টপ নিউজ

গাংনীতে সরকারি প্রাঃ বিদ্যালয়ের ডিজিটাল হাজিরা মেশিন ক্রয়ের নামে স্লিপের টাকা হরিলুট

By মেহেরপুর নিউজ

August 22, 2019

 মেহেরপুরের গাংনী উপজেলায় মোট ১৫২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। চলতিবছরে সরকারি সিদ্ধান্তে শিক্ষকদের স্বংয়ক্রিয় হাজিরা যন্ত্র ( ডিজিটাল এটেন্ডেন্সি মেশিন) স্থাপনের জন্য নির্দেশ দেওয়া হয় যাতে করে কোন শিক্ষক সময় মতো বিদ্যালয়ে হাজির হয় কিনা। প্রতিবছরে সরকারি বিদ্যালয় গুলোতে অবকাঠামো উন্নয়নের জন্য সরকার আর্থিক অনুদান দিয়ে থাকে।

এবারের অনুদানের টাকার একটি অংশ ডিজিটাল হাজিরা মেশিন স্থাপনের উপর গুরুত্ব দিয়ে সংশ্লিষ্ট মন্ত্রনালয় থেকে নির্দেশ দেওয়া হয়। নির্দেশ মোতাবেক উপজেলার প্রায় ১৪২ টি বিদ্যালয় ডিজিটাল হাজিরা মেশিন ক্রয় করে। জানা যায় প্রতিটি বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ মেশিন ক্রয়ে বড় ধরনের দূর্নীতি করেছেন। একটি সুত্রে জানা যায়, যে মেশিনটি শিক্ষকরা ক্রয় করেছে সে মেশিনের দাম বাজারে সাড়ে ৪ হাজার থেকে সাড়ে ৫ হাজার টাকা। অথচ তাদের ক্রয় মেমোতে দেখা যায় এ মুল্যের তিন গুন বেশি দিয়ে তারা সেই মেশিন ক্রয় করেছে।

গাংনী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সুত্রে জানা যায় বিদ্যালয়ে ক্রয়কৃত প্রতিটি ডিজিটাল হাজিরা মেশিন একই মডেলের অথচ কোন কোন বিদ্যালয়ের মেমোতে যাচাই করে দেখা গেছে কোনটিতে ১৫ হাজার আবার কোনটিতে ১৭ হাজার দাম ধরা হয়েছে। কয়েকজন প্রধান শিক্ষকের সাথে কথা বলে জানা যায় তারা প্রতিটি মেশিন সাড়ে ১২ হাজার টাকায় ক্রয় করেছেন।

ডিজিটাল মেশিন ক্রয়ে অনীয়মের বিষয়ে মেহেরপুর-২ গাংনী আসনের সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকন প্রাথমিক শিক্ষা অফিসার আতাউর রহমানকে সতর্ক করে দিয়ে বলেন সরকার শিক্ষা খাতে উন্নয়নের জন্য যে টাকা দিচ্ছে তার অনীয়ম কোন ভাবেই মেনে নেওয়া যাবেনা।

এ সময় তিনি সঠিকভাবে ব্যায়ের জন্য নির্দেশ দেন এবং শিক্ষকদেরকেও ডিজিটাল মেশিন ক্রয়ে অতিরিক্ত টাকা ব্যায় না করার জন্য বলেন। উপজেলা শিক্ষা অফিসার আতাউর রহমানের কাছে অনীয়মের কথা জানতে চাইলে তিনি বলেন কোন বিদ্যালয়ে যদি ডিজিটাল মেশিন ক্রয়ে অতিরিক্ত টাকা ব্যায় দেখায় তাহলে সে টাকা আমরা ফেরত নিতে পারব।

অথচ একই মডেলের মেশিন ক্রয়ে দুটি মেমো যাচাই করে দেখা গেছে একটিতে মুল্য রয়েছে ১৫ হাজার অন্যটিতে রয়েছে ১৭ হাজার টাকা সেই মেমোতে শিক্ষা অফিসার আতাউর রহমানের স্বাক্ষর রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষক জানান, উপজেলার সব বিদ্যালয়ের ডিজিটাল মেশিন শিক্ষকদের নেতার মাধ্যমে ক্রয় করা হয়েছে। তারা যেভাবে যেখান থেকে ক্রয় করে দিয়েছে সেভাবে ক্রয় করা হয়েছে। মুলত: এ মেশিন ক্রয়ের ব্যাপারে শিক্ষা অফিসার ও শিক্ষকদের নেতারাই জড়িত।

উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলারা রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন এ বিষয়ে একটি প্রতিবেদন পেয়েছি তবে তা এখনো দেখা হয়নি। প্রতিবেদন দেখে বলা যাবে এ মেশিন ক্রয়ে কোন দুর্নীতি হয়েছে কিনা।

 

# নিজস্ব প্রতিনিধি #