অতিথী কলাম

গণহত্যা, নির্যাতন ও প্রতিরোধযুদ্ধ: মেহেরপুর জেলা

By মেহেরপুর নিউজ

December 06, 2019

আবদুল্লাহ আল আমিন:

বিশ শতকের ষাটের দশক। পূর্ববাংলা জুড়ে নেমে এসেছে জলপাই রঙের গাঢ় অন্ধকার। সামরিক আইনের আঘাতে থমথমে পূর্ববাংলার জনজীবন। আয়ুব খান সেনাবাহিনীর মাধ্যমে পূর্ববাংলার জনগণের সকল মৌলিক অধিকার হরণ করেছেন। বুটের নিচে পিষ্ট রাজনীতি ও মানবিকতা, বন্ধ সংস্কৃতিচর্চা। নিষিদ্ধ রবীন্দ্রনাথ ও তাঁর গান। কিন্তু তাতেও পূর্ববাংলার জনগণকে দাবিয়ে রাখা যায় না।

বঙ্গবন্ধুর নেতৃত্বে চলতে থাকে ছয়দফা ভিত্তিক দূর্বারগণআন্দোলন। অধিকার ফিরে পেতে আপামর জনগণের মধ্যে চাঙ্গা হয় সামরিক শাসন বিরোধী মনোভাব। অসাম্প্রদায়িক ও প্রগতিশীল রাজনীতি ও সংস্কৃতির মূল স্রোতটি প্রবল থেকে প্রবলতর হতে থাকে।

আত্মপরিচয়ের সন্ধানে জেগে ওঠে বাংলাদেশ, জেগে ওঠে মেহেরপুর। সেটা ছিল বাঙালি জাতির উজ্জীবনের কালখণ্ড– মেহেরপুরের রাজনৈতিক ইতিহাসের হিরন্ময় কালপর্ব। দেশের অন্যান্য অঞ্চলের মতমেহেরপুরেও আওয়ামী লীগ, ভাসানী-ন্যাপ, কৃষক সমিতি, ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়নের নেতৃত্বে গণমুখী রাজনীতির ভিত মজবুত হয়।১৯৬৭ সালে মেহেরপুর কলেজ ছাত্র-সংসদ নির্বাচনে শাহাবাজউদ্দিন নিজ্জু ও আব্দুর রবের নেতৃত্বে ছাত্রলীগ পূর্ণ প্যানেল বিজয়ী হয়, হাওয়া লাগে আওয়ামী লীগের রাজনীতির পালে।

গ্রামগঞ্জে মজবুত হতে থাকে আওয়ামী লীগের সাংগঠনিক ভিত্তি। ছহিউদ্দিন বিশ্বাস, ইসমাইল হোসেন, আ কা ম ইদ্রিস, আব্দুল মান্নান মাস্টার,ডা. আবু আব্দুল্লাহ, নুরুল হক, জালালউদ্দিন, ডা. ইসমাইল হোসেন প্রমুখের নেতৃত্বে গ্রামে-গঞ্জে আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রম চাঙ্গা হয়। ১৯৬৮ সালের শেষার্ধে আবু বক্কর, আহাম্মদ আলী,মোজাম্মেল, আনোয়ারুল হুদা, আ ক ম শহীদুল্লার নেতৃত্বে লালটুপিপরা ভাসানীপন্থী কৃষক সমিতির সাংগাঠনিক তৎপরতাও বৃদ্ধি পায়। আওয়ামী লীগ ও ভাসানী ন্যাপের সাংগাঠনিক কর্মকাণ্ডের মাধ্যমে শহরকেন্দ্রিক রাজনীতি গ্রাম-গঞ্জে ছড়িয়ে পড়ে।

১৯৭০ সালের সাধারণ নির্বাচনে জাতীয় পরিষদে আওয়ামী লীগ প্রার্থী ছহিউদ্দিন সাহেব এবং প্রাদেশিক পরিষদে আওয়ামী লীগ প্রার্থী নুরুল হক বিপুল ভেটে বিজয়ী হন। আওয়ামী লীগ হয়ে ওঠে মেহেরপুরের জনগণের আশা আকাক্সক্ষার একমাত্র প্ল্যাটফর্ম। জনগণ কর্তৃক প্রত্যাখাত হয়ে মুসলিম লীগ ও জামায়াতে ইসলামীসহ ধর্মভিত্তিক সাম্প্রদায়িক দলগুলি মেহেরপুরের গ্রামগঞ্জ থেকে প্রায় বিলুপ্ত হয়ে যায়।

মার্চ মাস থেকে মেহেরপুরের রাজপথ ছাত্র, কৃষক,জনতার মিছিলে মিছিলেউত্তালহয়ে ওঠে। ১ মার্চ সরকারি দমন পীড়ন ও হত্যাকাণ্ডের বিরুদ্ধে মেহেরপুরের ছাত্রসমাজ তীব্র প্রতিবাদ জানায়। ২ মার্চ মেহেরপুর শহরে ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়নের যৌথ উদ্যোগে বিশাল মিছিল বের হয়।

৩ মার্চ মেহেরপুর শহরে পালিত হয় সর্বত্মক হরতাল। ৪ মার্চ মেহেরপুর মহকুমার প্রতিটি ইউনিয়নে স্বেচ্ছাসেবক বাহিনী গঠনের সিদ্ধান্ত গ্রহণ হয়। ৪ থেকে ৬মার্চ প্রতিদিন শহরে অর্ধদিবস হরতাল পালিত হয়। হরতাল চলাকালে স্কুল-কলেজ, অফিস আদালত, দোকান পাট, ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ থাকে। হরতাল চলাকালে প্রতিদিন গ্রাম-গঞ্জ থেকে শহরে মিছিল আসে।

বেতারে বঙ্গবন্ধু শেখ মুজিবের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ শোনার পর মেহেরপুরের ছাত্র-জনতা জয়বাংলা ধ্বনি দিয়ে রাস্তায় নেমে আসে। মুক্তিকামী জনতার গগনবিদারী শ্লোগানে প্রকম্পিত হয় মেহেরপুর শহর। বেলা তিনটায় মেহেরপুর মহকুমা আওয়ামী লীগের সভাপতি ছহিউদ্দিনের সভাপতিত্বে শহরে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়।

সভায় বঙ্গবন্ধুর নির্দেশনা মোতাবেক মহকুমা, থানা, পৌর এলাকা, ইউনিয়ন পর্যায়ে এবং সম্ভব হলে প্রত্যেক গ্রামে আওয়ামী লীগের নেতৃত্বে সংগ্রাম কমিটি গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

জাতীয় পরিষদ সদস্য ছহিউদ্দিন সাহেবকে আহবায়ক করে মেহেরপুর মহকুমা সংগ্রাম কমিটি গঠিত হয়। সংগ্রাম কমিটির অন্যান্য সদস্যরা ছিলেন প্রাদেশিক পরিষদের সদস্য নুরুল হক, ইসমাইল হোসেন, আব্দুল মান্নান মাস্টার, আ কা ম ইদ্রিস, হিসাবউদ্দিন, জালালউদ্দিন, শাহাবাজউদ্দিন নিজ্জু, ডা. আবু আব্দুল্লাহ, আব্দুর রশিদ, এনামুল হক, ডা. মহিউদ্দিন, খাদেমুল ইসলাম, আব্দুর রহমান, নঈমউদ্দিন প্রমুখ। ডা. আবু আব্দুল্লাহ, নঈমউদ্দিন, ফইমউদ্দিন, এ কে আশকারী পটল, আতাউল হাকিম, মানিক মিয়া, শাজাহান খান বিশুর নেতৃত্বে মেহেরপুর শহর সংগ্রাম কমিটি গঠন করা হয়। ১৫ মার্চ মেহেরপুরের ছাত্রজনতার বিক্ষুব্ধ মিছিল থানায় গিয়ে মানচিত্র খচিত স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করে এবং বিভিন্ন অফিস থেকে মহাম্মদ আলি জিন্নাহর প্রতিকৃতি নামিয়ে ফেলা হয়।

মেহেরপুর ও গাংনীতে সামরিক প্রশিক্ষণের কর্মকাণ্ড লক্ষ করা হয়। মেহেরপুর সরকারি কলেজ মাঠে ছাত্ররা কাঠের তৈরি বন্দুক নিয়ে বিশেষ প্রশিক্ষণ গ্রহণের প্রস্তুতি নেয়। প্রতিবছর ২৩ মার্চ ‘পাকিস্তান দিবস’ পালিত হয়, কিন্তু ১৯৭১ সালে বঙ্গবন্ধুর আহবানে ওই দিনটি পূর্ববাংলার সর্বত্র ‘লাহোর প্রস্তাব দিবস’ হিসেবে পালিত হয়। ওই দিন মেহেরপুরের কোথাও পাকিস্তানি পতাকা ওড়ানো হয়নি। সশস্ত্র প্রতিরোধযুদ্ধে অংশ গ্রহণের আহবান জানিয়ে জাতীয় পরিষদ সদস্য ছহিউদ্দিন, আ কা ম ইদ্রিস, আব্দুল মান্নান মাস্টার ও ইসমাইল হোসেনের নেতৃত্বে বিভিন্ন ইউনিয়নে জনসভা অনুষ্ঠিত হয়।

চলবে————