অতিথী কলাম

গণহত্যা, নির্যাতন ও প্রতিরোধযুদ্ধ: মেহেরপুর জেলা (শেষ পর্ব)

By মেহেরপুর নিউজ

December 11, 2019

আবদুল্লাহ আল আমিন:

আত্মবিশ্বাসী মুক্তিবাহিনীর ঐক্যবদ্ধ আক্রমণের মুখে এক পর্যায়ে বেসামাল হয়ে পড়ে পাকিস্তানি সেনাবাহিনী। বীর মুক্তিযোদ্ধারা পাকিস্তানি সেনাবাহিনীর বিওপিগুলিতে নিয়মিত আক্রমণ চালাতে থাকে।

২১ এপ্রিল বুড়িপোতা পুকুরপাড়ে মুক্তিযোদ্ধাদের সঙ্গে পাকবাহিনীর সম্মুখযুদ্ধে পাকিস্তান সেনাবাহিনীর ১জন নিহত হয় এবং শালিখা গ্রামের আনসার ইউনুছ আলী ও গোভীপুরের আবুল কাশেম শহীদ হন। ২২ এপ্রিল ভারতীয় বাংলা পত্রিকা যুগান্তরে খবরটি ছাপা হয়।

৫ মে রাত ১২:০০টায় মেহেরপুর-চুয়াডাঙ্গা সড়কের বারাদি গ্রামে শালিকার আব্দুর রশিদ ও আমঝুপির রমজান আলীর নেতৃত্বে ২০ সদস্যের মুক্তিবাহিনীর একটি দল পাকসেনাদের গাড়িবহরে আক্রমণ করে। কয়েকজন পাকসেনা নিহত হয় বলে খবর পাওয়া যায়। এ যুদ্ধে পাকবাহিনীর মেজর মহব্বত আলী খান নিহত হয়।

২২ জুলাই কালাচাঁদপুরে পাকবাহিনীর সঙ্গে মুক্তিসেনাদের প্রচন্ড গুলিবিনিময় হয়। মুক্তিবাহিনী মেহেরপুর পাওয়ার হাউজের ওপর হামলা চালিয়ে ট্রান্সফরমারটি সম্পূর্ণ ধ্বংস করে দেয়। খবরটি ভারতীয় পত্রিকা ‘যুগান্তরে’ ২৩ জুলাই ১৯৭১ সংখ্যায় প্রকাশিত হয়।

১২ আগস্ট মুক্তিযোদ্ধাদের একটি দল যাদবপুরে পাকসেনাদের অস্থায়ী ক্যাম্পে হামলা চালায়। পরদিন পাকবাহিনীর বিশাল বহর মুক্তিযোদ্ধাদের ওপর আক্রমণ করে এবং মুক্তিযোদ্ধারাও প্রবল প্রতিরোধ গড়ে তোলে। এদিনের সম্মুখযুদ্ধে মুক্তিযোদ্ধা আবুল কাশেম শেখ শহীদ হন।

২০ অক্টোবর মেহেরপুরের পশ্চিমে ভৈরব তীরবর্তী গ্রামগুলিতে মুক্তিযোদ্ধাদের সঙ্গে পাকবাহিনীর প্রচন্ড লড়াই হয়।

২১ অক্টোবর মেহেরপুরের পশ্চিমে ভৈরব তীরবর্তী কামদেবপুর ও কালাচাঁদপুরে মুক্তিযোদ্ধাদের সঙ্গে পাকবাহিনীর সংঘর্ষে ৬ জন পাকসেনা নিহত হয়।

২৪ নভেম্বর মুক্তিবাহিনীর গেরিলারা মেহেরপুর শহর ঘিরে ফেলে এবং তাদের প্রবল প্রতিরোধের মুখে ভীতু সন্ত্রস্ত হয়ে পাকবাহিনী পিছু হটতে থাকে। ৬ ডিসেম্বর মেহেরপুর জেলা হানাদার মুক্ত হয়।

মুক্তিযুদ্ধের প্রস্তুতিপর্ব থেকে চূড়ান্ত বিজয় অর্জন পর্যন্ত মেহেরপুর জেলার রাজনীতিবিদ, ছাত্র-জনতা তথা আপামর জনসাধারণ পালন করে অনন্য সাধারণ ভূমিকা।মেহেরপুরের জনগণের বীরোচিত অবদান বাঙালি জাতির মুক্তিসংগ্রামের ইতিহাসে সোনার হরফে লেখা থাকবে।

১৯৭১ সালের ১৭ এপ্রিল এ জেলার মুজিবনগর আম্রকাননে বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করে।

কিন্তু এ জেলার মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থানসমূহে মাত্র কয়েকটি স্মৃতিসৌধ নির্মিত হয়েছে।

মুজিবনগর স্মৃতিসৌধ ও কমপ্লেক্স ছাড়া উল্লেখ করার মত তেমন কোনো স্থাপত্যকর্ম, স্মারক ভাস্কর্য কিংবা ম্যুরাল নেই। আমরা চাই, মেহেরপুর সরকারি কলেজের বধ্যভূমি, ওয়াপদা মোড়ে ও আমঝুপিতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণায়ের উদ্যোগে মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য অথবা স্থাপত্যকর্র্র্র্র্র্র্র্ম নির্মিত হোক।