গ্রামের অধিবাসী।

আমঝুপি ব্রিজ পেরিয়ে কাজলা নদীর পূর্বপাড়ে কোলার মোড়ে এক লাইনে দাঁড় করিয়ে ১১জন গ্রামবাসীকে পাকসেনারা গুলি করে হত্যা করে। এদের মধ্যে কেউ কেউ প্রাণভয়ে কাজলা নদীতে ভাসমান কচুরিপানার মধ্যে আশ্রয় নেয়। কচুরিপানা সরিয়ে নদী থেকে তুলে এনে লাইন করে দাঁড় করিয়ে নির্বিচারে হত্যা করা হয়। আমঝুপি, কোলা, চাঁদবিল গ্রামের যারা গণহত্যার শিকার হন, তারা হলেন: ১. আবদুস সাত্তার মাস্টার, পিতা: জিন্দার মন্ডল, ২. আদম আলী, পিতা: অজ্ঞাত, ৩. খোদা বকসো, পিতা: আব্দুল হালিম মিয়া, ৪. মুনসুর আলী পিতা: নাছু দফাদার ৫. নজবুল হক, পিতা: ইসলাম আলী, ৬. আলী আকবর, পিতা: আওলাদ হোসেন, ৭. বদর উদ্দিন, পিতা: ভুট্টে কারিগরা, ৮. ইউনুস আলী, পিতা: অজ্ঞাত, ৯. শামসুদ্দিন, পিতা: জুব্বার শেখ, ১০. কছিমুদ্দিন, পিতা: আনন্দ মন্ডলসহ নাম না জানা অনেকে।

ওই একই দিন মেহেরপুর শহরের ওয়াপদা মোড়েও গণহত্যা চালান হয়। ভীতসন্ত্রস্ত শহরবাসী পাকিস্তানি হানাদার বাহিনীর আগমন সংবাদ পেয়ে দিকভ্রান্ত হয়ে পালাতে গেলে, পাকবাহিনীর বেপরোয়া গুলিবর্ষণে ১৬ /১৭ সাধারণ বাঙালি নিহত হয়। গণহত্যার শিকার শহীদদের পরিচয় আজোও জানা যায়নি। প্রত্যক্ষদর্শীদের বিবরণ থেকে জানা যায়,গুলিবিদ্ধ ছিন্নভিন্ন রক্তাক্ত লাশ ২/৩ দিন ওয়াপদা কম্পাউন্ড, রাস্তার ধারে পড়ে থাকে।

২৯ এপ্রিল পাকবাহিনী ও তাদের দোসর রাজাকার, আলবদররা মেহেরপুর শহরের পশ্চিমে ভৈরব তীরবর্তী গ্রাম গোভীপুরে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়। যাদবপুর, কামদেবপুর, গোভীপুর প্রভৃতি গ্রামের কাঁচাবাড়িতে আগুন ধরিয়ে দেয়া হয়। লুটতরাজ করা হয় আওয়ামী লীগ সমর্থক ও মুক্তিযোদ্ধাদের বাড়িতে। লুটতরাজে অংশ নেয় গোভীপুর গ্রামের বাদল, ইউসুফ এবং ¯^শরীরে উপস্থিত থেকে এসব তাণ্ডবলীলায় নেতত্ব দেন মেহেরপুরের প্রভাবশালী মুসলীগ লীগ নেতা মাহাতাব আলী খান। পাকবাহিনী এ দিন গোভীপুর গ্রাম থেকে ৮ জন সাধারণ মানুষকে ধরে নিয়ে আসে এবং মেহেরপুর কোর্ট বিল্ডিং-এর সামনে গুলি করে হত্যা করার পর এক কবরে তাদের সমাহিত করে। প্রত্যক্ষদর্শীদের বিবরণ থেকে জানা যায় যে, হত্যার পর লাশগুলো বেশ কয়েকদিন ট্রেজারি বিল্ডিং-এর সামনে ঝুলিয়ে রাখা হয়েছিল জনমনে ভীতি সঞ্চারের জন্য। এই গণকবরে চিরনিদ্রায় শায়িত ৮ জন শহীদ হচ্ছেন: ১. তাহেরউদ্দিন, পিতা: এলাহী বকসো, ২. আবদুল জলিল, পিতা : হারান শেখ, ৩. নুর ইসলাম, পিতা : আবদুল জলিল, ৪. শুকুর উদ্দিন শুকলাল, পিতা: ভূতনাথ মন্ডল, ৫. গিরিশ শেখ, পিতা: জাদু শেখ, ৬. আবদুর রহমান, পিতা: জোহর মিয়া, ৭. খোদা বকসো, পিতা: এলাহী বকসো, ৮. দুলাল, পিতা: ফকির মোহাম্মদ।

