এক ঝলক

গাংনীতে চাল-গম ক্রয় বন্ধ :: এমপি-ডিসির পরস্পরবিরোধী নির্দেশ

By মেহেরপুর নিউজ

May 29, 2019

মেহেরপুর নিউজ, ২৯ মে: মেহেরপুরের গাংনীতে স্থানীয় এমপির মৌখিক নির্দেশে সাময়িক ভাবে চাল ও গম ক্রয় বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে উপজেলা খাদ্য অফিস। মঙ্গলবার দুপুর থেকে বন্ধ রাখা হয়েছে। তবে অপরদিকে জেলা প্রশাসক ক্রয় অভিযান অব্যাহত রাখার নির্দেশ দিয়েছে। এমপি ও ডিসির পরস্পর বিরোধী নির্দেশে দোটানায় পড়েছে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক খলিলুর রহমান জানান, এমপি মহোদয়ের নির্দেশে ক্রয় কার্যক্রমবন্ধ রাখা হয়েছে। এমপি মহোদয়, উপজেলা চেয়ারম্যান মহোদয় ও উপজেলা নির্বাহী অফিসারের যৌথ সমন্বয় নির্দেশনা পেলে আবার ক্রয় কার্যক্রম শুরু করা হবে। খাদ্য গুদাম কর্মকর্তা মো: মতিয়ার রহমান জানান, এমপি মহোদয়ের মৌখিক নির্দেশে সাময়িক ভাবে চাল ও গমক্রয় বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশনা পেলে আবার শুরু হবে। তবে ধান সংগ্রহ অভিযান চলমান রয়েছে।

এব্যাপারে গাংনী উপজেলা চেয়ারম্যান এমএ খালেক বলেন, সরকারী নির্দেশনায় ক্রয় শুরু করা হলেও হঠাৎ করে এমপির নির্দেশে বন্ধ করাটা ঠিক হয়নি। বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার ও জেলা প্রশাসক মহোদয়কে অবহিত করা প্রয়োজন ছিল। এতে সরকারের ভাবমূর্তি নষ্ট হয়েছে। কৃষকরাও ক্ষতিগ্রস্থ হচ্ছে। গাংনী উপজেলা নির্বাহী অফিসার ও ক্রয় কমিটির সভাপতি বিষ্ণুপদ পাল বলেন, ধান,চাল ও গম সংগ্রহ বন্ধ হয়েছে কি না জানিনা। তবে দুপুর পর্যন্ত সংগ্রহ অভিযান চলমান ছিলো।

মেহেরপুরের জেলা প্রশাসক মো: আতাউল গনী বলেন, সরকারী বিধি মোতাবেক মিলাররা চাল,কৃষকরা ধান ও গম দেবে। কোন ভাবেই ক্রয় বন্ধ করা যাবেনা। যে কোন মূল্যে সরকারী নির্দেশ পালন করা হবে। কেউ বাধা দিলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। আমি জেলা খাদ্য কমিটি সভাপতি হিসেবে নির্দেশ দিয়েছি ক্রয় অভিযান অব্যাহত রাখতে।

এ বিষয়ে স্থানীয় মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকনের ব্যবহৃত মোবাইল ফোনে (রাত সাড়ে ১০টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত) একাধিবার কল দিলে বন্ধ পাওয়া যায়। খাদ্য অফিস সুত্রে জানা গেছে ‘শেখ হাসিনার বাংলাদেশ ক্ষুধা হবে নিরুদ্দেশ’এই প্রতিপাদ্যকে সামনে রেখে সম্প্রতি মেহেরপুর জেলা প্রশাসক আতাউল গনি গাংনীতে সরকারীভাবে অভ্যন্তরীণ ধান চাল গম সংগ্রহ/২০১৯ অভিযানের সূচনা করে।