বর্তমান পরিপ্রেক্ষিত

গাংনীতে মুক্তি নারী ও শিশু উনয়ন সংস্থার অবহিতকরণ সভা অনুষ্ঠিত

By মেহেরপুর নিউজ

January 31, 2024

 গাংনী প্রতিনিধি :

নারীর প্রতি সহিংসতা ও নিযার্তন কমিয়ে তাদের অধিকার নিশ্চিত করণের লক্ষ্যে বাৎসরিক আয়ােজনে মেহেরপুরের গাংনীতে স্থানীয় সাংবাদিকদের সাথে মুক্তি নারী ও শিশু উনয়ন সংস্থার কার্যক্রম বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দুপুর ১২টার সময় মুক্তি নারী ও শিশু উনয়ন সংস্থার গাংনীর বামন্দী শাখা অফিসের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড,জার্মানীর সহযােগিতায় সভা অনুষ্ঠিত হয়।নারীর প্রতি সহিংসতা কমিয়ে এনে নারীর অধিকার প্রতিষ্ঠা, প্রকল্পের চলমান প্রকল্পসমূহ নিয়ে ব্যাপক আলােচনা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন গাংনী উপজেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইত্তেফাক সংবাদদাতা সিনিয়র সাংবাদিক আমিরুল ইসলাম অল্ডাম। অনুষ্ঠানের শুরুতে মুক্তি নারী ও শিশু উনয়ন সংস্থার সার্বিক ব্যবস্থাপনায় এ সভায় প্রকল্পের কার্যক্রম , কর্ম এলাকা,অর্জনসহ প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্যে তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন, সংস্থার প্রকল্প সমন্বয়কারী উম্মে সালমা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে উম্মে সালমা বলেন, বর্তমান সংস্থার চলমান প্রকল্প ১১ টি। প্রকল্পগুলি হলাে- কাউন্সিলিং, সালিস ও আইন সহায়তা, নারীর প্রতি সহিংসতা কমিয়ে এনে নারী অধিকার প্রতিষ্ঠা করা, বাংলাদেশে ফেরত আসা অভিবাসী শ্রমিকদের পূন: একত্রিকরণ, বাংলাদেশ মানবাধিকার প্রতিষ্ঠার মাধ্যমে গণতন্ত্র শক্তিশালীকরণ, শেল্টার হােম (মমতা মা ও শিশু সদন), এ্যাডভােকেসি ফর ইম্পাওয়ারমেট প্রজেক্ট, আত্মনির্ভরতা (ক্ষুদ্র ঋণ ) ও আইজিএ কর্মসূচি, মাধ্যমিক বিদ্যালয় সমূহ বিজ্ঞান শিক্ষা অবহিতকরণ, সাপাের্টিং দ্যা ইউনিটি এন্ড সাসটেইনাবিলিটি অব সিভিল সােসাইটি অর্গানাইজেশন ( সিএসও.স) টু আপ হােল্ড হিউম্যান রাইটস, ন্যাশনাল ইন্ট্রিগিটি এন্ড রুল অব ল ইন বাংলাদশে (সুশীল), ফেমিনিষ্ট পার্টিসিপটরী এ্যাকশন রিসার্স, নারীর প্রতি জেন্ডার বৈষম্যমূলক নির্যাতন সমূহ কমিয়ে এনে নারীর অধিকার নিশ্চিতকরণ।

এছাড়াও তিনি কর্মএলাকা উল্লেখ করে বলেন, মুক্তি নারী ও শিশু উনয়ন সংস্থাটি ৩ টি জেলার ৩ টি উপজেলায় প্রকল্প বাস্তবায়ন করছে । এর মধ্যে রয়েছে, কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলা সদর, হােগলবাড়ীয়া ও ফিলিপনগর ,চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলা সদর, কুড়ালগাছি, কার্পাসডাঙ্গা, মেহেরপুর জেলার গাংনী উপজেলার ষােলটাকা, মটমুড়া ও সাহারবাটী ইউনিয়ন ।

প্রকল্পের (অর্থ ও প্রশাসন) সহকারী সম্বয়কারী ফরহাদ আলী খাঁনের সঞ্চালনায়- সভায় বক্তব্য রাখেন,বাংলানিউজ টােয়েন্টিফাের ডটকম এর মেহেরপুর জেলা প্রতিনিধি জুলফিকার আলী কানন,দৈনিক মানবজমিন পত্রিকার মেহেরপুর জেলা প্রতিনিধি সাহাজুল সাজু, আজকের কাগজের গাংনী উপজেলা প্রতিনিধি রাকিবুল ইসলাম কবি। এসময় উপস্থিত ছিলেন সংস্থার প্রজেক্ট অফিসার মানছুরা খাতুন মুক্তাসহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ।