বর্তমান পরিপ্রেক্ষিত

গাংনীতে যত্রতত্র এলপি গ্যাস সিলিন্ডার বিক্রি হচ্ছে

By মেহেরপুর নিউজ

March 01, 2021

সাহাজুল সাজু :

মেহেরপুরের গাংনীতে যত্রতত্র এলপিজি গ্যাস সিলিন্ডার বিক্রি করা হচ্ছে। গাংনী উপজেলা শহরসহ বিভিন্ন হাট-বাজার এবং গ্রামের ছোট বড় মনোহারী,মুদিখানা,কীটনাশক ও সারের দোকান এমনকি ওষুধের দোকানসহ প্রায় সকল প্রকার দোকানে অনুমোদনহীন জ্বালানী এলপিজি গ্যাস হরহামেশাই বিক্রি করা হচ্ছে।

ঝুঁকিপূর্ণ এসব দাহ্য পদার্থ বিক্রিতে জ্বালানী ও পরিবেশ অধিদপ্তর থেকে অনুমোদন নেয়ার কথা থাকলেও ব্যবসায়ী তার তোয়াক্কা না করে এলপিজি গ্যাস সিলিন্ডার বিক্রি করছে। ফলে দূর্ঘটনার আশঙ্কা থেকেই যাচ্ছে। এসব ব্যবসায়ীরা সরকার নির্ধারিত মূল্য না মেনে গ্যাস সিলিন্ডারের বাজার মূল্য বাড়িয়ে অধিক মূল্যে গ্রাহকদের কাছে বিক্রি করে থাকে। আবার এমনও অভিযোগ রয়েছে, বিভিন্ন কোম্পানীর গ্যাস সিলিন্ডারের গায়ে সাড়ে ১২ কেজি গ্যাস লেখা থাকলেও কোন কোন ক্ষেত্রে অসাধু ব্যবসায়ীরা পরিমাণে কম গ্যাস রেখে বিক্রি করেও গ্রাহকদের প্রতারিত করছে। জ্বালানী ও পরিবেশ অধিদপ্তরের নাকের ডগায় এসব এলপিজি গ্যাস সিলিন্ডার সর্বত্র অবৈধভাবে বিক্রি করা হলেও যেন কেউ দেখার নেই। পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, দাহ্য পদার্থ অনুমতি সাপেক্ষে বিক্রি করা যাবে। তবে শর্তে বলা হয়েছে, যে কোন মুহুর্তে সিলিন্ডার লিক বা ব্লাষ্ট হয়ে অগ্নিকান্ডের সৃষ্টি হতে পারে। তাই যে সব দোকানে গ্যাস সিলিন্ডার বিক্রি করা হবে, সেখানে অগ্নিনির্বাপণ যন্ত্র থাকতে হবে। এছাড়াও বিক্রয়ের জায়গার চারিদিকে খোলা মেলা ফাঁকা জায়গা থাকতে হবে। কোন ক্রমেই জন বহুল জায়গায় রাখা যাবে না। আগুনের ব্যবহার হয় এমন জায়গা থেকে দূরে রাখতে হবে। গ্যাস সিলিন্ডার ব্লাষ্ট করে অনেক সময় জীবন নাশের আশঙ্কা থেকে যায়।

এনিয়ে গাংনী উপজেলার বামন্দী ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের ইনচার্জ ইসাহক আলী জানান, অনুমোদনহীন গ্যাস সিলিন্ডার বিক্রি করা অবৈধ। যে কোন সময় মারাত্মক দূর্ঘটনা ঘটতে পারে। এদের বিরুদ্ধে যে কোন সময় ব্যবস্থা নেয়া যেতে পারে।

এ ব্যাপারে গাংনী উপজেলা নির্বাহী অফিসার আর এম সেলিম শাহনেওয়াজ জানান, যত্রতত্র গ্যাস সিলিন্ডার বিক্রি করা অবৈধ । জ্বালানী অধিদপ্তর থেকে অনুমোদন না থাকলে, তাদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।