মেহেরপুর-চুয়াডাঙ্গা প্রধান সড়কে বারাদি ও রাজনগর গ্রামে অবস্থিত মুশরীভাজা ব্রিজের ওপর দিয়ে পাকসৈন্যরা মেহেরপুর ও চুয়াডঙ্গায় যাতায়াত করতো। পাকসেনাদের অবাধ চলাচল বিঘিœত করতে ১৯৭১ সালের ৮ আগস্ট সাদিক হাসান রুমীর নেতৃত্বে পিরোজপুর গ্রামের ম্যাজিক আবদুল,ইসমাইল হোসেন, আয়ুব আলী, বারাদির খোকন, রাজনগরের আবদুল লতিফসহ ১৫ সদস্যের মুক্তিযোদ্ধাদের একটি দল মুশরীভাজা ব্রিজ ধ্বংস করে। এ দলের সঙ্গে মুক্তিযোদ্ধা কমান্ডার বশির আহমেদের নেতৃত্বে টুঙ্গির রমজান আলী, গোপালপুরের সিরাজুল ইসলাম, শামসুল আলম, উজির হোসেনসহ আরো ১০ জন যুক্ত হয়। মুক্তিযোদ্ধাদের আক্রমণে ব্রিজের নিকট প্রহরারত ২ রাজাকার আহত হয় এবং ২ টি রাইফেল মুক্তিযোদ্ধাদের আয়ত্তে আসে।

দখলদার পাকিস্তান বাহিনীর আক্রমণের মুখে প্রতিরোধ ব্যবস্থা ভেঙে পড়লে ১৬ এপ্রিল দক্ষিণ-পশ্চিম রণাঙ্গনের সদর দপ্তর চুয়াডাঙ্গা থেকে সরিয়ে মেহেরপুরের সীমান্তবর্তী গ্রাম ইছাখালি বিওপিতে স্থানান্তর করা হয়। ১৯৭১ সালের ৬ জুন ইছাখালিতে মুক্তিবাহিনীর টহল দলের ওপর পাকিস্তানি সৈন্যরা ৪ রাউন্ড মর্টার বোমা, ৪ রাউন্ড রিকয়েললেস রাইফেল শেল এবং ১০০০ রাউন্ড ভারি মেশিনগানের গুলি বর্ষণ করতে থাকে। মুক্তিবাহিনীও ১৬৮ রাউন্ড গুলি ছুঁড়ে পাল্টা জবাব দেয়।

এই যুদ্ধে ২/৩ জন পাকিস্তানি সেনা হতাহত হয়। পাকসেনাদের গুলিতে একজন সাধারণ মানুষ শহীদ হন। নায়েক মতিনের নেতৃত্বে প্রায় ২০ জন মুক্তিযোদ্ধার সমš^য়ে গঠিত একটি দল এ যুদ্ধে সাহসিকতার সঙ্গে পাক হানাদার বাহিনীর বিরূদ্ধে লড়াই করে। ১২ জুন মুক্তিবাহিনীর টহল দলের ওপর পাক সৈন্যরা আবার হালকা মেশিনগান ও রাইফেলের ১০০ রাউন্ড গুলিবর্ষণ করে । এই সংঘর্ষে মুক্তিযোদ্ধাদের কোন ক্ষয়ক্ষতি হয়নি, বরং পাকিস্তান বাহিনীর কয়েকজন সদস্য হতাহত হয়। ১৩ জুন দুপুরবেলায় আবারো পাকিস্তানি সেনাদের আক্রমণের বিরূদ্ধে মুক্তিবাহিনী প্রতিরোধযুদ্ধ গড়ে তোলে। এই যুদ্ধে ২ জন পাকসেনা নিহত ও বেশ কয়েকজন আহত হয়।

মেহেরপুর জেলার সদর উপজেলার ভৈরব নদীর পূর্বপাড়ে কালাচাঁদপুর আর পশ্চিমপাড়ে কামদেবপুর গ্রাম। মুক্তিযুদ্ধের সূচনা থেকে মুক্তিযোদ্ধারা প্রতিদিন এ দু গ্রামে টহলরত পাকসেনাদের ওপর হামলা চালাতেন। ১১ জুলাই পাকিস্তানি সেনারা কামদেবপুর এবং কালাচাঁদপুরে টহলরত মুক্তিবাহিনীর ওপর গুলিবর্ষণ করলে মুক্তিযোদ্ধারাও পাল্টা গুলিবর্ষণ করে। এক ঘন্টা ধরে গোলাগুলি চলতে থাকে। গোলাগুলি থেমে গেলে মুক্তিযোদ্ধারা গোভীপুরের নিকট পাকিস্তানি সেনাবাহিনীর বাংকারে গ্রেনেড নিক্ষেপ করে। মুক্তিযুদ্ধের সময় এ অঞ্চলে অসামরিক লোকজন ছিল না বললেই চলে। তবে কিছু সাহসী মানুষ ভয়ভীতি উপেক্ষা করে নিজ বাড়িতে বসবাসও করতো । ১২ জুলাই পাকসৈন্যরা অসামরিক জনসাধারণের ওপর নির্বিচারে গুলি চালিয়ে প্রতিশোধ গ্রহণ করে।

কামদেবপুর নিকটবর্তী শালিকা, বুড়িপোতা, ঝাঁঝাঁ, হরিরামপুর, ইছাখালি প্রভৃতি গ্রামে মুক্তিযোদ্ধারা প্রায় প্রতিদিন টহল দিত। কারণ ইছাখালিতে দক্ষিণ-পশ্চিম রণাঙ্গনের সদর-দপ্তর ছিল। মেহেরপুর থেকে পাকসৈন্যরা নদী পার হয়ে এসব গ্রামে এলে আক্রমণ ও পালটা-আক্রমণ তথা যুদ্ধ অনিবার্য হয়ে ওঠে। এস ঘটনার ধারাবাহিকতায় ২৬ মে নায়েক আবদুর রহমান এবং নায়েক ফজলুর রহমান ১০ জন আনসারসহ কামদেবপুর আসেন। পূর্বে থেকে পাকসৈন্যদের একটি প্লাটুন অস্ত্রেশস্ত্রে সজ্জিত হয়ে প্রস্তুত ছিল মুক্তিবাহিনীকে আক্রমণের জন্যে। তারা ৩ রাউন্ড ৮২ মিমি মর্টার শেল নিক্ষেপ করে এবং এলোপাথাড়ি গুলি বর্ষণ করে। মুক্তিযোদ্ধারা কৌশলগত নিরাপদ স্থানে অবস্থান করে পাকসেনাদের ওপর পাল্টা আক্রমণ চালায়। পাকসেনাদের লক্ষ্য করে ৯ রাউন্ড ২ ইঞ্চি মর্টার শেল নিক্ষেপ ও ৭০০ রাউন্ড রাইফেলের গুলি বর্ষণ করে। নিজেরা অক্ষত থেকে মুক্তিযোদ্ধারা ৫ জন পাকসেনাকে ঘায়েল করেন।

২৯ জুন রায়হানউদ্দিন ও রবিন নামের দুই সাহসী মুক্তিযোদ্ধা পশ্চিমবঙ্গের নদীয়া জেলার তেহট্ট থানার বেতাই লালবাজার থেকে শক্তিশালী দুটি গ্রেনেড এনে কামদেবপুর পাকিস্তান সেনাবাহিনীর ঘাঁটিতে নিক্ষেপ করলে পাক সেনাদের চিৎকার শোনা যায় দূর থেকে। গ্রেনেডের আঘাতে কয়েকজন পাস্তিানি সৈন্য হতাহত হয়। ৩০ জুন সকালে কামদেবপুরে নতুন করে পাকবাহিনীর সমাবেশ ঘটে। খবর পেয়ে হাবিলদার আবদুর রউফের নেতৃত্বে ১৫ সদস্যের মুক্তিযোদ্ধাদের একটি দল পাকিস্তান সেনাবাহিনীর বাংকারে হামলা চালায়। এক ঘন্টার এই যুদ্ধে ৩ জন পাকিস্তানি সেনা নিহত ও ১৩ জন আহত হয়।

গাংনী থানার দক্ষিণ-পূর্বের দুর্গম এলাকার গ্রামগুলিও আগস্ট- সেপ্টে¤^রের মধ্যেই মুক্তিযোদ্ধাদের দুর্ভেদ্য দুর্গতে পরিণত হয়। মুক্তিযোদ্ধাদের আশ্রয় ও আহারের ব্যবস্থা হয় এসব গ্রামের প্রায় প্রতিটি বাড়িতে। কেবল গাংনী থানার মুক্তিযোদ্ধারাই নন, পার্শ্ববর্তী মিরপুর ও আলমডাঙ্গা থানার মুক্তিযোদ্ধারা এখানে একত্রিত হতেন এবং নিজ উদ্যোগে স্থানীয় তরুণদের প্রশিক্ষণ দিতেন। এসব মুক্তিযোদ্ধা মিরপুর ও আলমডাঙ্গার বিভিন্ন গ্রামে ছড়িয়ে পড়ে। ১৩ সেপ্টে¤^র পাকহানাদার বাহিনী ও রাজাকাররা গাংনী থানার দক্ষিণ-পূর্বের গ্রামগুলিতে সাঁড়াশি আক্রমণ পরিচালনা করে এবং মুক্তিযোদ্ধাদের না পেয়ে নিরীহ গ্রামবাসীর ওপর অমানবিক অত্যাচার চালানো হয়।

চলবে———