টপ নিউজ

গাংনীতে ধানের জমিতে বিষ প্রয়োগ করে হাঁস নিধন চেষ্টার অভিযোগ

By মেহেরপুর নিউজ

December 01, 2020

তোফায়েল হোসেন, গাংনী প্রতিনিধি:

মেহেরপুরের গাংনী উপজেলার নিত্যানন্দপুর গ্রামের আদম মন্ডলের বিরুদ্ধে ধানের মাঠে বিষ প্রয়োগ করে হাঁস নিধন চেষ্টার অভিযোগ উঠেছে।

মঙ্গলবার সকালে হাঁসের মালিক হার্লিসন সরকার নিপু এ অভিযোগ তোলেন। হার্লিসন সরকার নিত্যানন্দপুর ঘাটপাড়ার দীনেষ সরকারের ছেলে। হাঁসের মালিক হার্লিসন ধান চাষী নিত্যানন্দপুর গ্রামের সুরঞ্জন মন্ডলের ছেলে আদম মন্ডলের দৃষ্টান্তমুলক শাস্তি ও ক্ষতিপুরণ দাবী করে গাংনী থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।

হার্লিসন সরকার নিপু জানান, তিনি ২০১৮ সালে মাষ্টার্স পাস করে চাকুরী না পেয়ে চলতি বছরের জুন মাসে প্রথমে ৭০টি খাকী ক্যাম্বেল ও জিংডিং জাতের হাঁস পালন শুরু করেন। বর্তমানে হাঁসের সংখ্যা ২১৯টি। সোমবার বিকেলে হাঁস চরানোর উদ্দ্যেশে সে মাঠে যায়। এক পর্যায়ে হাঁসগুলো চরতে চরতে আদম মন্ডলের ফাঁকা ধানের জমিতে পড়ে থাকা ধান খেয়ে কয়েক মিনিটের মধ্যে কিছু হাঁস মারা যায়। আমি প্রতিদিন বিকেলে মাঠে হাঁস চরাতে যায় আসি আদম আলী তা জানেন । তাই সে উদ্দেশ্যমূলক ভাবে হিংসার বশীভূত হয়ে তার ফাঁকা ধানের জমিতে পূর্ব পরিকল্পিতভাবে বিষ মেশানো ধানের ফাঁদ পেতে রাখে। আদম আলীর জমিতে পড়ে থাকা ধান খেয়ে মুহুর্তের মধ্যে ১৩টি হাঁস মারা যায়। আরো কিছু হাঁস অসুস্থ্য রয়েছে। হয়তো আরো কিছু হাঁস মারা যাওয়ার সম্ভাবনা রয়েছে বলেও তিনি আশংকা করছেন।

আদম আলীর চাচাতো ভাই সখরিয়া সরকার জানান, বার বার নিষেধ করার পরেও হার্লিসন হাঁস চরানো বন্ধ করে নাই তাই ধান কেটে নেওয়ার পরে বিষ মেশানো ধান জমিতে রেখে আসা হয়েছে এতে আইনে যা হয় তা হোক। বিষ মেশানো ধান মাঠে ছড়ানো রয়েছে তাহলে সেখানে লাল ফ্লাগ টাঙ্গানো ছিল না কেন এমন প্রশ্নের তিনি কোন সদুত্তর দিতে পারেননি তিনি।

উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডাঃ মোস্তাফা জামান জানান, নিত্যানন্দপুর গ্রামে ধানের জমির পড়ে থাকা ধান খেয়ে হাঁস মারা যাওয়ার সংবাদ পেয়েছি। সরেজমিনে তদন্ত করে ক্ষতিগ্রস্থ হাঁস মালিককে আইনগত সহায়তা পেতে সহযোগিতা করা হবে।

গাংনী থানা অফিসার ইনচার্জ ওবাইদুর রহমান জানান, বিষ মেশানো ধান খেয়ে হাঁস মারা যাওয়ার বিষয়ে একটি লিখিত অভিযোগ পাওয়া গেছে। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।