খেলাধুলা

গাংনীতে নানা অনিয়ম আর অব্যবস্থাপনার মধ্য দিয়ে জাতীয় শিশু পুরুস্কার প্রতিযোগীতা অনুষ্ঠিত

By মেহেরপুর নিউজ

January 07, 2020

মেহেরপুর নিউজ:

নানা অনিয়ম আর অব্যবস্থাপনার মধ্য দিয়ে গাংনীতে জাতীয় শিশু পুরুস্কার প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। অনিয়ম, অব্যবস্থাপনা ও হযবরল অবস্থা দেখে অংশগ্রহণকারী শিশু, অভিভাবক, শিক্ষক ও স্বয়ং গাংনী উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান ক্ষোভ প্রকাশ করেন। এছাড়া আগামীতে গোছালো এবং তৃণমুল থেকে অংশগ্রহণ বাড়ানোর জন্যও তাগিত দেন সংশ্লিষ্টদের।

ঐতিহ্যবাহী সন্ধানী স্কুল এন্ড কলেজের শিক্ষক সুকেশ চন্দ্র বিশ্বাস, জোড়পুকুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসান আল নুরানী, গাংনী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভেজ সাজ্জাদ রাজা জানান আজ ( মঙ্গলবার) বিভিন্ন ইভেন্টে এ প্রতিযোগীতা অনুষ্ঠিত হলেও সোমবার বিকালের দিকে তারা চিঠি পেয়েছেন। কোন ধরনের প্রস্তুতি ছাড়াই তাড়াহুড়া করে উপজেলায় এ কর্মসূচীতে অংশ নিচ্ছেন তারা। এখানে এসে নানা ধরনের অনিয়ম, অব্যবস্থাপনা ও মাঠের অবস্থা দেখে সকলেই ক্ষোভে ফেটে পড়েন। এসময় কয়েকজন অভিভাবক ও সাংবাদিকরা বিষয়টি তুলে ধরলে বাঁশবাড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাঝহারুল ইসলাম নানাভাবে দেখে নেওয়ার হুমকী দেওয়া শুরু করেন।

শিক্ষক ও অংশগ্রহণকারী শিশুরা জানান, খেলাধুলা শুরু হলেও দৌড় ও উচ্ছ লাফ, দীর্ঘ লাফ, দৌড় ও ব্যাডমিন্টন খেলার জন্য উপযুক্ত পরিবেশের আয়োজন ছিলনা। একটি বাগানের মধ্যে ইটের টুকরা, ভাঙ্গা কাঁচ থাকার পরেও সেখানে খেলানো হয় খেলা। অনেক শিশুরাই অংশ নিতে গিয়ে পায়ে ব্যাথা পেয়েছে বলে অভিযোগ তুলেছেন। এছাড়া বিজয়ী প্রতিযোগীদের দেওয়া সনদেও ভুলে ভরা তথ্য সংযোজন করা হয়েছে। তাদের সনদ দিলেও নামের, পিতার নামে, প্রতিষ্ঠানের ও বিষয়ে লেখার ক্ষেত্রে ভুলে ভরা দেখা গেছে। এসব ভুলে ভরা সনদ জেলা পর্যায়ে অংশ নিতে গেলে নানা ধরনের সমস্যা দেখা দেবে বলে জানান তারা। এছাড়া বেশ কয়েকটি ইভেন্টের রেজাল্ট প্রকাশ না করায় ক্ষোভ প্রকাশ করেছেন অংশগ্রহণকারীরা। কয়েকটি ইভেন্টে ফলাফল প্রকাশ করলেও তাদের হাতে সনদ তুলে দেননি। পরে প্রাথমিক শিক্ষা অফিস থেকে দেওয়া হবে জানানো হয়েছে।

এনিয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ আলাউদ্দীন এব্যাপারে বলেছেন, আমি যেহেতু নতুন মানুষ। মাঝখানে ছুটি, আবহাওয়া ও অফিসের ছুটির কারনে কিছুটা অনিয়ম হয়েছে। ভবিষ্যতে এ ধরনের অবস্থা থাকবেনা। উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান জানান, আমি প্র্রাথমিক শিক্ষা অফিসারকে জানতে চেয়েছি। তিনি একটা ব্যাখ্যা দিয়েছেন। তবে আগামীতে সরকারী কোনো কর্মসূচীতে এ ধরনের অনিয়ম সহ্য করা হবেনা।