কৃষি সমাচার

গাংনীতে দুই সপ্তাহের ব্যবধানে কাঁচা মরিচের দাম বেড়ে দ্বিগুণ

By মেহেরপুর নিউজ

July 19, 2020

তোফায়েল হোসেন, গাংনী প্রতিনিধিঃ

মেহেরপুরের গাংনীতে মাত্র দুই সপ্তাহের ব্যবধানে কাঁচা মরিচের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। এক কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১৪০ টাকা দরে। যা ক্রেতাদের নাগালের বাহিরে চলে গেছে। দাম বৃদ্ধির কারণ হিসেবে বৃষ্টিকে দায়ী করছে স্থানীয় মরিচ চাষীরা।

রোববার বেলা ১১ টার সময় গাংনী বাজারের কাঁচা আড়তে সরেজমিনে গিয়ে দেখা গেছে, প্রতিকেজি কাঁচা মরিচ ১৩৫ থেকে ১৪০ টাকায় কৃষকদের নিকট থেকে ক্রয় করা হচ্ছে। আর খুচরা বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৫০ থেকে ১৬০ টাকা দরে। দু’সপ্তাহ আগের যার বাজার দর ছিল প্রতি কেজি ৮০ টাকা।

উপজেলার মহিষাখোলা গ্রামের মরিচ চাষী খোরশেদ আলমের ছেলে আব্দুর রহমান জানান বৃষ্টির কারণে কৃষকের মরিচ গাছ মরে গেছে যে কারণে বাজারে মরিচের সংকট দেখা দিয়েছে। তাই মরিচের মূল্য বৃদ্ধি পেয়েছে। একই কথা জানালেন গোপালনগর গ্রামের দুদু মিয়ার ছেলে রাকিবুল ইসলাম ও চৌগাছা গ্রামের ইসমাইল হোসেনের ছেলে রাসেল।

উপজেলা কৃষি কর্মকর্তা কে এম শাহাবুদ্দিন জানান, এবছর ১৭৮০ হেক্টর জমিতে মরিচ চাষ করা হয়েছে। তবে প্রাকৃতিক দুর্যোগ ও অতিবৃষ্টির কারণে পানিবন্দি হয়ে মরিচ চাষীদের গাছ মরে গেছে এবং বাইরে থেকে কাঁচা মরিচ আমদানি না থাকায় হঠাৎ করে মরিচের মূল্য দ্বিগুণ হয়ে গেছে। তবে ইতোমধ্যেই পানি অপসারণসহ কীটনাশক ছিটানো বিষয়ে কৃষি অফিস মরিচ চাষীদের পরামর্শ দিয়েছেন।

কাঁচা আড়তের বিশিষ্ট ব্যবসায়ী সাহাদুল ইসলাম জানান, অতিবৃষ্টির কারণে কৃষকদের মরিচ গাছ মরে গেছে সে কারণে আমদানি কমে যাওয়ায় মূল্য বৃদ্ধি পেয়েছে। তাছাড়া বাইরে থেকে কোন মরিচ আমদানি না হওয়ায় ক্রমাগত বাজারে মরিচের দাম বৃদ্ধি পাচ্ছে।

অপরদিকে গাংনী বাজারের খুচরা ব্যবসায়ী মন্টু মিয়া জানান, তিনি প্রতিকেজি কাঁচা মরিচ ১৫০ থেকে ১৬০ টাকায় বিক্রি করছেন।

তবে কাঁচা মরিচের মূল্য বৃদ্ধির কারণ হিসেবে তিনি প্রাকৃতিক দুর্যোগ ও বৃষ্টির কারণসহ বাইরে থেকে কাঁচা মরিচ আমদানি না হওয়ায়কে তুলে ধরেন। একই কথা জানালেন খুচরা ব্যবসায়ী আক্কাস আলী।