টপ নিউজ

গাংনীতে ক্রমাগত বেড়েই চলেছে শিশু শ্রম

By মেহেরপুর নিউজ

November 28, 2020

 তোফায়েল হোসেন, গাংনী প্রতিনিধিঃ

শিশু শ্রম আইনগত নিষিদ্ধ হলেও মেহেরপুরের গাংনীতে তা ক্রমাগত বেড়েই চলেছে। বিভিন্ন লেদমেশিন, মোটর গ্যারেজ, হোটেল রেঁস্তোরা এমনকি অবৈধ পাখি ভ্যানের চালনার কাজেও বেড়েছে শিশু শ্রম। এসব কাজ ঝুঁকিপূর্ণ হলেও অনেকে বাড়তি আয় কিংবা সমিতি’র কিস্তি পরিশোধের জন্য ছেলেদেরকে শ্রমে বাধ্য করছেন। তবে উপজেলা প্রশাসন বলছেন বিষয়টিতে ব্যবস্থা গ্রহণ করা হবে।

গাংনী উপজেলার কুঞ্জনগর গ্রামের মহসিন আলীর টানাটানির সংসার। বেশ কিছুদিন যাবৎ পাখি ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করছেন তিনি। সম্প্রতি ছেলেকে ব্যবসায় দিবেন বলে আশা সমিতি থেকে ৪০ হাজার টাকা ঋণ নিয়েছেন। সমিতির কিস্তি আর সংসারের যাবতীয় ব্যয় বহন করতে হাপিয়ে উঠেছেন তিনি। শেষমেষ পাখি ভ্যানটি নাতি আবু বক্কর (১১) কে চালাতে দিয়ে নিজে দিন মজুরী করেন।

এদিকে একই পাড়ার কালু মিয়ার ছেলে ভ্যাবলা শিশু আবু বক্করের দেখাদেখি লেখাপড়ার পাঠ চুকিয়ে তার বাবাকে পাখি ভ্যান কিনে দিতে বলেন। বাড়তি আয়ের আশায় শেষ পর্যন্ত কালু মিয়া পাখি ভ্যান কিনে দিয়েছেন। শুধু আবু বক্কর কিংবা ভ্যাবলা নয়, তাদের মত কয়েক হাজার শিশু ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত রয়েছেন।

বিভিন্ন কল কারখানায় নিয়োজিত শিশুরা তাদের মজুরীও পায় অতি নগণ্য। বাংলাদেশ সরকারের ঘোষিত প্রজ্ঞাপন অনুযায়ী ১৮ বছরের নীচে যাদের বয়স তাদেরকে শিশু হিসেবে গন্য করা হবে। শিশুদেরকে কোন ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করা যাবে না। অথচ সরকারের এই নির্দেশনাকে বৃদ্ধাঙ্গলী দেখিয়ে কতিপয় সুবিধাবাদী অভিভাবক তাদের সন্তানকে শ্রমে বাধ্য করছেন।

এ সুযোগে বিভিন্ন কল-কারখানা, হোটেল রেঁস্তোরার মালিকগন স্বল্প মজুরীতে ভাল শ্রম পাচ্ছেন। সদর থানার শ্যামপুর গ্রামের হকেন আলীর ছেলে ওয়ারিছ (১৩) জানায় সে ও তার পিতা সময় ভাগাভাগি করে নিয়ে এ পাখি ভ্যান চালায়। এর কারণ হিসেবে বাড়তি আয় ও স্কুল বন্ধকে দায়ী করেছে সে। এদিকে, অনেকেই বাধ্য হয়েই শিশু শ্রমে নিয়োজিত রয়েছে।

গাংনী উপজেলার খড়মপুর গ্রামের আঃ সালামের ছেলে আহসান (১৫) জানায় তার পিতা-মাতার মধ্যে ছাড়াছাড়ি হয়ে যাওয়ার কারণে সে নিজেই সংসারের হাল ধরেছে। সে কারণে ছাত্র জীবনের নাম মুছে ভ্যানচালক নাম নিতে হয়েছে অনেকটা বাধ্য হয়েই। তবে যদি তাকে কেউ বা কোন সংগঠন তার পরিবারের দায়িত্ব নেয় তাহলে সে লেখাপড়া করতে চায়। প্রভাষক রমজান আলী জানান, দেশে শিশু শ্রমের প্রচলিত আইন থাকা সত্বেও তার অনেকাংশে তার বাস্তব প্রয়োগ নেই। কিছু অসচেতন অভিভাবকের কারণে শিশু শ্রম ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। সে কারণে শিশুরা প্রাথমিক বিদ্যালয় থেকেই ড্রপ আউটের হারও বৃদ্ধি পাচ্ছে।

এ ক্ষেত্রে প্রশাসনিক নজরদারী বৃদ্ধির পরামর্শ দিয়েছেন তিনি। শিশু শ্রমে যারা বাধ্য করছে তাদেরকেও আইনের আওতায় নিয়ে আসা দরকার বলে মনে করেন। গাংনী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহবুব আলম জানান, মেহেরপুর জেলায় শ্রম অধিদপ্তরের অফিস না থাকায় শিশু শ্রমের উপর নজরদারী সঠিক ভাবে করা সম্ভব হচ্ছে না। সে কারনে শিশু শ্রম বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া শিশু শ্রমের কারণ হিসেবে করোনাকালীন সময়ে বিশ^ অর্থনীতি মন্দা, স্কুল বন্ধকেও দায়ী করেছেন তিনি। অভিভাবকসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো সঠিকভাবে কাজ করলে এ শিশু শ্রম অনেকাংশে কমে যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। গাংনী উপজেলা নির্বাহী অফিসার আর এম সেলিম শাহনেওয়াজ জানান, শিশু শ্রম বন্ধ ও সড়ক দুর্ঘটনা এড়াতে উপজেলা প্রশাসন থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে।