কৃষি সমাচার

গাংনীতে সফটওয়্যার লটারির মাধ্যমে গম ক্রয়ের জন্য প্রকৃত চাষীদের তালিকা বাছাই চূড়ান্ত

By মেহেরপুর নিউজ

June 03, 2020

তোফায়েল হোসেন, গাংনী প্রতিনিধিঃ

মেহেরপুরের গাংনীতে গম ক্রয়ের জন্য সফটওয়্যার লটারির মাধ্যমে প্রকৃত চাষীদের তালিকা চূড়ান্ত করা হয়েছে।

বুধবার বিকাল ৩টার দিকে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ লটারির কার্যক্রম পরিচালিত হয়।

চলতি বছরের ৩০ জুন তারিখের মধ্যে ১ হাজার ৮শ’ ৩৪ মেট্রিক টন গম ক্রয়ের জন্য গতকাল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ইয়ানুর রহমানের অফিস কক্ষে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

গতকালের সিদ্ধান্ত মোতাবেক আজ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ইয়ানূর রহমান’র নেতৃত্বে চূড়ান্ত লটারির কার্যক্রম পরিচালিত হয়। এ সময় প্রকৃত চাষীদের গম উৎপাদনের উপর নির্ভর করে পৌরসভাসহ ৯ টি ইউনিয়নে গম উৎপাদনের রেশিও অনুযায়ী চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হয়। কাথুলী ইউনিয়নে মোট চাষী ৬১৪ জন তন্মধ্যে লটারির মাধ্যমে চূড়ান্ত করা হয়েছে ১৯৭ জনকে।

তেতুলবাড়িয়া ইউনিয়নে মোট চাষী ৪৭১ জন এরমধ্যে চূড়ান্ত হয়েছে ১৯৮ জন। ধানখোলা ইউনিয়নে মোট চাষী ৬১১ জন এরমধ্যে চূড়ান্ত হয়েছে ২১২ জন।ঋ পৌরসভায় মোট চাষী ৫৭৫ জন এর মধ্যে চূড়ান্ত হয়েছে ১২২ জন। বামন্দি ইউনিয়নে মোট চাষী ৭৭৬ জন এরমধ্যে চূড়ান্ত হয়েছে ২০৯ জন। মটমুড়া ইউনিয়নে মোট চাষী ৮০১ জন এরমধ্যে চূড়ান্ত হয়েছে ১৯৭ জন।

রায়পুর ইউনিয়নে‌ মোট চাষী ৩৯৫ জন এরমধ্যে চূড়ান্ত হয়েছে ১৬৩ জন। ষোলটাকা ইউনিয়নে মোট চাষী ৫০৭ জন এরমধ্যে চূড়ান্ত হয়েছে ১৬০ জন। সাহারবাটি ইউনিয়নে মোট চাষী ৭৫৬ জন এরমধ্যে চূড়ান্ত হয়েছে ১৯০ জন এছাড়াও কাজিপুর ইউনিয়নে মোট চাষী ৫৩৬ জন এরমধ্যে চূড়ান্ত হয়েছে ১৮৬ জন। সর্বমোট চাষীর সংখ্যা ৬ হাজার ৪২ জন এরমধ্যে সফটওয়্যার লটারির মাধ্যমে তালিকা চূড়ান্ত করা হয়েছে সর্বমোট ১ হাজার ৮ শ’ ৩৪ জন। এ সময় পৌর মেয়র আশরাফুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা কে এম শাহাবুদ্দিন, উপজেলা খাদ্য গুদাম কর্মকর্তা (ওসিএলএসডি) মতিয়ার রহমান বিশ্বাস, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর মেহেরপুরের সহকারী প্রোগ্রামার আব্দুর রকিবসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।