কৃষি সমাচার

গাংনীতে ধানের ক্ষতি পুষিয়ে নিতে গম চাষ বেড়েছে

By মেহেরপুর নিউজ

January 09, 2024

গাংনী প্রতিনিধি :

মেহেরপুরের গাংনীতে অন্য বছরগুলোর তুলনায় এবার গম চাষে বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা। গাংনীতে ধানের ক্ষতি পুষিয়ে নিতে তুলনামূলক ভাবে বেড়েছে গম চাষ । অথচ আগের বছর গুলোতে গাংনীতে গম ক্ষেতে ব্লাস্ট রোগের আক্রমণের কারণে কৃষি অফিস গম চাষের ব্যাপারে চাষিদের নিরুৎসাহিত করেছিল।

কৃষি অফিসের ভূল পরামর্শে গমের চাষের পরিবর্তে অনেকে বেশীর ভাগ পরিমাণ জমিতে চাষ হয়েছিল মসুরী ও তামাক। তবে এবছর গাংনী উপজেলার সব মাঠে প্রচুর পরিমাণ গম চাষ হয়েছে।

কৃষি বিভাগের কর্মকর্তারা নিরুৎসাহিত করার পরও ২০২২ ইং বছরে উপজেলায় ৬ হাজার ৩৫০উপ হেক্টর জমিতে গম চাষ হয়েছিল। আগের বছরের মতো গম ক্ষেতে ব্লাস্ট রোগ হতে পারে বলে আশঙ্কা ছিল। গত বছর এ উপজেলায় ৬ হাজার ৫৭০ হেক্টর জমিতে গম চাষ হয়েছিল। গত মৌসুমে ঝুঁকি নিয়েও যারা গম চাষ করেছিল । তারা যে আশা করে ছিলো তার অধিক বেশি ফলন হয়েছিল। চলতি মৌসুমে উপজেলায় ৭ হাজার ৬৫ হেক্টর জমিতে গম চাষ হয়েছে। গম চাষে বাম্পার ফলনের আশা চাষীদের।

গাংনী উপজেলার কামারখালী গ্রামের কৃষক হাসান মাহমুদ জানান, গত বছর আমি ৬৬ শতক (২ বিঘা)জমিতে গম চাষ করেছিলাম তাতে ফলন হয়েছে ৩৬ মণ। আমি এ বছরে একই জমিতে গম চাষ করেছি আশা করি আগের চেয়ে এবছর ফলন ভাল হবে। একই কথা জানালেন পলাশীপাড়া গ্রামের রবিউল ইসলাম । গত বছর তিনি ৫০ শতক জমিতে গম চাষ করে ছিলেন তাতে ফলন পেয়েছেন ২১ মণ । তিনি এবছর একই জমিতে গম চাষ করেছেন। আবহাওয়া ভাল হলে এবছর বাম্পার ফলনের আশা করছেন ।

হিন্দা গ্রামের আব্দুল গফুর জানান, তিনি ৫০ শতক জমিতে এবছর গম চাষ করেছেন । গাংনী উপজেলার ভোমরদহ গ্রামের বাসন্দিা ও ইউপি মেম্বর আবুবকর জানান, উচ্চ ফলনশীল জাতের বারি গম-৩৩ চাষ করেছেন।অনেকেই বারি-৩০ ও বারি-৩১ ও ৩২ জাতের গম চাষ করেছেন। গম চাষের শুরু থেকেই ব্লাস্ট নামের ছত্রাক জনিত রোগটির বিষয়ে এবার যথেষ্ট সজাগ আছেন তারা। তাই সময়মত জমির পরিচর্যা করাসহ ব্লাস্ট ছত্রাক থেকে বাঁচতে বালাইনাশক স্প্রে করবেন বলে জানান তারা।

কৃষি বিভাগের পরামর্শ উপেক্ষা করে গত বছর যেসব কৃষক গম চাষ করেছিল,কৃষি বিভাগের পক্ষ থেকে তাদের সময় মত গম ক্ষেতে বিভিন্ন ধরনের ছত্রাকনাশক ওষুধ স্প্রে করায় ফলন ভাল হয়েছিল।তাই উপজেলায় গম ক্ষেত গুলোতে এবার ছত্রাকের প্রকোপ দেখা যায়নি। জনশ্রুতি রয়েছে, চলতি মৌসুমে শীতের প্রকোপ বেশী তাই বেশী শীতে গম ক্ষেত ভাল হয়। তবে গাংনী উপজেলায় গম ক্ষেতের বাম্পার ফলন হবে বলে আশা করছেন এ এলাকার কৃষকরা। গাংনী উপজেলা কৃষি অফিসার ইমরান হোসেন জানান, এ বছর রবি মৌসুমে উপজেলায় ৭ হাজার ৬৫ হেক্টর জমিতে গমের চাষ হয়েছে।