কৃষি সমাচার

গাংনীতে কৃষকদের মাঝে বিনামূল্য বীজ ও সার বিতরণ

By মেহেরপুর নিউজ

October 26, 2023

 সাহাজুল সাজু :

মেহেরপুরের গাংনীতে ২০২৩-২৪ অর্থবছর রবি প্রণােদনা কর্মসূচীর আওতায় গম, ভূট্টা, সরিষা, পেঁয়াজ, মসুর ও মুগ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণের উদ্বোধন করা হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিরার সকাল ১০ টার দিকে গাংনী উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সার ও বীজ বিতরণের আয়োজন করে। উপজেলা পরিষদ সভাকক্ষে সার ও বীজ বিতরণ উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিজয় কৃষ্ণ হালদার।

সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য ও কৃষকদের মাঝে বীজ এবং রসায়নিক সার বিতরণ কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক।

গাংনী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুর রউফ এর সঞ্চালনায়-অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান হোসেন। অনুষ্ঠানে অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন নবাগত গাংনী উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা, বিশিষ্ট আওয়ামীলীগ নেতা শহিদুল ইসলাম শাহ ও মনিরুজ্জামান আতু প্রমুখ।

এ সময় সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীমসহ উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং উপজেলার বিভিন্ন গ্রাম হতে আগত বীজ ও রাসায়নিক সার নিতে আসা কৃষকবৃন্দ উপস্থিত ছিলেন। গাংনী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ মৌসুমে প্রণােদনা কর্মসূচীর আওতায় ১২ হাজার ২৫০ জন চাষীর মাঝে ৪৮ হাজার কেজি গম বীজ, ভূট্টা বীজ ২ হাজার ৫০০ কেজি, সরিষা বীজ ৭৮০ কেজি, পেঁয়াজ বীজ ১৫০ কেজি, মসুর বীজ ২ হাজার ২৫০ কেজি, মুগ ১ হাজার কেজি, ভিএপি সার ৮৫৭.৫০ মেঃ টন ও এমওপি সার ৬১২.৫০মেঃ টন বিতরণ করা হয়।

এ মৌসুমে গাংনী উপজেলার বিভিন্ন গ্রামের ২ হাজার ৪০০ জন কৃষকের মাঝে প্রত্যেককে গম বীজ ২০ কেজি, ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি, ১ হাজার ২৫০ জন কৃষকের মাঝে ভূট্টা বীজ ২ কেজি ভিএপি সার ২০ কেজি এমওপি সার ১০ কেজি।

৭ হাজার ৮০০ কৃষকের মাঝে সরিষা বীজ ১ কেজি, ভিএপি সার ১০ কেজি, এমওপি সার ১০ কেজি। ১৫০ জন কৃষকের মাঝে পেঁয়াজ বীজ ১ কেজি, ভিএপি সার ১০ কেজি, এমওপি সার ১০ কেজি। ৪৫০ জন কৃষকের মাঝে মসুর বীজ ৫ কেজি, ভিএপি সার ১০ কেজি, এমওপি সার ০৫ কেজি। এছাড়াও ২০০ জন কৃষকের মাঝে মুগ বীজ ৫ কেজি, ভিএপি সার ১০ কেজি এমওপি সার,৫ কেজি করে বিতরণ করা হয় বলে জানান উপজেলা কৃষি অফিসার ইমরান হোসেন।