কৃষি সমাচার

গাংনীতে বাড়ছে তামাক চাষ : ঝুঁকিতে পরিবেশ

By মেহেরপুর নিউজ

January 30, 2022

সাহাজুল সাজু :

মেহেরপুরের গাংনী উপজেলার বিভিন্ন গ্রামের মাঠে তামাক চাষ বৃদ্ধি পেয়েছে। তামাক চাষ বৃদ্ধির ফলে বিষাক্ত হচ্ছে পরিবেশ । ঝুঁকি বাড়ছে মানবদেহের। তামাক বিরোধী সচেতনতার জন্য উদ্বুদ্ধকরণ প্রক্রিয়া যেনো কাজেই লাগছেনা। সচেতনতার ঘাটতি রয়েছে বলেই তামাক চাষ ও তামাকজাতদ্রব্য সেবন এবং ব্যবহার বেড়েই চলেছে। তাই প্রচলিত শস্য উৎপাদনে কৃষকরা লাভবান হচ্ছেন না।

অপরদিকে তামাক উৎপাদনকারী কোম্পানীগুলো মাঠ পর্যায়ে কৃষকদের মধ্যে নিবিড়ভাবে সম্পৃক্ত থেকে কাজ করছে। পাশাপাশি কৃষি বিষয়ক পরামর্শ দিচ্ছে বটে ! তবে তা তামাক চাষে উদ্বুদ্ধ করছে। গাংনী এমন একটি উপজেলা। যেখানে তামাকের চাষ বাড়ছে দিন দিন। স্বাভাবিক ভাবে এলাকার নারী-পুরুষ শিশু তামাক চাষ ছাড়াও তামাক প্রক্রিয়াজাতকরণে সম্পৃক্ত হচ্ছে। তাই তাদের নানা ভাবে স্বাস্থ্যগত ঝুঁকির সৃষ্টি হচ্ছে।

স্থানীয়রা জানান, ৪০ বছর আগে গাংনী উপজেলার ভোমরদাহ এবং পরে একই উপজেলার হিন্দা গ্রামের মাঠসহ কয়েকটি গ্রামের মাঠে তামাক চাষ করতে দেখা যায়। এরপর থেকে ক্রমেই ওইসব এলাকাসহ আশপাশে এলাকায় তামাকের আবাদ বাড়তে থাকে। বিভিন্ন তামাক কোম্পানীর প্রত্যক্ষ তত্ত্বাবধান ও আর্থিক সহায়তায় গাংনী উপজেলায় বিভিন্ন গ্রামের বিস্তৃত মাঠ জুড়ে এখন তামাকের আবাদ হচ্ছে।

গাংনী উপজেলার ধর্মচাকী গ্রামের তামাক চাষী হাসিবুল ইসলাম জানান, বিভিন্ন গ্রামে ধান, পাট, গম, মরিচ, আলু, পেয়াজ, কপিসহ সব ধরণের শস্য ও সবজির উৎপাদন হয়। কিন্ত গত কয়েক বছর ধরে বিভিন্ন ফসলে লোকসান দিতে হয়েছে। তাই বেশি মুনাফার সুযোগ থাকায় বাধ্য হয়ে তামাক চাষের দিকে ঝুঁকে পড়ছে সাধারণ কৃষকরা। তাছাড়া তামাক কোম্পানীগুলো কৃষকদের তামাক চাষে প্রয়োজনীয় প্রশিক্ষণসহ বিনামূল্যে তামাকের বীজ,সহজ শর্তে ঋণ হিসেবে সার, কীটনাশক ও নগদ অর্থ প্রদান করছে। শুধু তাই নয়, তামাক কোম্পানীগুলোর নিয়োগ করা সুপারভাইজারসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা প্রতিনিয়ত মাঠে গিয়ে কৃষকদের পরামর্শ দিচ্ছেন। বাজারে তামাকের চাহিদা থাকায় বিক্রিতেও কোনো ঝামেলা পোহাতে হচ্ছে না কৃষকদের।

গাংনী উপজেলার ভোমরদহ গ্রামের তামাক চাষি আক্কাস আলী জানান, অন্যান্য ফসলের ন্যায্য মূল্য না পাওয়ার কারণে তারা তামাক চাষ করছেন। এলাকার অন্যরা তামাক চাষ করে লাভবান হয়েছে দেখে তিনিও তামাক চাষ শুরু করেছেন।

গাংনী সরকারী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মনিরুল ইসলাম বলেন,মেহেরপুর জেলার বিভিন্ন উপজেলায় দিন দিন তামাক চাষ বৃদ্ধি পাচ্ছে। তামাক চাষের ব্যাপারে যারা কৃষকদের নিরুৎসাহিত করার কথা তাদের দেখা পাওয়া যায় না।

অপরদিকে সিগারেট কোম্পানীগুলো বেশি লাভের প্রলোভন দেখিয়ে তামাক চাষে কৃষকদের উদ্বুদ্ধ করছে বলে তিনি জানান,। তিনি মনে করেন, কৃষি কর্মকর্তাদের উচিত চাষীদের কাছে গিয়ে তাদের তামাক চাষের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে সচেতন করা।

গাংনী উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাক্তার রাশেদুল হাসান শাওন বলেন, তামাক প্রক্রিয়াজাতকরণে জড়িতরা ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকে। এছাড়া ক্রনিক ব্রংকাইটিস, ক্রনিক অ্যাজমাসহ নানাবিধ রোগে আক্রান্ত হওয়ারও ঝুঁকি রয়েছে।