আইন-আদালত

গাংনীতে ইউএনও’র হস্তক্ষেপে বাল্যবিবাহ বন্ধ : বর ফেলে পালালো বরযাত্রীরা

By মেহেরপুর নিউজ

October 04, 2021

সাহাজুল সাজু :

মেহেরপুরের গাংনী উপজেলার কাথুলী ইউনিয়নের লক্ষী নারায়ণপুর ধালা গ্রামে অপ্রাপ্ত বয়সী কন্যার বিয়ের আয়োজন করার অপরাধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কনের বাবাকে জরিমানা করা হয়েছে।

রবিবার দিবাগত রাত ১০টার দিকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন,ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গাংনী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মৌসুমী খানম। স্থানীয়রা জানান,গাংনী উপজেলার বাঁশবাড়িয়া গ্রামের ইদিস আলীর ছেলে নয়ন হোসেন (১৬) এর সাথে লক্ষী নারায়ণপুর ধলা গ্রামের সাইকেল মিস্ত্রি রাজু আহমেদ-এর সপ্তম শ্রেণীতে পড়ুয়া (অপ্রাপ্ত বয়সী) শিশু কন্যা আজমিরা খাতুন (১৪)-এর রবিবার দিবাগত রাতে বিয়ের আয়োজন চলছিল। রাতে বিয়ে পড়ানোর সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছিল। রান্নার কাজও শেষ হয়েছিল এমন গোপন সংবাদের ভিত্তিতে ওই বিয়ে বন্ধ করতে গাংনী উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানম পুলিশের একটিদল নিয়ে কনের বাবার বাড়িতে পৌঁছান। ইউএনও’র উপস্থিতি টের পেয়ে বর ফেলে বরযাত্রীরা রাতের আঁধারে বিয়ে বাড়ি থেকে পালিয়ে যায়। এসময় অপ্রাপ্ত বয়সী কন্যার বিয়ের আয়োজন করায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কনের বাবাকে ২০০০ হাজার টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানম। এসময় পুলিশের একটিদল সেখানে উপস্থিত ছিল।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়,অপ্রাপ্ত কন্যার বিয়ের আয়োজন করায় ঘটনাস্থলে পৌঁছে কনের বাবা রাজু আহমেদকে বাল্যবিবাাহ নিরোধ আইন-২০১৭ এর ৮ ধারায় ২০০০ টাকা জরিমানা করা হয় । এবং উভয় পরিবারকে বিয়ে না দেয়ার জন্য সতর্ক করা হয়। পাশাপাশি বর নয়নকে বিয়ে না করার শর্তে ছেড়ে দেয়া হয়। ভ্রাম্যমাণ আদালতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গাংনী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মৌসুমী খানম বলেন, সরকারি আইন অমান্য করে বাল্যবিয়ে দেয়ার অপরাধে কনের বাবাকে জরিমানা করা হয়েছে এবং প্রাপ্ত বয়স না হওয়া পর্যন্ত বিয়ে না দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।