টপ নিউজ

গাংনীতে লগডাউন ও রমজান মাসকে সামনে নিয়ে দ্রব্যমূলাের উর্ধ্বগতি

By মেহেরপুর নিউজ

April 05, 2021

 গাংনী প্রতিনিধি :

করােনা সংক্রামণ বাড়ার কারণে ও রমজান মাসের আগেই দােকান-পাট সীমিত আকারে খােলার খবরে মেহেরপুরের গাংনীতে খাদ্যদ্রব্যসহ অন্যান্য দ্রব্যাদির মূল্য বেড়ে চলেছে। বিশেষ করে গাংনীতে সবজি উৎপাদন হলেও তুলনামূলক ভাবে এখানে সবজির মূল্য বৃদ্ধি পেয়েছে।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, পাইকারি বাজারে পণ্যের দাম বাড়ছে, তাই আমাদের বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে। প্রতিবছর রোজাকে সামনে রেখে এক মাস আগে থেকেই রমজানে ব্যবহৃত পণ্যের দাম বাড়িয়ে দেয় কিছু অসাধু সিন্ডিকেট ব্যবসায়ীরা। তবে এবার করােনা মহামারীর কারণে লগডাউন ও রমজান মাসে দােকান-পাট সীমিত আকারে খােলার খবরকে পুঁজি করে ব্যবসায়ীরা দ্রব্যমূল্যের দাম বাড়াচ্ছেন।

বাজার ঘুরে জানা যায়, প্রতি কেজি সয়াবিন তেল খুচরা বিক্রি হচ্ছে ১৩০ টাকা, যা কয়েক মাস আগে বিক্রি হয় ৯৫-১০০ টাকায়। আর গত বছরে এই সময় বিক্রি হয়েছিল ৯৫ টাকায়। ডালডার দামও একই, আটা-ময়দার দামও বেড়েছে। প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকায়। যা এক মাস আগে ছিল ৫৭ টাকা। ছোলা ৮০ টাকা কেজি। যা গত বছর বিক্রি হয়েছে ৬০ টাকায়। কাঁচা সবজির ভিতরে রয়েছে বেগুন ৪০ টাকায়। যা ১ মাস আগে বিক্রি হয়েছে মাত্র ৬ টাকা কেজি দরে। আলু ছিল ৮-১০ টাকা কেজি। যা বর্তমানে ১৫-১৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে । পেঁয়াজের দাম স্থিতিশীল রয়েছে। রসুনের দাম ৬০ কেজি। যা গত সপ্তাহে কেজি প্রতি দাম ছিল ৫০ টাকা। এছাড়াও ডিম, মাছ, মুরগির দাম বেড়েছে নিয়ন্ত্রণহীন। প্রতি কেজি ব্রয়লার মুরগি কয়েক মাস আগে ছিল ৯০-১০০ টাকা কেজি। যা এখন বিক্রি হচ্ছে ১৫০টাকা কেজি দরে। সোনালি মুরগি ১৮০ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৩২০ টাকায়।

এছাড়াও খাসি ও গরুর মাংস প্রতি কেজিতে ৩০ থেকে ১০০ টাকা পর্যন্ত বেড়েছে। আদার কেজি প্রতি ১শ টাকা নেয়া হচ্ছে। যা স্থিতিশীল রয়েছে।টমেটাে কেজি প্রতি ২৫-৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা এক মাস আগে বিক্রি হয়েছিল ৫ টাকা কেজি দরে। কাঁচা মরিচ ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে কেজি প্রতি বিক্রি হয়েছিল ২৫ টাকা কেজি দরে। বর্তমান হলুদ, গরম মসলা ও চালের বাজারও লাগামহীন। এছাড়াও রয়েছে রোজায় সবার প্রিয় খেজুর যা বর্তমানে প্রকারভেদে প্রতি কেজি ১২০ থেকে ১২০০ টাকা পর্যন্ত। মাসখানেক ধরে ধারাবাহিক ভাবে বেড়েছে নিত্যপ্রয়োজনীয় এসব পণ্যের দাম। বিশেষ করে রোজায় যে সমস্ত পণ্যের বাড়তি চাহিদা রয়েছে। সেসব পণ্যের দাম প্রতিদিনই বাড়ছে।