টপ নিউজ

গাংনীতে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

By মেহেরপুর নিউজ

March 08, 2020

 তোফায়েল হোসেন (গাংনী প্রতিনিধি);

মেহেরপুরের গাংনীতে স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  রোববার বেলা সাড়ে ১১ টার দিকে উপজেলা পরিষদ সভাকক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতায় গাংনী উপজেলা প্রশাসন এ সেমিনারের আয়োজন করে। উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলারা রহমান’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম এ খালেক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন। এ সময় বাংলাদেশ পরমানু শক্তি কমিশন এর উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুর রহমান এবং বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা জন লিটন মুন্সি, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কনিকা মন্ডল, উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা আসাদুল্লাহ আসাদ বক্তব্য রাখেন। সেমিনারে পরিবেশ বান্ধব উন্নত চুলা, বায়োগ্যাস, প্রোটিন, ভিটামিন ও খনিজ পদার্থ সমৃদ্ধ প্রকৃতির আশ্বর্য খাবার স্পিরুলিনা, ক্যারোটিন সমৃদ্ধ নুডুল্স সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় এবং প্রজেক্টরের মাধ্যমে উপস্থিত সকলকে উল্লেখিত বিষয়ে প্রস্তুত প্রণালী দেখানো হয়।

এ সেমিনারে মহিলা বিষয়ক কর্মকর্তা নাসিমা খাতুন, উপজেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগন, সামাজিক সংগঠনের সদস্য, রাজনৈতিক নেতৃবৃন্দ, অংগ সংগঠনের নেতৃবৃন্দসহ ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন। উপজেলা পরিষদ চত্বরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং এনজিও মিলে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে মোট ১১টি ষ্টল স্থান পেয়েছে।