আইন-আদালত

গাংনীতে বাল্যবিবাহের অপরাধে বর ও কনের বাবার কারাদণ্ড

By মেহেরপুর নিউজ

May 08, 2022

গাংনী প্রতিনিধি :

মেহেরপুরের গাংনীতে ৩১ বছর বয়সী বরের সাথে ১২ বছরের কনের বিয়ের অপরাধে ভ্রাম্যমাণ আদালতে বর ও কনের বাবার কারাদণ্ড প্রদান করা হয়েছে। দন্ডিতরা হলেন-গাংনী উপজেলার সাহারবাটী গ্রামের বাঙ্গারপাড়ার এনামুল হকের ছেলে (বর) হেলাল উদ্দীন ও একই উপজেলার মহাম্মদপুর গ্রামের কনের বাবা সোহরাব হােসেন (৭৫)।

রবিবার দুপুর সাড়ে ১২ টার দিকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বর হেলাল উদ্দীনকে ৭ দিনের কারাদণ্ড ও ৫ হাজার টাকা জমিমানা এবং কনের বাবা সােহরাব হােসেনেক ৭ দিনের কারাদণ্ড প্রদান করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানম। এসময় গাংনী থানা পুলিশের এসআই নাসির উদ্দীন উপস্থিত ছিলেন। ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, সাহারবাটী গ্রামের এনামুল হকের ছেলে হেলাল উদ্দীন (৩১) চতুর্থ বারের মত বিয়ে করতে যান মটমুড়া ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামের মানিকনগর পাড়ার সোহরাব আলীর মেয়ে ও মহম্মদপুর আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর ছাত্রী জাহানারা খাতুনকে।

শনিবার গভীর রাতে কনের বাবার বাড়িতে বিয়ে হচ্ছে এমন সংবাদ পেয়ে ভ্রাম্যমাণ আদালতের একটিদল ঘটনাস্থল থেকে বর হেলাল উদ্দীন ও কনের বাবা সোহরাব হোসেনকে আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালতে আটক শ্বশুর-জামাই দু’জনকেই ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড ও আরাে বরের ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এ বিষয়ে মটমুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহেল আহম্মেদ বলেন, বাল্যবিয়ে একটি সামাজিক ব্যাধি। বাল্য বিয়ে বন্ধে সরকার নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে।

আমার ইউনিয়নের মহম্মদপুর গ্রামের সপ্তম শ্রেণীর এক ছাত্রীর সাথে চতুর্থ বার বিয়ে করতে এসেছে একটি ছেলে এমন বিষয় জানতে পারার পরপরই স্থানীয় প্রশাসনকে খবর দিই। গাংনী উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানম বলেন, বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ সালের এর ৭/১ ধারায় বরের কারাদন্ড ও জরিমানা এবং কনের বাবার কারাদণ্ড প্রদান করা হয়।