কৃষি সমাচার

গাংনীর জালশুকা মাঠে ভেজাল বিষপ্রয়ােগে তূলা ক্ষেত পুড়ে নষ্ট

By মেহেরপুর নিউজ

August 20, 2023

গাংনী প্রতিনিধি :

মেহেরপুরের গাংনী উপজেলার ধানখােলা ইউনিয়নের জালশুকা-কসবা মাঠে বিষপ্রয়ােগে আগাছা দমন করতে গিয়ে ওই বিষে এক কৃষকের তূলা ক্ষেত পুড়ে ক্ষতি সাধিত হয়েছে। ভুক্তভােগি কৃষক ওবাইদুল্লাহ বিষ কোম্পানির বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ করেছেন গাংনী উপজেলা কৃষি অফিসারের কাছে।

অভিযােগ সূত্রে জানা গেছে,জালশুকা গ্রামের জামশেদ আলীর ছেলে কৃষক ওবাইদুল্লাহ ৩০ শতক জমিতে তূলা বীজ বপন করেন। ওই জমির আগাছা দমনের জন্য তিনি সুইট এগ্রোভেট লি: এর “নিকােসাল” ৪এসসি বিষ জালশুকা গ্রামের মিল্টন হােসেনের দােকান থেকে ক্রয় করেন। এবং তূলার জমিতে বিষপ্রয়ােগ করেন। বিষপ্রয়ােগের পর আগাছা দমন না হয়ে তূলা ক্ষেত মারা গেছে।

ভূক্তভােগি কৃষক ওবাইদুল্লাহ জানান,তূলার জমিতে আগাছা দমনের লক্ষে দােকানদার ও বিষ কােম্পানীর ফিল্ড কর্মীর পরামর্শক্রমে বিষপ্রয়ােগ করেছিলাম। বিষপ্রয়ােগ করে এখন দেখছি,আগাছা দমন না হয়ে আমার স্বপ্নের ফসল তূলা গাছ দমন হয়েছে। অন্যের জমি লিজ নিয়ে তূলা চাষ করেছিলাম। কিন্তু কােম্পানীর ভেজাল বিষে আমার সর্বনাশ করেছে। যা ২৩ থেকে ২৪ হাজার টাকা আমার ক্ষতি হয়েছে। আমি বিষ কােম্পানীসহ তার সাথে সম্পৃক্ত সকলের বিচারের দাবি জানাচ্ছি।

এদিকে, রবিবার দুপুরে গাংনী উপজেলা কৃষি অফিসারের কাছে এ বিষয়ে অভিযােগ করেছেন ক্ষতিগ্রস্ত কৃষক ওবাইদুল্লাহ। এসময় উপস্থিত ছিলেন গাংনী উপজেলা কৃষকলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহমুদ হাসিব, সাধারণ সম্পাদক মশিউর রহমান পলাশ, গাংনী উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক বিপ্লব হােসেন।

গাংনী উপজেলা কৃষি অফিসার ইমরান হােসেন জানান, বিষয়টি দতন্ত সাপেক্ষ প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।